ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে শরীরে আগুন দিয়ে মার্কিন বিমান বাহিনীর কর্মকর্তার আত্মহত্যা

নিউজটি শেয়ার লাইক দিন

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে শরীরে আগুন দিয়ে মার্কিন বিমান বাহিনীর কর্মকর্তার আত্মহত্যা

স্টাফ রিপোর্টার: ফিলিস্তিনের গাজায় ইসরাইলের গণহত্যার প্রতিবাদে ওয়াশিংটনের ইসরায়েলি দূতাবাসের বাইরে নিজের শরীরে আগুন দিয়ে অ্যারন বুশনেল (২৫) নামে এক বিমান বাহিনীর কর্মকর্তার আত্মহত্যা করেছে।

রোববার বিকেলে স্থানীয় হাসপাতালে গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। সোমবার ডিসি ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসেস বিভাগ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

গায়ে আগুন দেয়ার সময় ওই কর্মকর্তা ফেসবুক লাইভে জানিয়েছিলেন,”আমি আর গণহত্যার সাথে জড়িত থাকব না। আমি একটি চরম প্রতিবাদে লিপ্ত হতে যাচ্ছি। কিন্তু ফিলিস্তিনে তাদের উপনিবেশকারীদের হাতে মানুষ যা ভোগ করছে, তার তুলনায় এটা একেবারেই চরম নয়। এটি আমাদের  শাসক শ্রেণী সিদ্ধান্ত নিয়েছে স্বাভাবিক হবে।

ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, সৈনিক জ্বলে উঠার সময় “মুক্ত ফিলিস্তিন” বলে চিৎকার করছে।

গত ডিসেম্বরে, গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে জর্জিয়ার আটলান্টায় ইসরায়েলি কনস্যুলেটের বাইরে এক ব্যক্তি আগুন ধরিয়ে দেয়।

৭ই অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েল গাজা উপত্যকায় গণহত্যা চালিয়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। দেহত্যায় ৩০ হাজার অধিকের বেশি সাধারণ নারী-পুরুষের মৃত্যু হয়েছে। অন্যদিকে প্রতিরোধ সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে ধারণা করা হয়।

ইসরায়েলের এ গণহত্যার ফলে গাজার খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র ঘাটতির মধ্যে ভূখণ্ডের 85% জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে, যখন জাতিসংঘের মতে ছিটমহলের 60% অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত।  জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু দখলদার ইসরাইলি সরকার কোন কিছু তোয়াক্কা না করে নিজের উপরে গণহত্যা চালিয়ে যাচ্ছে। এর প্রতিবাদেই আমেরিকান এ বিমান বাহিনীর কর্মকর্তা গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *