ভারত যেতে যাত্রীদের আর লাগবে না স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ছাড়পত্র

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: দেশে মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে গত এক বছরের অধিক সময় ধরে ভারত ভ্রমণ প্রত্যাশী যাত্রীদের বাধ্যতামূলক করা হয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র। তেমনি ভাবে ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের হাই কমিশনার ছাড়পত্র বাধ্যতামূলক করা হয়েছিল। এসব ছাড়পত্র না হলে ভারতে গমন ও বহির্গমন কোনটাই অনুমতি মিলছে না। ফলে সাধারণ যাত্রীরা চরম ভোগান্তির মধ্যে পড়ে।

আজ সোমবার থেকে ভারত ভ্রমণ প্রত্যাশী যাত্রীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমতি নেয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এ তথ্য নিশ্চিত করেছেন আন্তর্জাতিক ইমিগ্রেশনের পুলিশের অফিসার ইনচার্জ আহসান হাবিব।

তাই এখন থেকে ভারত ভ্রমণের ক্ষেত্রে লাগবে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র। আবার করোনার দুই ডোজ টিকা গ্রহণকারী যাত্রীদের ভারত থেকে ফেরার পর আর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, করোনাকালীন বেনাপোল চেকপোস্ট দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে বাংলাদেশি যাত্রীদের ভারতে চিকিৎসার জন্য অনুমতি দেওয়া হতো। সম্প্রতি ভারতীয় দূতাবাস বাংলাদেশি যাত্রীদের জন্য ভারতীয় ভিসা অফিস খুলে দেওয়ায় ভারত ভ্রমণের ওপর আরোপিত শর্ত প্রত্যাহার করা হয়েছে।

ভারত থেকে ফেরা যাত্রী রমেশ দাস বলেন, দেশের উদ্ধতন কিছু লোকজন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ও হাইকমিশনার সর্বত্র নিতে পারলেও সাধারণ পাসপোর্ট যাত্রীর ক্ষেত্রে সেটা সংগ্রহ করা ছিল খুবই কঠিন। তাই এই সিদ্ধান্ত প্রত্যাহার করায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে সাধুবাদ জানায়। তাছাড়া ভারত থেকে বাংলাদেশে প্রবেশের পর যাত্রীদেরকে ব্যক্তিগত খরচে আবাসিক হোটেলে ১৪ দিন থাকা বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হতো। এতে করে সাধারণ পাসপোর্ট যাত্রীদের দুর্ভোগের অন্ত ছিল না। এই ছাড় পত্র প্রত্যাহার কারণে এখন থেকে মানুষ স্বাচ্ছন্দে ভারতে যাতায়াত করতে পারবে। তাছাড়া এখন থেকে করোনা ভাইরাসের দুই ডোজ টিকা দেওয়া থাকলে তাকেপ্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা লাগবে না।

 

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, গত প্রায় এক বছর ধরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে ভারতে যেতে বাধ্যবাধকতা থাকায় সাধারণ পথযাত্রীদের ভারত যাতায়াত কম ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র প্রত্যাহার করায় বেনাপোল দিয়ে ভারতগামী যাত্রীর সংখ্যা বাড়ছে। তবে ভারত ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে প্রত্যেক যাত্রীকে কোভিড-১৯ সনদ গ্রহণ পূর্বের বাধ্যতামূলক থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *