জীবনের ঝুঁকি নিয়ে দুস্থদের সেবায় সর্বদা নিয়োজিত সাবেক এক সেনা সদস্য

নিউজটি শেয়ার লাইক দিন
এস এম রাফাত হোসেন বাঁধন- রংপুর:ইতিহাসের  মোঘল সাম্রাজের বাদশাহের রীতিনীতি ও রাজ্য পরিচালনার শিক্ষানীতি বুকে ধারণ করে দিনরাত নিজেকে বিসর্জন দিয়ে উজ্জল দৃষ্টান্ত স্থাপনায় কাজ করে যাচ্ছেন  সাবেক সেনা সদস্য -বাদশাহ আলমগীর। নিজস্ব তহবিল থেকে করোনা ভাইরাস মহামারিতে অসহায়দের ঘরে ঘরে পৌছে দিচ্ছেন তাৎক্ষনিক শুকনো খাবার ও ত্রাণ।
রংপুরের আলোচিত  সদর উপজেলার সদ্যপুষ্করিণী ইউনিয়নের পালিচড়া (বালুয়া পাড়া) এলাকার সাবেক সেনা সদস্য এবং বর্তমান ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাদশাহ আলমগীর নিজ ব্যক্তিগত উদ্যোগে অসহায়দের পাশে দাড়িয়েছেন।
 নিজ ইউনিয়নের বিভিন্ন এতিম,  অনাথ, বিধবা, প্রতিবন্ধী ও বয়স্কদের ঘরে ঘরে খাবার পৌছে দিচ্ছেন। এ পযর্ন্ত তিনি অত্র ইউনিয়নের ১২২৩-টি পরিবারে মাঝে চার কেজি চাল,হাফ কেজি ডাল, হাফ কেজি লবণ, হাফ কেজি তেল,১প্যাকেট বিস্কুট ,হ্যান্ড স্যানিটেশন এর জন্য একটি সাবান এবং বিশেষ করে ৩০০ শত মাকর্স ৬০ বছরের উর্ধ্বে বয়স্কদের মাঝে মাঠে-ঘাঠে যাকে যেখানে পান সেখানে বিতরণ করেন।
ব্যক্তিগত সাক্ষাৎকারে মানবসেবায় এগিয়ে আসার কারণ জানতে চাইলে তিনি সাংবাদিক বাঁধন কে  বলেছেন – রংপুরের সদ্যপুষ্করণী ইউনিয়ন একটি সবচাইতে অবহেলিত ইউনিয়ন। কারণ , এই ইউনিয়নে নেই কোন শিল্প প্রতিষ্ঠান কিংবা কলকারখানা। এই ইউনিয়নের প্রায় ২৫ শতাংশ লোক রিক্সা ও ভ্যান চালক,যার ফলে এই ইউনিয়নে মানুষ সবচাইতে বেশি অবহেলিত ও অসহায়। এই ইউনিয়নের মেয়ে ফুটবলারদের দেশ নেত্রী শেখ হাসিনা বুকে টেনে নিয়েছেন। কৃষি কাজের সাথে জড়িত সবাই। দেশের এই মহামারিতে শুধু সরকার নয় ব্যক্তিগত উদ্যোগে সকলকে এগিয়ে আসতে হবে। এরই ধারাবাহিকতায় আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমার একটু সহযোগিতায় যদি সাধারণ  মানুষের উপকার হয় তাহলে আমি আল্লাহ্র কাছে জবাব দিতে পারবো যে আমার সার্মথ্যনুযায়ী আমি চেষ্টা করেছি। তবে আমি যেটুকু ত্রাণ বিতরণ করেছি আরোও চলমান আছে ধাপে ধাপে আমি সকল অসহায় মানুষের কাছে ত্রাণ পৌছে দিবো।
বাদশাহ আলমগীর ১৯৭৩ সালে সদ্যপুষ্করণী ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক কৃষিবিষয়ক সম্পাদক মৃত মমদেল হোসেন ও আছেফা খাতুন এর পরিবারে জন্মগ্রহণ করেন। পরিবারে ছয় ভাইবোনদের মধ্যে তিনিই প্রথম। স্থানীয় কেশবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার শুরু ও শ্যামপুর হাই স্কুল থেকে ১৯৮৮ সালে ম্যাট্রিক পাশ করেন।
এরপর তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন এবং চাকুরী কালীন সময়ে উচ্চ মাধ্যমিক সমমান পাশ করেন। ১৯৯৫ সালে ওকিপি-১ এর তৃতীয় ব্যাচে তিনি তিন বছরের জন্য কুয়েত মিশনে যান। ২০১২ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।
বর্তমানে পালিচড়া বাজারে তার নিজস্ব “মেসার্স জননী ট্রেডার্স “নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান আছে। ব্যবসার পাশাপাশি তিনি’ বাংলাদেশ আওয়ামীলীগের’ রাজনীতির সাথে জড়িত এবং মানব সেবায় নিজেকে উৎসর্গ করেন অত্র ইউনিয়নের সর্ব সাধারণের মাঝে।
ব্যক্তিগত সাক্ষাৎকারে মানবসেবায় এগিয়ে আসার কারণ জানতে চাইলে তিনি জানান- রংপুরের সদ্যপুষ্করণী ইউনিয়ন একটি সবচাইতে অবহেলিত ইউনিয়ন। কারণ এই ইউনিয়নে নেই কোন শিল্প প্রতিষ্ঠান কিংবা কলকারখানা। এই ইউনিয়নের প্রায় ২৫ শতাংশ লোক রিক্সা ও ভ্যান চালক,যার ফলে এই ইউনিয়নে মানুষ সবচাইতে বেশি অবহেলিত ও অসহায়। এই ইউনিয়নের মেয়ে ফুটবলারদের দেশ নেত্রী শেখ হাসিনা বুকে টেনে নিয়েছেন। কৃষি কাজের সাথে জড়িত সবাই। দেশের এই মহামারিতে শুধু সরকার নয় ব্যক্তিগত উদ্যোগে সকলকে এগিয়ে আসতে হবে। এরই ধারাবাহিকতায় আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমার একটু সহযোগিতায় যদি সাধারণ  মানুষের উপকার হয় তাহলে আমি আল্লাহ্র কাছে জবাব দিতে পারবো যে আমার সার্মথ্যনুযায়ী আমি চেষ্টা করেছি। তবে আমি যেটুকু ত্রাণ বিতরণ করেছি আরোও চলমান আছে ধাপে ধাপে আমি সকল অসহায় মানুষের কাছে ত্রাণ পৌছে দিবো।
ব্যক্তিগত জীবনে বাদশাহ আলমগীরের দুই সন্তানের জনক। মেয়ে আফসানা রুহাজান নর্দান  প্রাইভেট মেডিকেল কলেজের এমবিবিএস এর শেষ বর্ষের শিক্ষার্থী এবং ছেলে  আবদুল্লাহ আল সাব্বির রংপুর মডেল কলেজ থেকে এবার এইচএসসি পরিক্ষার্থী। স্বামীর এই আত্ম মানবতার সেবার সহযোদ্ধা স্ত্রী শান্তনা ইয়াছমিন।
শান্তনা বেগম জানান- আমার স্বামী গ্রামের গরিব ও অসহায় মানুষদের নিয়ে ভাবেন এবং তাদের সাহায্য সহযোগিতা করছেন সামর্থ্যনুযায়ী তা দেখে আমার খুব ভালো লাগে এবং তার কাজে একটু সহযোগিতা করি। সবচাইতে ভালো লাগে ক্ষুদার জ্বালায় কাতর পরিবারের মুখে যখন খাবার পৌছে দিচ্ছেন তখন কান্নায় কাতর মুখে সূর্য্যেও হাসি দেখে নিজেকে অত্যন্ত আনন্দ লাগে। বর্তমানে আমাদের মানব সমাজের বিত্তবানরা যদি এগিয়ে আসে তাহলে ক্ষুদার জ্বালায় মারা যাবে না একজন অসহায় ব্যক্তি।
আলমগীরের সাহায্য হাতে পেয়ে খুশি অসহায়রা আর মানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্ত গড়ে তুলবেন বাদশাহ এমন প্রত্যাশা এলাকাবাসীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *