বেনাপোলে ৩৫ লাখ টাকার মালামাল আটক

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: ভারতে পাচারের অভিযোগে বেনাপোল সীমান্তে একটা গোডাউন থেকে ৩৫ লাখ টাকা মূল্যের সোয়েটারের একটি চালান আটক করেছে কাস্টমস কর্মকর্তারা । রোববার বিকালে বেনাপোল বাইপাস সড়কের বড় আচড়া এলাকায় অভিযান চালিয়ে একটি গোডাউন থেকে এসব মালামাল জব্দ করে।

কাস্টমস সূত্র থেকে জানা গেছে, রোববার বিকালে গোপন সংবাদের মাধ্যমে জানতেে পারি টি.জে সোয়েটার লিমিটেড নামের একটি আমদানিকারক বিপুল পরিমাণে সোয়েটার পাচারের উদ্দেশ্যে বেনাপোল সরকারি  গোডাউনের কিছু দূরে একটি ব্যক্তিগত গোডাউনে রেখেছেন। এ সময় কাস্টমসের অন্যান্য কর্মকর্তাদের নিয়ে সেখানে অভিযান চালিয়ে ২৬৫ কাটুন বাংলাদেশি সোয়েটাার জব্দ করা হয়। রপ্তানিকারকের কাগজপত্র যাচাই-বাছাই করে দেখা যায় ৩৭ হাজার ৪৪৬ ইউএস ডলার মূল্যের এসব মালামাল ভারতের বোম্বায়ের রিলাইন্স রিটেইল লিমিটেড নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান কাছে পাঠানোর জন্য রাখা হয়েছে। এসব মালামালের মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৩৫ লাখ টাকা।

তবে রপ্তানিকারক ও সিঅ্যান্ডএফ ব্যবসায়ীর প্রতিনিধিরা জানান, আমদানিকারক সমস্যা দেখিয়ে মালামাল নিতে অপারগতা প্রকাশ করলে ট্রাক ভাড়া বাঁচাতে তারা পণ্যচালানটি নিজেদের গোডাউনে রেখেছিলেন।

স্থানীয় একটি সূত্র জানায়, বেনাপোল বন্দরে এক ধরনের ব্যবসায়ী আছেন যারা নানা অজুহাত দেখিয়ে পণ্য চালান এভাবে ব্যক্তিগত অধীনে রাখেন।

পরে বিভিন্ন অনিয়মের আশ্রয় নিয়ে ভারতে রপ্তানি করেন। এক্ষেত্রে যদি বন্দরের নিজস্ব ব্যবস্থাপনায় ওয়ারহাউজ গড়ে তোলা হয় তবে এমন অপরাধের সুযোগ থাকবে না।
বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার অনুপম চাকমা বাংলানিউজকে জানান, গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি বেনাপোল বন্দরে রপ্তানির উদ্দেশে আসা একটি বাংলাদেশি ট্রাক (ঢাকা মেট্র ট-১৩-৫৫১৭) ভারতে প্রবেশ না করে বন্দরের বাইপাস সড়কে একটি বাড়িতে মালামাল নামাচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে কাস্টমস সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পায়। দেখা যায় রপ্তানিকারক কাস্টমস ও বন্দর কাউকে অবগত না করে ভারত থেকে ৩০০ গজ দূরে বেনাপোলের বড়আঁচড়া গ্রামের এমপি মার্কেটের পেছনে একটি বাড়িতে ট্রাক থেকে পণ্য নামিয়েছেন। এসময় রপ্তানিকারকের প্রতিনিধিরা বসত বাড়িতে পণ্য নামানোর যৌতিক তেমন কোনো কারণ দেখাতে পারেনি। ভারত সীমান্ত এলাকায় এভাবে পণ্য চালানটি নামিয়ে পরবর্তীকালে সীমান্ত পথে পাচার হতে পারে এমন আশঙ্কায় চালানটি সাময়িক আটক করা হয়।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, রপ্তানি করার উদ্দেশ্যে কোন মালামাল বন্দরে আসলে সেটা অবশ্যই বন্দর কর্তৃপক্ষ ও কাস্টম কে অবহিত করতে হবে। তবে মালামাল যদি রপ্তানির ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়ায়, সেক্ষেত্রেও কাস্টমের ছাড়পত্র নিয়ে মালামাল নিজ গোডাউনে রাখতে পারবে।কিন্তু এক্ষেত্রে রপ্তানিকারক বা রপ্তানিকারকের প্রতিনিধি কেউই বন্দর কর্তৃপক্ষ বা কাস্টম কর্তৃপক্ষের কাউকেই জানায়নি।তবে আমাদের কাছে গোপনে সংবাদ আসে এসব মালামাল অবৈধ পথে ভারতে পাচারের উদ্দেশ্যে ব্যক্তিগত গোডাউন রাখা হয়েছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা উক্ত মালামাল জব্দ করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *