দিনেও জ্বলে যশোর পৌরসভার সড়কের বাতি

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোর পৌরসভার মধ্যে বিভিন্ন রাস্তায় রাতে জ্বলে না অনেক সড়কবাতি। কিছু রয়েছে যেগুলো জ্বলে মিটমিট করে। আবার অনেকগুলো রয়েছে মোটেও জ্বলে না। ফলে রাতে শহরের অনেক অংশই অন্ধকারে ডুবে যায়। আবার কোথাও কোথাও সড়কবাতি জ্বলে থাকে দিনেও। বিষয়টির দেখে নগরবাসীর মধ্যে হাস্যরসের খোরাক জুগিয়েছে।

 

দিনের বেলায় সড়কবাতি জ্বলে থাকার এ বিষয়টি নিছক অপচয় ছাড়া আর কিছু নয়। বিষয়টি স্বীকার করে নিয়ে বিদ্যুৎ বিভাগ বলছে, এমন সড়কবাতিগুলে মেরামতের কাজ চলছে।

শনিবার সকাল থেকে যশোর শহরের বিভিন্ন ওয়ার্ডে ঘুরে দেখা গেছে, শহরের দড়াটানায় চারটি, সিভিল সার্জন অফিস গেট প্রাঙ্গণে দুটি, পুলিশ সুপারের কার্যালর সড়কে পাঁচটি, যশোর দুর্নীতি দমন কার্যালয় থেকে পানি উন্নয়ন বোর্ড সড়কে ১২টি, রাজ্জাক কলেজ গেট থেকে স্টেডিয়াম পাড়া সড়কের সবগুলো বাতিই দিনেও জ্বলতে দেখা গেছে।

এছাড়া আরও কিছু সড়কে দিনের আলোতেও সড়কবাতি জ্বলে বলে জানা গেছে।

সড়কবাতিগুলো নিয়ন্ত্রণের দায়িত্ব যশোর পৌরসভার। কিন্তু দিনে জ্বলে থাকা এই বাতিগুলো বন্ধ করার বিষয়ে অনেকটাই উদাসীন সেবা দানকারী এই সংস্থাটি।

পৌরসভার বর্তমানে ৯১ কোটি টাকা দেনার মধ্যে বিদ্যুৎ বিল বকেয়া ২৩ কোটি ১৭ লাখ ৩ হাজার ৩৫৪ টাকা। অযথা বিদ্যুৎ অপচয়ের জন্য এ খাতে এমনটি হয়েছে বলে মনে করেন অনেকে।

যশোর শহরের দড়াটানায় সড়কবাতির নিচে ফল বিক্রি করছিলেন শামসুর হোসেন নামে একজন। তিনি বলেন, এ আলো সব সময় জ্বলে। একবার সুইচ চালু করে রেখেছে পৌরসভা, সেটা বন্ধ করার নাম নেই। প্রতিদিন সকালে এসে দেখি আলো জ্বলে, রাতে যখন বাড়ি যায় তখনও দেখি জ্বলে।

যশোর আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যালিটি কলেজগেট প্রাঙ্গণে চটপটি বিক্রিতা জমশেদ বলেন, পৌরসভার এই সড়কের বাতিগুলো অনেক দিন ধরেই সকাল-দুপুর-বিকালে জ্বলে। অকারণে বাতিগুলো জ্বলে থাকে।

যশোর পৌরসভা সূত্রে জানা গেছে, এ পৌরসভার ৯টি ওয়ার্ডে সড়কবাতি রয়েছে ৮ হাজার ৭০০টি। এর ৯০ শতাংশ বর্তমানে আলো দেয়।

যশোর পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের স্টেডিয়ামপাড়া এলাকার বাসিন্দা সেলিম হোসেন বলেন, দুই সপ্তাহ ধরে বাসার সামনে দুটি সড়কবাতি নষ্ট রয়েছে। আর একটি মিট মিট করে জ্বলে।

দড়াটানা এলাকায় শফিকুল ইসলাম নামে এক স্কুল শিক্ষক বলেন, ভরদুপুরেও জ্বলে সড়ক বাতি। এমনিতেই দেশে বিদ্যুতের সংকট, তার ওপর দিনের আলোতেও সড়কের বাতি জ্বলে। শুনেছি পৌরসভা অনেক টাকা বিদ্যুৎ বিলসহ দেনা রয়েছে। আমরা কী করবো? শুধু দেখছি। বন্ধ করার দায়িত্ব যার সে তো আর বন্ধ করেনি।

যশোর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) সাইফুজ্জামান সংবাদমাধ্যমকে বলেন, দিনের বেলা যশোর পৌরসভার অনেক বাতি জ্বলে একথা সঠিক। বিদ্যুৎ যাতে অপচয় না হয় সে লক্ষ্যে এগুলো মেরামতের কাজ চলমান রয়েছে। আশা করি দ্রুত এই সমস্যার সমাধান করা হবে।

যশোর পৌরসভার সচিব আজমল হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজখবর নিয়ে দেখছি। পুরসভার কোন কর্মকর্তাদের গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *