দূষিত শহরের তালিকায় আবারো শীর্ষে ঢাকা

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: পৃথিবীর দূষিত শহরের তালিকায় আবারো ঢাকা প্রথম স্থান অধিকার করেছে। বাতাসের মান নিয়ে কাজ করা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্যমতে, আজ শনিবার (১৪ই জানুয়ারি২০২৩) সকালে ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর।

এ অবস্থায় শিশু, বয়স্ক ও অসুস্থদের ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে। এতে দেখা গেছে, বাতাসের খারাপের দিক বিবেচনায় ঢাকার স্কোর ২৪৭। দ্বিতীয় স্থানে থাকা ভারতের দিল্লির যেখানে স্কোর (২০৪)।

এদিকে একই সময় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকা, দিল্লির পরের অবস্থানে আছে ১৮৭ স্কোর নিয়ে উজবেকিস্তানের তাসখন্দ।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। পাশাপাশি নাগরিকদের জন্য কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তাও জানায়।

ঢাকায় যে অবস্থা শনিবার সকালে ছিল এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

কারণ একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এদিকে বাতাসের খারাপ মানের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ঘানার রাজধানী আক্রা (১৬২), মঙ্গোলিয়ার উলানবাটর ১৬২ স্কোর নিয়ে আছে পাঁচে। এরপরে আছে পাকিস্তানের লাহোর (১৫৮), উগান্ডার কাম্পালা ১৫৭ স্কোর নিয়ে আছে সাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *