বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটাতে পারে-যুক্তরাষ্ট্র

নিউজটি শেয়ার লাইক দিন

ডেক্স নিউজ:  বাংলাদেশ সরকারকে অস্থিতিশীল করতে ওয়াশিংটন ব্যাপকভিত্তিক অর্থনৈতিক ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে আশঙ্কা করছে রাশিয়া।

এ ধরনের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মদদে বাংলাদেশে আরব বসন্তের মতো ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা করছে দেশটি।

শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে এসব আশঙ্কার কথা জানিয়েছেন বলে খবরে বলা হয়েছে।

বিবৃতির বরাত দিয়ে খবরটিতে আরও বলা হয়েছে, বাংলাদেশের বর্তমান সরকার ‘পশ্চিমাদের কাছে অনাকাঙ্খিত’। তাই বাইডেন প্রশাসনের টার্গেট হতে পারে বাংলাদেশের প্রধান শিল্প প্রতিষ্ঠানগুলো। আগামী কয়েক সপ্তাহে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞাসহ আরও কয়েকটি চাপ প্রয়োগের অস্ত্র ব্যবহার করতে পারে ওয়াশিংটন।

দৈনিক যুগান্তরের প্রধান শিরোনাম ‘শেষ বেলায় আতঙ্কে অর্ধশত প্রার্থী’। খবরটিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের শেষ দিনে এসেও প্রার্থীদের অনেকেই আতঙ্কে রয়েছেন।

এক্ষেত্রে আওয়ামী লীগের দলীয় প্রার্থীরা দুই ধরনের আতঙ্কে রয়েছেন বলে খবরে দাবি করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, একদিকে জোট, শরিক ও মিত্রদের কারণে বেশ কিছু আসনে দলীয় মনোনয়ন পাওয়া নেতাদের কপাল পুড়বে।

অন্যদিকে, যারা শেষ পর্যন্ত ভোটের পাঠে থাকবেন, তারাও চিন্তামুক্ত হতে পারছেন না। কারণ বেশিভাগ আসনেই তাদের বিপরীতে শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে রয়েছেন দলের স্বতন্ত্র প্রার্থীরা।

এসব নানা শঙ্কা ও আতঙ্কের মধ্যে আজকেই ভোটের সব সমীকরণ এবং হিসাব-নিকাশ মিলবে বলে খবরে বলা হয়েছে।

একই বিষয়ে প্রধান শিরোনাম প্রকাশ করেছে দৈনিক সংবাদ।

‘প্রত্যাহার শেষ আজ, স্পষ্ট হবে জোট ও ভোটের সমীকরণ’ শিরোনামের খবরটিতে বলা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টিসহ কোন দল কতটি আসনে প্রতিদ্বন্দ্বিতায় থাকছে এবং কতটি আসনে ছাড় দেওয়া দিচ্ছে, রোববার প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে তা স্পষ্ট হয়ে যাবে।

এতে আরও বলা হয়েছে যে, গত তিনটি সংসদ নির্বাচনে আসন ভাগাভাগির সুবিধা নিয়ে জয়লাভ করা ১৪-দলীয় জোটের শরিকরা আগের মতোই সুবিধা চাইছে।

এক্ষেত্রে আওয়ামী লীগ এবার অল্পকিছু আসনে ছাড় দিতে রাজি হলেও তা আগেভাগে প্রকাশ করতে চাইছে না।

তাছাড়া ছাড় দেওয়া আসনগুলোতে নৌকার প্রার্থী সরিয়ে নিলেও দলের স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে আওয়ামী লীগ কোন দায়িত্ব নিবে না বলেও খবরে বলা হয়েছে।

‘কিংস পার্টিগুলোও’ সন্তুষ্ট হতে পারছে না- শিরোনামে খবর প্রকাশ করেছে দৈনিক প্রথম আলো।

খবরে বলা হয়েছে, বিএনএমসহ ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিত অন্য দলগুলো যেমন সুপ্রিম পার্টি, তৃণমূল বিএনপি এবং বিএনপির জোট ছেড়ে আসা কল্যাণ পার্টির কিছু নেতাকে জয়ী করার আশ্বাস দেওয়া হয়েছে।

তাঁদের ভোট করার জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা এবং কোনো কোনো ক্ষেত্রে সরকারের সহযোগিতাও থাকবে। তবে এসব নেতার আসনে আওয়ামী লীগের প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার করানোর চিন্তা নেই।

সরকারের এ ধরনের অবস্থান নিয়ে কিংস পার্টিগুলোও সন্তুষ্ট হতে পারছে না। এটি এখন এসব দলের কোনো কোনো নেতার বক্তব্যে প্রকাশ পাচ্ছে।

খবরটিতে আরও বলা হয়েছে, কিংস পার্টি হিসেবে পরিচিত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা শাহ্‌ মো. আবু জাফর শনিবার তাঁর নির্বাচনী এলাকা ফরিদপুরের মধুখালীতে দলের বর্ধিত সভা করেন।

সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে, এমন আশ্বাসে তাঁরা নির্বাচনে অংশ নিয়েছেন।

এরপরও যদি দেখেন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হচ্ছে না বা নির্বাচনের পরিবেশ নেই, তাহলে বিএনএম নির্বাচন থেকে সরে দাঁড়াবে।

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *