ট্রেনের ১৫১ যাত্রীর পাহারায় ১৩ সংস্থার ২৩০ সদস্য

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের ট্রেন নিয়ে যুগ যুগ ধরে নানা কল্পকাহিনী রয়েছে। তবে সেসব কাহিনী সম্প্রীতি সময়ে মানুষ অনেকটা ভুলে গেলেও নতুন করে যোগ হয়েছে খুলনা-কলকাতা ‘বন্ধন এক্সপ্রেস ট্রেনটি’ নিয়ে।

২০১৭ সালের ১৬ নভেম্বরে ৪টি এসি-প্রথম শ্রেনি: ৪টি এসি চেয়ার গাড়ি: ২টি সাধারণ দ্বিতীয় শ্রেনিসহ মোট ১০টি বগিতে ৪৫৬ আসন নিয়ে যাত্রা শুরু করেন দেশের আন্তর্জাতিক রেল পরিষেবার দ্বিতীয় এ ট্রেনটি।

ট্রেনটি সপ্তাহে দুই দিন বৃহস্পতিবার ও রবিবার সকালে কলকাতা থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে আসে। ট্রেনটি সকাল সাড়ে দশটার দিকে ১৫১ যাত্রী নিয়ে বেনাপোল রেল স্টেশনে পৌঁছালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৩ টি সংস্থার প্রায় ২৩০ এর অধিক সদস্যদের সাথে চোরাকারবারীদের বা লাগেজ ব্যবসায়ীদের মধ্যে একটা গেম খেলা শুরু হয়। সেই গেমে এক সময়ে দেশের ১৩ সংস্থার কর্মকর্তা সহ প্রায় ২৩০ এর অধিক সদস্য প্রতিরোধের চেষ্টা করে। কিন্তু এত সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যদের পাহারার পরেও ট্রেনটিতে চলাচলান রোধ করা যাচ্ছে না।

এসব সদস্যদের মধ্যে রয়েছে বিজিবি’র শতাধিকের বেশি সদস্য, বেনাপোল রেলস্টেশন মাস্টারের ১৬, রেলওয়ে প্রকৌশলী ও  লোকো ক্যারেজের ২০, র‍্যাবের রয়েছে প্রায় ২০ সদস্য, বেনাপোলের পোট থানা রয়েছে ১০ সদস্য, জিআরপি পুলিশের রয়েছে প্রায় ২৫, আরএনবির রয়েছে ১২, রেল ও কাস্টমসের মিলিয়ে আনসার ১৫ জন, কাস্টমসের ২০, কাস্টমস শুল্ক গোয়েন্দার ৮, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৭, উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের আনসার সহ ৭, খুলনা রেলও য়ে ডিবি’র ৫,বিজিবির এফএস এর ২ , এন এস আইয়ের৫, ডিজিএফ ২ জন করে সদস্য রয়েছে। ট্রেনটি বেনাপোল পৌঁছানোর সাথে সাথে ২৩০ এর অধিক সদস্যের এসব সদস্য চোরাচালান রোধে প্রাণপণ চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে। বিষয়টি নিয়ে বেনাপোল এলাকায় হাস্য রহসের খোরাক জুগিয়েছে।

রোববার সকাল সাড়ে দশটার দিকে বেনাপোল রেলস্টেশনে গিয়ে দেখা যায়, শতাধিকের উপরে বিজিবি সদস্যরা প্ল্যাটফর্মেও প্লাটফর্মের সামনের লোহার বেষ্টনীর সামনে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে আছে। এ সময়ে আনসার সদস্য, জিআরপি পুলিশ, থানার পুলিশ, কাস্টমস কর্মকর্তা, কাস্টম গোয়েন্দা কর্মকর্তা, এন এস আই কর্মকর্তা, ডিজিএফেআই, এন এসআইয়ের, ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার ও তার দল, খুলনা থেকে আসা রেলওয়ে ডিবির একটি দল, মাদক নিয়ন্ত্রণের সদস্যরা বন্ধন ট্রেনটি তে চোরাচালান রোধে প্ল্যাটফর্মে অবস্থান করছে।

আরো পড়ুন>>’বন্ধন এক্সপ্রেস’এখন চোরাকারবারী এক্সপ্রেস !

রেল স্টেশন এলাকার একাধিক সূত্রগুলো জানিয়েছে, কলকাতা খুলনার ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন টিকে কেন্দ্র করে একটি শক্তিশালী চোরাচালানি সিন্ডিকেট সক্রিয় রয়েছে। এসব চোরাচালানিদের কারণে সাধারণ ভ্রমণ করা যাত্রীরা এখন ট্রেনটিতে উঠতে চায় না। এ কারণে ট্রেনটির অধিকাংশ আসনগুলো শূন্য থাকে। এই সিন্ডিকেটের সম্মুখ সারিতে রয়েছে স্টেশনে থাকা বিশেষ নামধারী কিছু ব্রোকার ও নেতা। এই সিন্ডিকেটের মাধ্যমে অধিকাংশ সংস্থার কর্মকর্তাদের বিশেষভাবে ম্যানেজ করে এ কাজ চলিয়ে যাচ্ছে হরহামেসায়। ফলে নাম সর্বস্ব লোক দেখানো এসব সংস্কার তৎপরতাও বন্ধ করা যাচ্ছে না চোরাচালান। ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটিতে ভারত থেকে নিয়ে আসা বিপুল পরিমাণ ভারতীয় চোরাচালানী পণ্যের ভ্যাট- ট্যাক্স দিলে প্রতি সপ্তাহ সরকারের কয়েক কোটি টাকা রাজস্ব আয় হত। অথচ কিছু অসৎ কর্মকর্তা কর্মচারী সিন্ডিকেটের সাথে যোগ সাজেশে কোটি কোটি টাকার মালামাল প্রচার করছে। সূত্রগুলো আরো জানায়, ট্রেনটি ভারতের পেট্রাপোল সীমান্ত থেকে বাংলাদেশের বেনাপোলে প্রবেশের সাথে সাথে বিজিবি সদস্যরা লাল পতাকা উত্তোলন করে ট্রেনটি সীমান্তে দাঁড় করান। এরপর ট্রেনটিতে বিজিবি সদস্যরা ও বেনাপোল সীমান্তে থাকা চোরাকারবারীদের সহযোগীরা ট্রেনটিতে হুমড়ি খেয়ে উঠে পড়ে। এ সময়ে ভারত থেকে আসা মালামাল নিয়ে দরজা জানালা দিয়ে পালিয়ে যায় চোরাকারবারীরা। এরপর রেল স্টেশনে পৌঁছালে বাকি চোরাকারীদের সাথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শুধু বাঁশিতে ফুক দেয়া ও দৌড়াদৌড়ি করার দৃশ্য দেখা যায়। তারপরেও ধাওয়া-ধায়ি করে যতটুকু লাগেজ ব্যবসায়ী বা চোরা কারবারীদের ইমিগ্রেশন কাষ্টমে প্রবেশ করান তারও সঠিক কোন ভ্যাট ট্যাক্স হয় না। বিশেষ চ্যানেলের মাধ্যমে এসব চোরাকারবারী নির্বিঘ্নে গন্তব্য স্থলে চলে যায়। অথচ একজন  ভ্রমণপিপাসু ও ভারতে চিকিৎসা রত রোগী ও তার স্বজনরা ভারত থেকে ফেরার সময়ে কিছু কেনাকাটা করে আসার সময়ে বেনাপোল রেলস্টেশন ইমিগ্রেশন কাস্টম ও বিজিবির হয়রানির শিকার হচ্ছেন অহরহ।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক পাসপোর্ট যাত্রী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, যারা চিকিৎসাও ভ্রমণের উদ্দেশ্যে ভারতে যান তারা ভারত থেকে ফেরার সময় কিছু কেনাকাটা করলে সেটাই বড় সমস্যা। সেগুলো নিয়ে কাস্টমস ও বিজিবি সদস্যরা টানা-হেচড়া করে। অথচ হিজড়ি পার্টি ও লেগেস পার্টি ও চোরাচালানীরা কোটি কোটি টাকার মালামাল পাচার করলেও সেদিকে তাদের নজর পড়ে না। ইমিগ্রেশনের ভিতরে থাকা বিশেষ নামধারী ও দালালদের মাধ্যমে তারা নির্বিঘ্নে চলে যায়।

 

রবিবারে ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন টিতে কতজন বিজিবি সদস্য দায়িত্ব পালন করেছে জানতে চাইলে যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক আহমেদ জামিল বিষয়টি এড়িয়ে যান। ট্রেনটিতে চোরাচালন বন্ধ না হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে আগের থেকে অনেক অংশ কম বলে দাবি করেন তিনি।

যশোর রেপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্যাব ৬এর  কোম্পানী লে: কমান্ডার এম নাজির রহমান বলেন, ট্রেনটিতে এর আগে একেবারে অববস্থাপনা ও বিশৃঙ্খলা ছিল। দফায় দফায় আমরা ট্রেনটিতে অভিযান চালানোর পরে সেটা অনেকাংশ কমে গেছে।

এ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী,কাস্টমস ও অন্যান্য দপ্তরের কর্মকর্তা দিয়ে অভিযান চালিয়ে গত এক মাসে এ খাত থেকে সরকারের কি পরিমাণে রাজস্ব আয় হয়েছে। সে বিষয়ে জানতে চাইলে বেনাপোল কাস্টম হাউজের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ বলেন, এগুলো শুনে আপনি কি করবেন। এগুলো কাস্টমসের অভ্যন্তরীণ বিষয়। এসব মালামালের যখন নিলাম করবো তখন আপনাদের সামনে প্রেস ব্রিফিং করা হবে বলে জানান এ কর্মকর্তা।

 

বিপুল জনবল দিয়ে ট্রেনটিতে অভিযান চালানোর পরেও চোরা চালান বন্ধ না হওয়ার কারণ জানতে চাইলে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার বলেন, ট্রেনটিতে বিশৃঙ্খলা সৃষ্টির কারণে আমি রেলস্টেশনে ভ্রাম্যমান আদালত চালু রেখেছি। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা তৎপর রয়েছে। কেউ বিশৃঙ্খলা ঘটলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *