কোটিপতি নায়েবের স্ত্রীর নামে খাস জমি বন্দোবস্ত

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর: কোটিপতি ভূমি অফিসের নায়েব ফারুকের স্ত্রী ছবিরুন নেছার নামে খাসজমি বন্দোবস্ত দিয়েছেন নায়েব ফারুক নিজেই। ভূমিহীনদের জন্য খাস জমি বন্দোবস্তের বিধান থাকলেও নায়েব ফারুক এসবের তোয়াক্কা না করে নিজের স্ত্রীর নামে এখানে বরাদ্দ দিয়েছেন। তার স্ত্রী দোতলা বাড়ির মালিক। আছে নামে-বেনামে অনেক জমি। আছে ব্যাঙ্ক ব্যালেন্সও। তার পরেও স্বামী নায়েব থাকার সুবাদে সুকৌশলে হাতি নিয়েছে এ সরকারি জমি।

অনুসন্ধানে জানা গেছে,২০১৭ সালে নায়েব ফারুক হোসেন যশোর বাঘারপাড়া ভূমি অফিসের নায়েব পদে কর্মরত ছিলেন এবং তার স্ত্রী ছবুরুন নেছা বাঘারপাড়া সাব-রেজিস্ট্রি অফিসে দলিল লেখক হিসেবে কর্মরত ছিলেন। এ দম্পতির বাঘারপাড়া খলসি গ্রামে রয়েছে দু’তলা বিশিষ্ট আলিশান বাড়ি। তারপরও সরকারি রেকর্ডপত্রে তারা ভূমিহীন।

এ দম্পতি বাঘারপাড়া উপজেলার দরাজহাট ইউনিয়নের পারকুল গ্রামের পাকা সড়কের পাশে পেয়েছেন ভূমিহীনদের জন্য বরাদ্ধকৃত পাঁচ শতক জমি।

সূত্র জানায়, ওই জমি পারকুল গ্রামের শহিদুল ইসলাম ২৫ বছর ধরে বন্দোবস্ত নিয়ে চাষাবাদ করে আসছিলেন। ২০১৭ সালে বন্দোবস্তের মেয়দ শেষ হয়। তারপর তিনি আবারও ওই জমি বন্দোবস্ত নিতে বাঘারপাড়া ভূমি অফিসে যোগাযোগ করেন। কিন্তু সেখানে কর্মরত তৎকালীন নায়েব ফারুক হোসেন তাকে জানান,ওই জমি নতুন করে নেয়ার কোনো সুযোগ নেই। কারণ সরকার জমিটি ভূমিহীন দরিদ্রদের ঘর নির্মাণের জন্যে নির্ধারণ করেছে। অথচ নায়েব ফারুক কৌশলে স্ত্রী ছবুরুন নেছাকে ভূমিহীন দেখিয়ে জমিটি স্ত্রীর নামে বন্দোবস্ত করে দিয়েছেন। যার দলিল নং-২০৩৫/২০১৭। নায়েব ফারুক শুধু স্ত্রীর নামে জমি বরাদ্দ নয়। ভূমিহীনদের মাঝে জমি বরাদ্দের নামে কোটি টাকার বেশি হাতে নিয়েছে। তাছাড়া এ দুর্নীতিবাজ নায়েব নামপত্তনের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। অনুসন্ধান করলে তা বেরিয়ে আসবে বলে সূত্রগুলো জানিয়েছে।

দুর্নীতিবাজ নায়েব ফারুক বর্তমান তিনি অভয়নগর ভূমি অফিসে কর্মরত রয়েছেন।

 

স্থানীয়রা জানান, ফারুক হোসেন ও ছবুরুন নেছা দম্পতি কোনোভাবেই দরিদ্র বা ভূমিহীন নয়। কেননা তারা দু’জন চাকরিজীবী। তাদের দু’তলা বিশিষ্ট আলিশান বাড়ি রয়েছে। ছবুরুন নেছা তার বাপের কমপক্ষে ২৫ শতক জমি পেয়েছেন। ওই জমিতে বাড়িও নির্মাণ করেছেন। বাড়ির সাথে একাধিক দোকান ঘর রয়েছে। দোকান ঘর থেকেও তিনি প্রতিমাসে মোটা অংকের টাকা ভাড়া পান। নায়েব ফারুক হোসেন গ্রামের দরিদ্রদের সাথে প্রতারণা করে নিজ স্ত্রীকে জমিটি পাইয়ে দিয়েছেন।

পারকুল গ্রামের শহিদুল ইসলাম জানান,ওই জমি দীর্ঘদিন সরকারের কাছ থেকে বন্দোবস্ত নিয়ে তারা ভোগ দখল করে আসছেন। বন্দোবস্ত শেষ হলে তিনি একাধিকবার ভূমি অফিসে যান আবারও বন্দোবস্ত নেয়ার জন্যে। কিন্তু নায়েব ফারুক জমিটি স্ত্রীকে ভূমিহীন দেখিয়ে তার নামে করিয়ে নিয়েছেন। শহিদুল ওই জমিতে তিনি বিভিন্ন ধরনের গাছ লাগিয়েছিলেন। গাছ কেটে নিয়ে জমির দখল না ছাড়লে পুলিশ দিয়ে হয়রানির ভয় দেখান ফারুক তাকে। পরে তিনি জমি থেকে গাছ কেটে নিয়েছেন। এরপর থেকে ওই জমিটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

পারকুল গ্রামের ভূমিহীন ভ্যানচালক মিজানুর রহমান জানান, তার নিজের কোনো জমি নেই। তিনি জানতে পারেন জমিটি সরকারি সম্পত্তি। এতদিন শহিদুল ইসলাম সরকারের কাছ থেকে বন্দোবস্ত নিয়ে জমিটি ভোগ দখল করে আসছিলেন। এখন সময় শেষ হয়ে গেছে। জমিটি সরকার ভূমিহীনদের জন্যে বরাদ্ধ দেবেন। অথচ সুকৌশলে নায়েব ফারুক তার স্ত্রীকে ভূমিহীন দেখিয়ে নিজের স্ত্রী ছবুরুন নেছার নামে এই জমি বন্দোবস্ত দিয়েছেন। যেটা একেবারে অনৈতিক। তাই তিনি সরকারের কাছে দাবি করেছেন বিষয়টি তদন্ত করে এই দুর্নীতিবাজ ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার।

 

সরকারি জমি কৌশলে বন্দোবস্ত নেওয়া ছবুরুন নেছার কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমি যখন জমিটি নিয়েছিলাম তখন আমার কিছুই ছিল না। এখন আমি চাকরি করছি সেই টাকা দিয়ে গ্রামে দুই তলা বাড়ি করেছি।তাছাড়া এলাকার অনেক স্বাবলম্বী ব্যক্তি সরকারি জমি বন্দোবস্ত নিয়েছে। তাদের পিছনে কেউ লাগে না সাংবাদিকরা আমার পিছনে কেন লেগেছে সেটাইতো আমি বুঝতে পারছি না। তিনি আরো জানান বহরামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু মোতলেব তরফদারের সহযোগিতায় তিনি এই জমিটা পেয়েছেন।

 

বহরামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু মোতলেব তরফদারের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, জমি বরাদ্দ দেওয়া না দেয়ার বিষয়টি নায়েব সাহেবের উপর বর্তায়। এ বিষয়ে তিনি কিছুই জানেন না। এ বিষয়ে যদি কেউ তার নাম করে সেটা সম্পূর্ণ বেআইনি ও স্বার্থ হাসিলের জন্য বলেছে বলে তিনি জানান।

বিষয়ে নায়েব ফারুক হোসেনের মুঠো ফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, জমিটি বন্দোবস্ত হয়েছে আজ থেকে চার বছর আগে। তখন আমার সাথে ছবুরুন নেছার বিয়ে হয়নি।তাছাড়া ছবুরুন নেছা বাঘারপাড়া সাব-রেজিস্ট্রি অফিসে কর্মরত আছেন। সেখান থেকে আয় উপার্জন দিয়ে গ্রামের বাড়ি করেছেন। তাই জমি বন্দোবস্তের সাথে ওই বাড়ির সাথে কোনো সম্পর্ক নেই বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *