পা দিয়ে লেখা তামান্না‌ নুরের এবারো স্বপ্নধরা

নিউজটি শেয়ার লাইক দিন

ঝিকরগাছা প্রতিনিধি: পা দেয়ে লেখা ঝিকরগাছা তামান্না নুরের স্বপ্ন এবারও ধরা দিয়েছে। বরাবরের মত এ মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষাতেও জিপি-৫ পেয়েছেন।

এই মেধাবী শিক্ষার্থী এর আগেও পিইসি, জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিলেন।

অদম্য মেধাবী তামান্নার এক পা-ই সম্বল। জন্ম থেকেই তার দুটি হাত ও একটি পা নেই। জীবনযুদ্ধে জয়ী হওয়ার লক্ষ্যে নানান প্রতিবন্ধকতা জয় করে সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন তামান্না নুর।

রোববার দুপুর ১২টায় এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করলে তামান্নার কৃতিত্ব প্রকাশ পায়।

এ মেধাবী শিক্ষার্থী যশোর শিক্ষা বোর্ডের অধীনে বাঁকড়া ডিগ্রি কলেজ থেকে পরীক্ষা দিয়েছিলেন। তামান্নার গ্রামের বাড়ি যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামে।

তামান্নার বাবার নাম রওশন আলী। ময়ের নাম খাদিজা পারভীন শিল্পী। বাবা স্থানীয় ছোট পোদাউলিয়া দাখিল মাদরাসার (নন এমপিও) বিএসসির শিক্ষক। মা গৃহিণী। তিন সন্তানের মধ্যে তামান্না সবার বড়।

তামান্নার স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে বিসিএস ক্যাডার হওয়ার। কিন্তু পরিবারের আর্থিক অনটনে সেটি এখন থেমে যাওয়ার উপক্রম। স্বপ্নকে বাঁচিয়ে রাখতে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠিও লিখেছিলেন তামান্না। ঝিকরগাছার প্রতিবন্ধী শিক্ষার্থী তামান্না নূরের ছবি

বাঁকড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ সামছুর রহমান বলেন, তামান্না আমাদের কলেজের শিক্ষার্থী। তার মেধার প্রশংসা আমাদের কলেজ শিক্ষকরা প্রায় করেন। তামান্না জন্মপ্রতিবন্ধী হয়েও নানান প্রতিবন্ধকতা জয় করেছে। তামান্না বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য রোল মডেল। যেখানে একজন সুস্থ শিক্ষার্থী সকল সুবিধা ভোগ করে ভালো রেজাল্ট করতে পারছেনা সেখানে তামান্না একজন প্রতিবন্ধী হয়ে সব বাধা-বিপত্তিকে পায়ে ঠেলে শিক্ষা জীবনের প্রতিটি পরতে পরতে ভালো ফলাফল দেখে চলেছে। এটা আমাদের শিক্ষার্থীর জন্য একটা দৃষ্টান্ত হয়ে থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *