যশোর জেলা প্রাণিসম্পদ কেন্দ্রে ১৭লাখ টাকার কাজ হলেও কর্মকর্তা জানেন না

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: চরম অব্যবস্থাপনায় মাধ্যমে চলছে যশোর জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের অফিসের কার্যক্রম। অফিসে এক বছরে ১৭ লাখ টাকার কাজ হলেও অফিস কর্মকর্তা শফিউল আলম কিছুই জানেন না।

অনুসন্ধানে জানা যায়, প্রাণিসম্পদ অধিদপ্তর দক্ষিণবঙ্গের যশোরসহ তিনটি জেলার একটি প্রকল্পের আওতায় ১ কোটি ৩ লাখ টাকায় চারটি কাজ পায় নড়াইলে ঠিকাদারি প্রতিষ্ঠান নূর হোসেন এন্টারপ্রাইজ।  কাজের সিডিউল অনুযায়ী গত সেপ্টেম্বরে ২০১৯ সাল থেকে শুরু হওয়ার কথা। শেষ হওয়ার মেয়াদ ছিল ৩০শে সেপ্টেম্বর ২০২০ তারিখে। প্রথম দিকে ঠিকাদারী প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ে কাজ করতে না পারায় ,শেষের দিকে এসে তড়িঘড়ি করে কাজ সম্পন্ন করেন। একপর্যায়ে বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস এর কারণে বাংলাদেশসহ গোটা বিশ্বে চরম বিপর্যয় নেমে আসে। ঠিকাদারী প্রতিষ্ঠানের ঠিক ওই সময়ে এসে তড়িঘড়ি করে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানটি যশোরসহ ঝিনাইদা মাগুরা শালিখা শ্রীপুরের কাজগুলো  সম্পন্ন করে চলে যান। সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের প্রকল্পের কাজ বুঝিয়ে দেয়ার আগেই কিছু কিছু জায়গা থেকে পলেস্তার খসে পড়ছে।যার অধিকাংশ আবার মেরামত প্রয়োজন হয়ে পড়েছে। অথচ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ইতিমধ্যে কাজের নির্ধারিত টাকা তুলে নিয়েছে। কাজের মধ্যে যশোরের জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরে একটি গেট, আর সি সি রোড, ড্রেন ও মাটি ভরাট বাবদ বরাদ্দ পায় প্রায় ১৪ লাখ টাকা। এছাড়া পুরাতন বিল্ডিং সংস্কারের জন্য বরাদ্দ পায় ২ লাখ ৭৫ হাজার টাকা।

বিল্ডিং সংস্করণ নামে শুধু বিল্ডিং এর রং করা হয়েছে । রং করার খরচ দেখানো হয়েছে দু লাখ টাকা। প্রকৃতপক্ষে এ বিল্ডিং এ রং করতে ১৫ থেকে ২০ হাজার টাকা লেগেছে বলে একাধিক সূত্র জানিয়েছে। বাকি টাকা কর্মকর্তার পকেটস্থ হয়েছে। আর এই সংস্করণে কাজ নিজে তত্ববধানে করেছেন অফিস কর্মকর্তা ডক্টর শফিউল আলম।

ঠিকাদারী প্রতিষ্ঠান নূর হোসেন এন্টারপ্রাইজ স্বত্বাধিকারী উজ্জল জানান, প্রথমদিকে করোনা ভাইরাসের প্রভাবের কারণে কাজ করা সম্ভব হয়নি। যে কারণে বছরের শেষের দিকে এসে তাড়াতাড়ি কাজটি সম্পন্ন করা হয়েছে। তবে নিম্ন মানের নির্মাণ সামগ্রী ব্যবহারের বিষয়টি অস্বীকার করেছেন তিনি।

জানতে চাইলে যশোর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ শফিউল আলম বলেন,এখানে কি পরিমাণে টাকা বরাদ্দ হয়েছে সেটা আমি বলতে পারবো না। এটা ঢাকা থেকে বরাদ্দ হয়েছে।ঢাকার লোকজন কাজ করেছে। এটা আমার কোন ফাংশন না। যারা করেছে তারাই ভালো বলতে পারেন। তবে পুরাতন বিল্ডিং সংস্করণ বাবদ দু লাখ টাকা বরাদ্দের বিষয়টি স্বীকার করে বলেন বরাদ্দকৃত টাকা বিল্ডিং এ রং করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *