যশোর ২৫০ শয্যা হাসপাতালে আয়-ব্যয়ের হিসাব চেয়ে দুদকের চিঠি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি,যশোর: যশোর ২৫০ শয্যা হাসপাতালের দুর্নীতি তদন্তে হাসপাতালের আয়-ব্যয়ের হিসাব চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই চিঠি দেওয়া হয়েছে দেশের আরও কিছু হাসপাতালে। এদিকে, হাসপাতালের তত্ত্বাবধায়ক পর্যাপ্ত ওষুধ মজুদের দাবি করলেও সব ওয়ার্ডেই ওষুধের ব্যাপক সংকট রয়েছে বলে দাবি করেছে একাধিক ব্যক্তি। হাসপাতালে গত তিনদিন আগে দুদক এ চিঠি দিয়েছে। চিঠি মোতাবেক হাসপাতালের কর্মচারীরা আয়-ব্যয়ের সার্বিক হিসাব দাখিলের জন্যে কাগজপত্র তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন। আগামী সোমবার নাগাদ সকল কাগজপত্র ঢাকায় নিয়ে যাওয়া হবে।
সরকারিভাবে পর্যাপ্ত ওষুধ সরবরাহ থাকলেও যশোর ২৫০ শয্যা হাসপাতালে ওষুধের যথেষ্ট সংকট রয়েছে। রোগীরা তাদের চাহিদামতো ওষুধ পাচ্ছেন না। অপারেশন থিয়েটার (ওটিতে) কোন স্যালাইন বা অপারেশনের সামগ্রী নেই। সরকারিভাবে ইউরিন ব্যাগের সরবরাহ থাকলেও রোগীদের বাইরে থেকে কিনতে হচ্ছে। তারা হাসপাতাল হতে পর্যাপ্ত ওষুধ পাচ্ছেন না। মডেল ওয়ার্ডের ২০ নং বেডে চিকিৎসাধীন সিরাজুল ইসলাম সাজু (২৪) নামে এক রোগীকে এক দিন আগে পেটের সমস্যাজনিত কারণে অপারেশন করা হয়। তাকে ইউরিন ব্যাগ দেয়া হয়নি। বাইরে থেকে কিনে নিয়ে আসেন রোগীর স্বজনরা। এছাড়াও স্যালাইনসহ অন্যান্য ওষুধ অপারেশনের সুতাও কিনে আনেন তারা। অপারেশন করার সময় ওষুধ কিনতে রোগীর আড়াই হাজার টাকা খরচ হয়েছে। চিকিৎসকের দেয়া প্রেসক্রিপশন অনুযায়ী তারা বাইরে থেকে ওষুধ কিনেছেন। রোগীর মা নুপুর বেগম একথা জানিয়েছেন, সিরাজুল ইসলাম সাজু যশোর সদর উপজেলার বসুন্দিয়া গ্রামের মোজাম্মেল হকের পুত্র। শুধু সিরাজুল ইসলাম নয়, প্রত্যেক রোগীকেই এমন সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। এছাড়া ইমারজেন্সী বিভাগের ডাক্তার কল্লোল কুমার সাহার বিরুদ্ধে রয়েছে বিস্তার অনিয়মের অভিযোগ,তিনি সময় মত অফিস করেন না। এমনকি তিনি হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আবুল কালাম আজাদের কথাও শোনেন না। তিনি হাসপাতালে খেয়াল খুশি মত ডিউটি করেন। ইমাজেন্সীতে রোগীদের কাছে থেকে ৫শ’ থেকে ১ হাজার করে টাকা নেওয়ার অভিযোগটিও রয়েছে র্দীঘ দিন ধরে। অনেক সময় অফিসে এসে মদ খেয়ে ঘুমিয়ে থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। অফিসের পিওন দিয়েও ইমারজেন্সীর কাজ চালান তিনি দীর্ঘ দিন ধরে।

বিষয়টি নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আবুল কালাম আজাদের কাছে জানতে চাইলে তিনি বলেন, ডা:কল্লোল সাহার বিরুদ্ধের অভিযোগ গুলো কিছুটা সত্য। তবে আমরা তাকে বার বার সতর্ক করছি। কিন্তু তিনি আমাদের কোন কথা শোনেন না। তিনি কোন উপরি মহলের ইচ্ছাতে চলেন। তাছড়া ইমারজেন্সীতে কোন ডাক্তার থাকতে চাই না। তাই আমরা তার কাছে অনেকাংশ জিম্মি হয়ে পড়েছে। তবে হাসপাতালে পর্যাপ্ত ওষুধ নেই কথাটা সত্য নাই। আমরা গত এক বছরে প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার ওষুধ কিনেছি। সেগুলো প্রতিদিন রোগীদের দেওয়া হচ্ছে। তবে হাসপাতাল থেকে মানুষ যতটা হয়তো আশা করে ততো টা দেওয়া সম্ভাব নয় বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *