যশোর বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ‌০৯ শতাংশ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু: বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত দুই বছরের অধিক সময় ধরে দেশের স্কুল-কলেজ বন্ধ থাকায় লেখাপড়াও যথেষ্ট পরিমাণ বাধাগ্রস্ত হয়েছে। স্কুল কলেজ বন্ধ থাকার কারণে গত বছরে এসএসসি পরীক্ষার ফলাফল অটো পাস দেখানো হয়। তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন।

শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ যশোর শিক্ষা বোর্ড প্রত্যেক বছরের মতো ২০২১ সালে এসএসসি পরীক্ষা দেয়ার জন্য অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করে। তবে শিক্ষার্থীদের প্রত্যেক বছরের মতো ১০০ নম্বরের পরীক্ষা গ্রহণ না করে ৪৫ নম্বরের বহুনির্বাচনি এবং সৃজনশীল প্রশ্নের উত্তর প্রদান করতে হয়। শিক্ষার্থীদের মোটামুটি প্রিপারেশনের মাধ্যমে এই পরীক্ষায় অংশগ্রহণ করে।

তবে এবার এসএসসি পরীক্ষায় ফলাফলে দেখা গেছে, গত বছরের তুলনায় এবার যশোর শিক্ষা বোর্ডের অধীনে স্কুলগুলোর এসএসসি পরীক্ষার ফলাফল পূর্বের তুলনায় ভালো করেছে এবং জিপিএ ফাইভের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ০৯ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ৫ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে। এ বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন। জিপিএ ৫ এর সংখ্যাও গত বছরের তুলনায় বেড়েছে ২ হাজার ৬শ ৯৭ জন।

বৃহস্পতিবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

যশোর শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর যশোর বোর্ডের আওতায় খুলনা বিভাগের ১০ জেলার ২৫২১টি বিদ্যালয় থেকে ১ লাখ ৮১ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ছিল ৯২ হাজার ৫৪৩ জন ও ছাত্রী ৮৯ হাজার ১৪৫ জন। যার মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ২৮৫ জন, মানবিক বিভাগ থেকে ১ লাখ ১৫ হাজার ১৮২ জন, বাণিজ্য বিভাগ থেকে ২৬ হাজার ৩২৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

 

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, করোনা কালীন সময়ে স্কুল বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের লেখাপড়ায় চরম বাধাগ্রস্ত হয়। যে কারনে শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার বিষয়ে কিছুটা কৌশল অবলম্বন করা হয়। শর্ট সিলেবাসের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়। তার পরেও দেখা গেছে শিক্ষার্থীরা তাদের সৃজনশীলতার মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং ফলাফল ভালো করেছে। যে কারনেই পাশের হার গতবারের থেকে বৃদ্ধি পেয়েছে বলে জানান এ কর্মকর্তা।

উল্লেখ্য গত বছরে এসএসসি পরীক্ষায় এ বোর্ডে পাসের ছিল হার ৮৭. ৩১ । এ বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছিলো ১৩ হাজার ৭৬৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *