যেসব খ্যাতিমান অভিনেত্রীরা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন

নিউজটি শেয়ার লাইক দিন

বিনোদন ডেস্ক:রায় দেশবরেণ্য খেলোয়াড় ও চলচ্চিত্র অভিনেতা- অভিনেত্রীরা তাদের নিজ ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করে ইসলামের সুশীতল ছায়ায় নতুন করে জীবন গড়েছেন।

তবে খেলোয়াড়দের তালিকা থেকে বলিউড তারকারা এ ক্ষেত্রে এগিয়ে। বলিউডের বেশ কয়েকজন তারকা রয়েছেন, যারা নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন। কেউ হয়েছেন ভালো লাগা থেকে। কেউ আবার প্রকৃত ধর্মে দীক্ষিত হওয়ার কারণে, কেউ আবার গবেষণা করতে গিয়ে,আবার কেউ গ্রহণ করেছেন নিজের প্রেমের সম্পর্কের পরিণতি ঘটাতে। সে বিষয়ে আজ কয়েকজন গুরুত্বপূর্ণ অভিনেতা-অভিনেত্রীর জীবন বর্ণনা করা হলো।

ভারতের কিংবদন্তি শিল্পী এ আর রহমান
ভারতের বিখ্যাত সংগীত পরিচালকদের একজন অস্কারজয়ী এ আর রহমান। সংগীত জগতে সারা বিশ্বের কাছে এক নামেই পরিচিত তিনি। ক্যারিয়ারের শুরুতে তিনি হিন্দু ধর্মাবলম্বী ছিলেন। তার আগের নাম ছিল এ এস দিলীপ কুমার। সুফি সংগীতের প্রেরণা থেকেই ইসলামের প্রতি আকৃষ্ট হন এ আর রহমান। ১৯৮৪ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে দিলীপ কুমার থেকে ‘আল্লা রাখা রহমান’ অর্থাৎ এ আর রহমান-এ পরিণত হন তিনি।

ধর্মেন্দ্র-হেমা মালিনি/আয়েশা-দেলওয়ার খান।
৭০’র দশকের সবচেয়ে সফল বলিউড তারকা যুগল ধর্মেন্দ্র-হেমা মালিনি। হেমার জন্ম একটি হিন্দু তামিল পরিবারে। প্রেমিক ধর্মেন্দ্রও হিন্দু ছিলেন। তারা তাদের পূর্বৈ ধর্ম নিয়ে হেজিটেশন ভুগছিলেন। তাই তারা দুজন মিলে গবেষণা করতে লাগলেন আসলে প্রকৃত ধর্ম কোনটি। কোথায় গেলে তারা শান্তিতে জীবন যাপন অতিবাহিত করতে পারবেন। তাই দুজনই ইসলাম ধর্ম গ্রহণ করে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯৭৯ সালের ২১ আগস্ট ইসলাম ধর্মমতে বিয়ে করেন হেমা মালিনি ও ধর্মেন্দ্র। বিয়ের পর হেমার নাম বদলে রাখা হয় আয়েশা, আর ধর্মেন্দ্রর নাম রাখা হয় দেলওয়ার খান।

 

মমতা কুলকার্নি
৯০’র দশকে বেশ কয়েকটি হিন্দি সুপার হিট ছবির নায়িকা মমতা কুলকার্নি। অভিনয়ের পাশাপাশি তার সৌন্দর্যেও দ্যুতি ছড়িয়েছে। মমতা কুলকার্নি হঠাৎ করেই পর্দা থেকে উধাও। পরবর্তী সময়ে কারণ হিসেবে দেখা গেছে, ২০১৩ সালে মমতা মুসলিম প্রেমিককে বিয়ে করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বর্তমানে স্বামীকে নিয়ে কেনিয়ার নাইরোবিতে বসবাস করছেন তিনি।

 

শর্মিলা ঠাকুর/মনসুর আলী পতৌদি-আয়েশা
বলিউডের স্বনামধন্য অভিনেত্রীদের তালিকায় রয়েছেন অভিনেত্রী শর্মিলা ঠাকুর। অভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালে পদ্মভূষণ পদকে ভূষিত হন এ অভিনেত্রী। প্রেমের সম্পর্কের পরিণতি দিতেই ধর্মপরিবর্তনের পথ বেছে নেন এ অভিনেত্রী। ইসলাম ধর্ম গ্রহণ করে তিনি মনসুর আলী পতৌদিকে বিয়ে করেন। শর্মিলার তিন সন্তানের মধ্যে সাইফ আলী খান, সোহা আলী খান, সারা আলী খান- প্রত্যেকেই ইসলাম ধর্মের অনুসারী। ধর্মান্তরিত হওয়ার পর তার নামকরণ করা হয় আয়েশা।

অমৃতা সিং-সাইফ আলী খান
জন্মসূত্রে শিখ ধর্মের অনুসারী ছিলেন বলিউড অভিনেত্রী অমৃতা সিং। ১৯৮৩ সালে ‘বেতাব’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর তার অভিনীত ‘সানি’, ‘মারদ’, ‘সাহেব’ ছবিগুলো দারুণ ব্যবসা সফল হয়। পরবর্তী সময়ে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে অভিনেতা সাইফ আলী খানকে বিয়ে করেন।

 

হ্যান্স রাজ হ্যান্স
জনপ্রিয় ভারতীয় গায়ক হ্যান্স রাজ হ্যান্স। হিন্দু ধর্মের হলেও নিজের ধর্ম পরিবর্তন করে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি। মূলত সুফি সংগীতের প্রতি আকৃষ্টতা থেকেই ইসলাম ধর্মের প্রতি দুর্বলতা তৈরি হয় তার। পরবর্তী সময়ে ইসলামের ইতিহাসের ওপর ব্যাপক পড়াশোনা করেন তিনি। ধর্ম পরিবর্তনের পর মদিনা সফরের পরিকল্পনা করছেন বলেও জানা গেছে। উল্লেখ্য, ‘আজা নাচলে’, ‘দিল টুটে টুটে’ প্রভৃতি জনপ্রিয় গানের গায়ক হ্যান্স।

 

জুভান শংকর রাজা
কিংবদন্তি সংগীতশিল্পী ইলাইয়া রাজার পুত্র জুভান শংকর রাজা। কিন্তু শুধু পিতার নামেই পরিচিত নন জুভান। কম বয়সী গীতিকার হিসেবে তার খ্যাতি বিশ্বজুড়ে। মাত্র ১৬ বছর বয়সেই প্রথম গানের (কালের কণ্ঠ প্রতিবেদন) কম্পোজ করেন তিনি। জুভানের পিতা ইলাইয়া রাজা ছিলেন কট্টর হিন্দু। মূলত কোরআন পড়ে অনুপ্রাণিত হয়ে তিনি ইসলাম গ্রহণ করেছেন। পরবর্তী সময়ে তিনি ইসলাম ধর্ম চর্চা শুরু করেন। পারিপারিকভাবে তার ধর্ম পরিবর্তনের বিষয় মেনে না নিলেও তিনি মুসলিম ধর্মে পথই বেছে নিয়েছেন।

আয়েশা টাকিয়া-ফারহান আজমির
বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আয়শা টাকিয়া। পারিবারিকভাবে ভিন্ন ধর্মে বেড়ে উঠেছেন এ অভিনেত্রী। বাবা ছিলেন হিন্দু আর মা ছিলেন ব্রিটিশ-ইন্ডিয়ান। হিন্দু হয়েও আয়েশা টাকিয়া দীর্ঘ সময় প্রেম করেছেন মুসলিম প্রেমিক ফারহান আজমির সঙ্গে। এরপর ২০০৯ সালে ওই জুটি বিবাহবন্ধনে আবদ্ধ হন। বিয়ের আগেই আয়েশা ইসলাম ধর্ম গ্রহণ করেন। মিকাইল আজমি নামে তাদের একটি পুত্রসন্তানও রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *