নির্বিঘ্নে পার হয় লাগেজ পার্টি, হয়রানী হয় সাধারণ পাসপোর্ট যাত্রী

নিউজটি শেয়ার লাইক দিন

নির্বিঘ্নে পার হয় লাগেজ পার্টি, হয়রানী হয় সাধারণ পাসপোর্ট যাত্রী

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোল আন্তর্জাতিক রেলস্টেশন ইমিগ্রেশন দিয়ে কথিত লাগেজ পার্টি বা চোরাকারবারীরা কাস্টমস কর্মকর্তা ও বিজিবি সদস্যদের ম্যানেজ করে নির্বিঘ্নে পার হলেও হয়রানি শিকার হচ্ছে সাধারণ ভ্রমণ পিপাসু ও চিকিৎসা নিয়ে ফিরে আসা যাত্রীরা। 

রোববার বেলা১১ টায় বেনাপোল রেলস্টেশনে গিয়ে দেখা যায়, ট্রেন থেকে নামার পর ইমিগ্রেশন থাকা দালাল বাবু, অসীম, ও বেশ কয়েকজন কুলির সহযোগিতায় কাস্টম কর্মকর্তা ও বিজিবিদের ম্যানেজ করে নির্বিঘ্নে পার হচ্ছে এসব লাগেজ পার্টি। অথচ ভ্রমণ করা ও মেডিকেল ভিসায় ভারতে চিকিৎসা নিয়ে ফিরে আসা রোগীরা কাস্টমস ও বিজিবি সদস্যদের নানা ধরনের হয়রানি শিকার হচ্ছে।

ভারত থেকে চিকিৎসা নিয়ে ফিরে আসা রফিকুল ইসলাম জানায়, আমরা গত ১৫ দিন আগে ভেলোরে চিকিৎসা জন্য গেয়েছিলাম। সেখান থেকে ফেরার পথে অল্পস্বল্প কিছু কেনাকাটা করেছি পরিবারের লোকজনের জন্য। কিন্তু বেনাপোল রেল স্টেশনে নেমে ইমিগ্রেশন কার্যাবলী সম্পন্ন করে কাস্টমসের ভিতরে ঢুকলেই আমার ব্যাগ গুলো খুলে ছড়িয়ে ছিটিয়ে একাকার করে ফেলে। পাঁচটা শাড়ি ছিল, কিছু কসমেটিক ছিল এবং বাচ্চাদের কিছু চকলেট ছিল। তারা শাড়িগুলো নামিয়ে রাখেন। আমি প্রতিবাদ করলে আমাকে ধমক দেন। তাদের সাথে থাকা এক দালাল আমার কাছে ১০ হাজার টাকা দাবি করেন। এক পর্যায়ে অনেক কাকুতি মিনতি করে আমি তাদেরকে ৪০০০ টাকা দিয়ে কাস্টমস থেকে রেহাই পায়। অথচ আমাদের সামনে এক একজন ব্যক্তি ৪ থেকে ৫ টি লাগেজ নিয়ে নির্বিঘ্নে পার হয়ে চলে যাচ্ছে। তাদেরকে কোনরকম আটকাচ্ছে না কাস্টম কর্মকর্তারা। এমনকি বিজেপি সদস্যাও চুপচাপ রয়েছে। পরে দালালদের মাধ্যমে জানতে পারলাম চ্যানেলের মাধ্যমে তারা প্রতিনিয়ত ভারত থেকে মালামাল নিয়ে এসে বাংলাদেশে বিক্রি করে। তাই তাদেরকে কিছু বলা হয় না। অথচ কোন সাধারণ যাত্রী মেডিকেল ও ভ্রমণ ভিসায় ভারত থেকে ফিরে আসার সময় তাদেরকে নানাভাবে হয়রানি করা হয়।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

ভ্রমণ ভিসায় ভারত থেকে ফিরে আসা জিসান জানান, আমরা প্রতিবছর এক থেকে দুইবার ভারতের ঘুরতে যাই। ঘোরার সময় যেখানে যেটা পছন্দ হয় টুকটাক করে কেনাকাটা করি। সেগুলো নিয়ে ফেরার সময় ইমিগ্রেশনের ভিতরে আসলেই দালালরা আমাদেরকে নানাভাবে সহযোগিতার কথা বলে। তাদের কথায় রাজি না হলে তারা অফিসারদের দিয়ে আমাদের নানাভাবে হয়রানি করেন। আমাদের এমন কোন কেনাকাটা নাই যে দালালদের শরণাপন্ন হয়ে অফিসারদের ঘুষ দিতে হবে। আমাদের ব্যাগ গুলো কাস্টমসের ভিতর খুলে টানা হেঁচড়া করে কেনাকাটা করা মালগুলো সব ছড়িয়ে ছিটিয়ে ফেলে। অথচ সামনে দিয়েই লক্ষ লক্ষ টাকার মাল নিয়ে নির্বিঘ্নে পার হয়ে যাচ্ছে লাগেজ পার্টি বা চোরাকারবারীরা। এগুলোর প্রতিকার না হলে দিন দিন সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হবে বলে জানান এ যাত্রী।।

বিষয়টি নিয়ে গতকাল রেলস্টেশন ইমিগ্রেশন কাস্টমসের দায়িত্ব থাকা সুপার আবু তাহেরের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে অপারগতা স্বীকার করেন। এক পর্যায়ে সাংবাদিককে ফাঁকি দিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন। পরে তার লোকজন সুপার বা রাজস্ব কর্মকর্তা আবু তাহেরকে স্যার না বলাই সাংবাদিকদের সঙ্গে বাগবিতান্ডে জড়িয়ে পড়েন।

বিষয়টি নিয়ে বেনাপোল বিজিবি ক্যাম্প কমান্ডার মাহবুবুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, কোনটা ছাড়তে হবে আর কোনটা ছাড়তে হবে না সেটা বিজিবির এখতিয়ার। এ সম্পর্কে আমরাই ভালো জানি বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *