নির্বিঘ্নে স্বর্ণের চালান পার হয় বেনাপোল, ধরা পড়ে ভারতে

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: দেশের প্রধান ও সর্ব বৃহত্তম স্থলবন্দর বেনাপোল। এ বন্দর ব্যবহার করে প্রতিদিন কয়েক হাজার মেট্রিক টন পণ্য ভারত থেকে মালামাল আমদানী করা হয়।

তেমনি রপ্তানি করা হয় বাংলাদেশি পণ্য ভারতে। এই বন্দরে রয়েছে দেশের সব থেকে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইমিগ্রেশন। এ ইমিগ্রেশন ব্যবহার করে বাংলাদেশ থেকে ভারতে ও ভারত থেকে বাংলাদেশে প্রতিদিন যাতায়াত করছে পাঁচ থেকে ছয় হাজারের অধিক পাসপোর্ট যাত্রী। এসব পাসপোর্ট যাত্রী ও পণ্যবাহী পরিবহনের আড়ালে সু-কৌশলে বাংলাদেশ থেকে ভারতে পাচার করা হচ্ছে মূল্যবান ধাতব পদার্থ স্বর্ণেরবারের চালান। প্রতিদিন নির্বিঘ্নে শতশত কেজি স্বর্ণের বার বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পাচার হয়ে যায়। ভারতের পেট্রাপোল বন্দরে মাঝেমধ্যে এসব স্বর্ণের ছোট- বড় চালান ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের হাতে ধরা পড়ে। তবে সেই অনুযায়ী স্বর্ণ পাচারের প্রধান রুট বেনাপোল সীমান্তে খুব কম সংখ্যক স্বর্ণের বার ধরা পড়ে। যা ধরা পড়ে সেগুলোর মধ্যেও যৎ সামান্য। আবার যা দুই একটা স্বর্ণের বারের চালান ধরা পড়ে তাও আবার বহনকারীর সহ। কিন্তু স্বর্ণের বারের মূল মালিক থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। এসব স্বর্ণের মূল মালিক বা গডফাদাররা ধরা না পড়ায় বেনাপোল সীমান্তে সোনা চোরাকারবারীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে।

বাংলাদেশ অংশে সংশ্লিষ্টদের দুর্বল নিরাপত্তা ব্যবস্থায় অবাধে স্বর্ণের বারসহ মূল্যবান সামগ্রী ও প্রতিনিয়ত পাচার হয়ে যাচ্ছে।

 

বৃহস্পতিবার (২২শে ফেব্রুয়ারী) সন্ধ্যায় পেট্রাপোল সীমান্তে বিএসএফ সদস্যরা আবু বকর মুন্সী, পারভিন আক্তার ও সাইফুল ইসলামকে দশটি স্বর্ণের বারসহ আটক করেন। শনিবার (১৮ই ফেব্রুয়ারী) ৩কেজি ওজনের ২৫টি স্বর্ণেরবারসহ আমদানী পণ্যবাহী ভারতীয় ট্রাক চালক রাজু দাস ও সহকারী চালক সঞ্জীব দাসকে আটক করে বিএসএফ। একই দিনে পাসপোর্ট যাত্রী রিবা উদ্দিনকে ৩টি স্বর্ণেরবারসহ আটক করে বিএসএফ। গত ১৩ই ফেব্রুয়ারী নাজরীন নাহার নামে এক বাংলাদেশি পাসপোর্ট যাত্রী কে ৪ পিস স্বর্ণের বারসহ আটক করেন বিএসএফ। ১৬ ফেব্রুয়ারী ৮৫০ গ্রাম ওজনের স্বর্ণের বারসহ আবু বক্কর হানিফা ও জিয়া উদ্দিন নামে দুই ভারতীয় পাসপোর্টধারীকে আটক করেন বিএসএফ।

এছাড়া গত বছরের ২ই নভেম্বর পেট্রাপোল সীমান্তে বিএসএফ সদস্যরা বাংলাদেশে আমদানিকৃত মালামাল নামিয়ে দিয়ে ফেরত যাওয়ার সময় পেট্রাপোলে একটি ট্রাকে তল্লাশি চালিয়ে কেবিনের ভেতরে লুকিয়ে রাখা ৬ কেজি ৯৯৮.৫৮০ গ্রাম ওজনের ৬০টি স্বর্ণের বারসহ সুরজ মগ (২৩) নামে একজন ট্রাক চালককে গ্রেফতার করেন। সেই সময়ে বিএসএফ সদস্যরা চোরাকারবারীর বরাত দিয়ে জানিয়েছিল বাংলাদেশ থেকে মোহাম্মদ মামুন নামে এক চোরাকারবারী ১০ হাজার রুপি বিনিময়ে পেট্রাপোলের চোরাকারবারী আজগর শেখের হাতে ওই স্বর্ণ তুলে দেয়ার কথা ছিল। গতবছরের ১৮শে সেপ্টেম্বর বিএসএফ সদস্যরা উত্তর ২৪ পরগনার রনঘাট এলাকায় অভিযান চালিয়ে ২৩ কেজি ওজনের ৬৬টি স্বর্ণের বারসহ ইন্দ্রজিৎ নামে এক যুবককে আটক করেন।  যার দাম ছিল প্রায় ২৪ কোটি টাকা।

অনুসন্ধানে জানা গেছে, সীমান্ত দিয়ে চোরাচালান রোধে কাস্টমসের ৩টি স্ক্যানিং মেশিন বসানো হয়। স্ক্যানিং মেশিনগুলো কাস্টমসের পক্ষে পরিচালনা করে আসছে ঠিকাদার প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটস। তবে স্ক্যানিং মেশিনগুলোর প্রায় অধিকাংশ সময় কৃত্তিম ভাবে অকেজো দেখানো হয়। এর ফলে যাত্রীদের ল্যাগেজ হাতিয়ে প্রতিদিন এক শ্রেণী অসাধু কর্মকর্তা কর্মচারীরা লক্ষ লক্ষ টাকা অবৈধভাবে কামাই করেন। আর এই সুযোগ ব্যবহার করে স্বর্ণ পাচারকারী সহ বিভিন্ন অপরাধী চক্র। একদিকে যেমন আমদানি ও রপ্তানি ট্রাকগুলোর মাধ্যমে ভারতে প্রচার হচ্ছে মূল্যবান স্বর্ণের বার চালান। অন্যদিকে পাসপোর্ট-যাত্রীরা আন্তর্জাতিক ইমিগ্রেশন ও আন্তর্জাতিক রেলস্টেশন ইমিগ্রেশন ব্যবহার করে অবাধে পাচার করছে এসব স্বর্ণের বার।

 

যশোর নাগরিক সচেতন কমিটির সভাপতি অধ্যক্ষ শাহিনুর রহমান বলেন,দুর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণে বেনাপোল সীমান্ত ও বন্দর ও ইমিগ্রেশন এলাকা স্বর্ণ পাচারের ‘গোল্ডেন রুট’ হিসেবে ব্যবহৃত হচ্ছে। এর ফলে পাচারকারীরা স্বর্ণ নিয়ে নির্বিঘ্নে বেনাপোল পার হয়ে যাচ্ছে। তবে সীমান্তের ওপারে ভারতীয় পেট্রাপোলে বিএসএফ সদস্যরা কঠোর নিরাপত্তায় থাকাই অহরহ বাংলাদেশ থেকে যাওয়া সোনার চালান গুলো ধরা পড়তে।

স্ক্যানিং মেশিন তদারকিতে নিযুক্ত ঠিকাদার প্রতিষ্ঠান ফাইবার অ্যাসোসিয়েটসের বেনাপোল অফিস দায়িত্বরত শামীম হোসেনের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমাদের প্রতিষ্ঠানের দায়িত্ব ছিল যন্ত্রটি স্থাপনের। এরপর যন্ত্র নষ্ট হলে সব দায় দায়িত্ব কাস্টম কর্তৃপক্ষের। তাই কাস্টম কর্তৃপক্ষ যদি এগুলো মেরামত না করে সেগুলো কাস্টমারের ব্যাপার। এখানে ফাইবার অ্যাসোসিয়েটের কোন বিষয় নয় বলে জানান এ কর্মকর্তা।

বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, স্ক্যান মেশিন স্থাপনের একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান মেরামত করে দেয়ার বিধান রয়েছে। এ বিষয়ে তাদেরকে চিঠিও দেয়া হয়েছে। কিন্তু তারা কেন গুরুত্ব দিচ্ছে না এ বিষয়টি খোঁজখবর নেওয়া হচ্ছে।

সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের পাবলিক রিলেশন অফিসার ডিআইজি শ্রী এ কে আর্য বলেন, অন্য কোন দেশে কোন ধরনের নিরাপত্তা আছে সেটা আমাদের জানা বোঝার বিষয় নয়। তবে ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনীর সদস্যরা সর্বদা সজাগ রয়েছে। কোনো অবস্থাতেই সীমান্তে অবৈধ কার্যকলাপের সুযোগ নাই বলে জানা নেই কর্মকর্তা।

বেনাপোল সীমান্তে স্বর্ণের বার ধরা না পড়ার কারণ জানতে বেনাপোল শুল্ক গোয়েন্দার ডেপুটি পরিচালক আরেফিন জাহেদী মুঠোফোনে বারবার ফোন দিয়েও তাকে পাওয়া যায় নি।

বিষয়টি নিয়ে যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন কর্নেল আহমেদ জামিল হোসেন ও  খুলনা ২১ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেফটেন্ট কর্নেল খুরশীদ আনোয়ারের মুঠোফোনে বারবার সংযোগ দিলেও দুই কর্মকর্তার কেউই তাদের ফোন রিসিভ করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *