মশার যন্ত্রণায় অতিষ্ঠ যশোরবাসী

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি:ঘরের ভেতরে বা বাইরে,পাড়ার মোড়ে, রাস্তায় বা বাজারে, এমনকি হাসপাতালেও মশার উপদ্রবে অতিষ্ঠ যশোরের বাসিন্দারা। চলতি বছরের শুরু থেকে এ নগরীতে মশার উপদ্রব সীমা ছাড়িয়েছে। দিনে হোক, কিংবা রাতে কোনো সময়ই মশা থেকে রক্ষা নেই।

এদিকে মশকনিধনে যশোর পৌরসভার (বিসিসি) তেমন কার্যক্রম না থাকায় মশা বেড়েছে বলে অভিযোগ স্থানীয়দের। অনেকে ক্ষোভ প্রকাশ করে বলেন, পৌর কর্তৃপক্ষ যদি শুরু থেকেই মশা নিধনের ব্যবস্থা করতো তাহলে নগরবাসীর এই মশার উৎপাতে অতিষ্ঠ হতে হত না।বর্ষা শুরুর আগেই মশকনিধনে আগাম ব্যবস্থা না নিলে করোনার সঙ্গে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে।

উল্লেখ্য ১৮৬৪ খ্রিস্টাব্দে যশোর পৌরসভা প্রতিষ্ঠিত হয়। এটি দেশের প্রাচীনতম ও ঐতিহ্যপূর্ণ শহরের একটি। এটি দেশের প্রথম শ্রেণীর পৌরসভা। পৌরসভার আয়তন ১৪.৭২বর্গ কিঃমিঃ, জন সংখ্যা ২,৮৬,১৬৩ জন,ওয়ার্ড সংখ্যা ০৯ টি, কাউন্সিলরের সংখ্যা ১২ জন, হোল্ডিং সংখ্যা ১৮,৬৯০ টি
কর্মকর্তা/কর্মচারীর সংখ্যা ২১৫ জন, শিক্ষা প্রতিষ্ঠান: কলেজসংখ্যা সরকারী – ০৭ টি, উচ্চ বিদ্যালয় সংখ্যা সরকারী ১৫ টি ( নিজস্ব-১টি), প্রাইমারীস্কুল সরকারী ৪৪ টি (নিজস্ব-৪টি), মাদ্রাসা ২০টি, নিজস্ব জমির পরিমান ১৯৮.১৮৯ একর, বাস টার্মিনাল ০২ টি (পৌরসভা পরিচালিত), হাট বাজার ০৫ টি (পৌরসভাপরিচালিত), ট্রেড লাইসেন্স সংখ্যা ১০২৭২ টি, পানির পাম্প হাউজ ১৯ টি, পানির ওভার ট্যাংক ০৬ টি, পানির পাইপ লাইন ১৮০ কিঃমিঃ, পানির লাইন সংযোগ ১১৬৬৫ টি, ইপিআই সেন্টার ৫৯ টি, সুপার মার্কেট ১৫ টি, রাস্তা: পাকা ১১৫ কিলোমিটার, কাঁচা ১১০ কিলোমিটার, ড্রেন: পাকা ৯৫ কিলোমিটার, কাঁচা ১৫২ কিলোমিটার, ব্রীজ ০৬ টি, কালভার্ট ৫৩১ টি, মসজিদ ১২১ টি, মন্দির ১২১টি, গীর্জা ০৫টি, এতিখানা ০৩ টি, হাসপাতালের সংখ্যা সরকারী ৩টি, রেলষ্টেশন ১ টি

প্রায় ১০ বছরের অধিক সময় ধরে  মেয়র হিসাবে দায়িত্ব পালন করছেন মোঃ জহিরুল ইসলাম রেন্টু চাকলাদার।

২০১৯ সালের ২৮ শে সেপ্টেম্বর যশোর জেলার অন্তত চারটি গ্রামে ডেঙ্গুর ভাইরাসবাহী এডিস মশার অস্তিত্ব পেয়েছিল তখনকার জেলা সিভিল সার্জন কার্যালয়। যশোর শহরেও ৩৩টি স্থানে লার্ভা পেয়েছিল তারা। তখন ঢাকার বাইরে এই জেলাতেই বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল। তখন ডেঙ্গুতেে আক্রান্ত হয়ে এ জেলায় বেশ কয়েকজন মারাও গিয়েছিল।

পৌরসভার পক্ষ থেকে মশা নিধনের জন্য যেসব কর্মচারী রয়েছে তারাও মশা নিধনের জন্য যথেষ্ট নয়। যারা এসব পরিচালনা করছেন, তাদের নেই কোনো প্রশিক্ষণ। ফলে তারা জানেন না কোথায় কোন প্রজাতির মশা রয়েছে। কোন মশার জন্য কী ধরনের কীটনাশক ব্যবহার করতে হয়। আর কীটনাশক প্রয়োগের মাত্রার সর্বোচ্চ ও সর্বনিম্ন সীমা কতটুকু, এ বিষয়েও নেই সুনির্দিষ্ট ধারণা। মশার উৎপাত বৃদ্ধি পাওয়ার পর হঠাৎ দেখা যাক স্ট্রেট মেশিন দিয়ে শহরের কয়েক জায়গায় শব্দতরী করে আবার নিঃসাড়ে চলে যায়। ফলে মশার যন্ত্রণা থেকে নগরবাসী বাঁচার একমাত্র অবলম্বন বাজারে পাওয়া কিছু মশার কয়েল ও স্প্রে।

শহরের রায়পাড়া বিএডিসি সার গোডাউন এলাকার বাসিন্দা শরিফুল ইসলাম বলেন, “বাড়িতে মা বাবা ভাই বোন ও সন্তানকে  নিয়ে থাকি। মশার উৎপাত এতই বেশি যে সন্ধ্যার পর ছেলেমেয়েকে মশারির মধ্যে রাখতে হয়। মশার জ্বালায় বাসায় কোথাও একটানা বসে থাকা যায় না। মশার কামড়ে স্বাভাবিক কাজ করা কঠিন হয়ে পড়েছে। কিন্তু পৌরসভার পক্ষ থেকে মশক নিধনে এখনো পর্যন্ত কোন লোকজনের দেখা মেলে না।“

অভিযোগ করে তিনি বলেন, “নগরীর অন্য এলাকার তুলনায় এটি নিম্নাঞ্চল ও ঘিঞ্জি এলাকা হাওয়াই মশার উৎপাত একটু বেশি। সরকারি গোডাউনের আশেপাশের ও টার্মিনালের রাস্তার দুই পাশের ড্রেন ও নালায় অসংখ্য প্লাস্টিকের কাপ, পানির বোতল, কর্কশিটের বাক্স, ডাবের খোসা, ঠোঙা জমে আছে। এখানে প্রচুর মশা জন্মায়। কিন্তু এ এলাকায় পৌরসভার পক্ষ থেকে কোন মশার ওষুধ ছিটায় নি।”

যশোর চাঁচড়া ডালমিল আদ-দ্বীন হাসপাতালের সামনে চা দোকানে ওবায়দুল বলেন, “এই এলাকা হলো মশার কারখানা। দিনের আলো শেষ হতেই মশার মহড়া শুরু হয়। কোথাও মানুষের গন্ধ পেলেই মশা যেভাবে ঘিরে ধরে মনে হয় উড়িয়ে নিয়ে যাবে। দিনেও মশা কামড়ায় কিন্তু সেটা রাতে তুলনায় একটু কম। আমি দোকানদারি করি আর ২৪ ঘণ্টা মশার কয়েল জ্বালিয়ে রাখি। এভাবে কোনো মানুষের বা নগরবাসীর জীবন চলে না। “সামনে বর্ষা মৌসুম। বৃষ্টি হলে এডিস মশা বাড়বে। আবার গরমে বাতাসে আর্দ্রতা বেশি থাকলেও মশা বাড়বে। তাতে ডেঙ্গুর প্রকোপও বৃদ্ধির আশঙ্কা আছে।”

যশোর সচেতন নাগরিক কমিটির (সনাক) প্রতিনিধি আনিসুর রহমান বলেন, শহরের সব এলাকার পয়োনিষ্কাশনের ড্রেন জঞ্জালে পরিপূর্ণ হয়ে রয়েছে। শহরের প্রতিটি এলাকার ডেঙ্গু মশার প্রধান উৎস। যে কারণে“শহরের সবখানেই মশার উৎপাত। এখনো পর্যন্ত পৌরসভার পক্ষ থেকে মশকনিধন কোন কার্যক্রম চালাতে দেখা যায়নি। মশা নির্মূলে আগাম ব্যবস্থা না নিলে করোনার সঙ্গে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা রয়েছে।”

তিনি আরো বলেন, “পৌরবাসী নিয়মিত ট্যাক্স দেয়। নাগরিক সুযোগ-সুবিধা পাওয়া পৌরবাসীর নাগরিক অধিকার। সেই জায়গা থেকে মশার থেকে রেহাই পেতে পৌর কর্তৃপক্ষকে নিয়মিত মশকনিধন কার্যক্রম পরিচালনার দাবি জানাচ্ছি।”

যশোর সিভিল সার্জন ডাক্তার শাহীন আহমেদ বলেন, করনা ভাইরাসের কারণে মানুষ এমনিতেই খুব প্রেষণে আছেন। তারপরে“মশার উপদ্রব বেশি। মশা নিধনে কার্যকরী ব্যবস্থা না নিলে মশার কামড়ে জ্বর, মাথা ও চোখব্যথা, গায়ে ফুসকুড়ি বা র‌্যাশ এসব উপসর্গ বের হতে পারে।তাই এখন থেকে মশা নিধনে কার্যকারী ব্যবস্থা না নিলে করোনাভাইরাস সাথে নাগরিকদের নতুন করে বিপদ যোগ হবে বলে তিনি জানান।

যশোর প্রশাসনিক কর্মকর্তা উত্তম কুমার কুন্ডু কাছে মশা নিধনের কি ব্যবস্থা নেয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আজ থেকে মশা নিধনের জন্য ২,৩,৪ও৬ নম্বরের এ চারটি ওয়ার্ডে চারটে ফগার মেশিন পাঠানো হয়েছে। এরপর পর্যায়ক্রমে সব ওয়ার্ডে মশা নিধনের জন্য ফগার মেশিন পাঠানো হবে। কিন্তু বরাবরের মত পৌর নাগরিকরা অভিযোগ করে থাকেন ফগার মেশিনের ওষুধ না দিয়ে শুধুমাত্র পানি দিয়ে ধোঁয়া উড়িয়ে চলে যান এমন অভিযোগের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এটা নাগরিকদের কমন কথা। ফগার মেশিন দিয়ে ওষুধ ছিটানোর পরে সাথে সাথে মশা নির্ধারণ করা সম্ভব নয়। ওষুধ ছিটানোর সাথে সাথে আবর্জনা ও অন্ধকার থেকে মশা বাইরে বের হয়ে আসে এবং মশা আরো উন্মাদ হয়ে যায়। যে কারণে ওষুধ ছিটানো পরপর মশার আক্রমণ আরো বেড়ে যায়। কয়েকদিন পর থেকে মশার আক্রমণ কমতে থাকে। মশা নিধন কর্মসূচি চলমান রয়েছে। মশার যন্ত্রণা থেকে রেহাই পেতে নগরীর খাল ও ড্রেন, জলাশয়, ডোবা, নালা, নর্দমাও পরিষ্কার করা হচ্ছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *