যশোর মা: ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: ভুয়া বিল ভাউচার করে সরকারি আড়াই কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং সচিবসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে।

সোমবার (১৮ অক্টোবর) দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মাহফুজ ইকবাল বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুদক সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার সোমবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে , গত ১০ অক্টোবর দুদকের হটলাইন-১০৬ এ আসা অভিযোগের ভিত্তিতে সংস্থাটির এনফোর্সমেন্ট টিম যশোর শিক্ষা বোর্ডে একটি অভিযান চালায়। সেখানে দেখা যায় ৯টি চেকের মুড়িতে যে পরিমাণ আয়কর ও ভ্যাট কর্তন করা হয়েছে, তার চেয়ে অনেক বেশি পরিমাণ টাকা উত্তোলন করে আত্মসাত করা হয়েছে। যার পরিমাণ আড়াই কোটি টাকা টাকা। যে কারণে আজ মামলা দায়ের করা হয়েছে।

আসামিদের গ্রেফতার করবে কিনা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্তকারী কর্মকর্তা যদি প্রয়োজন মনে করেন তদন্তের স্বার্থে গ্রেফতার করতে পারেন।

মামলার আসামিরা হলেন- যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোল্লা আমীর হোসেন, সচিব অধ্যাপক এ এম এইচ আলী আর রেজা, হিসাব সহকারী আব্দুস সালাম এবং ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের মালিক শেখ শরিফুল ইসলাম বাবু ও শাহী লাল স্টোরের মালিক আশরাফুল আলম।

দুদক সূত্রে জানা যায়, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২০-২১ অর্থবছরের সব ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্ট থেকে দেখা যায়, বোর্ডের ব্যাংক অ্যাকাউন্ট এসটিডি হিসাব খাতে নয়টি চেক পরিশোধিত হয়। বোর্ডে সংরক্ষিত চেকের রক্ষিত অংশে উল্লেখিত টাকার পরিমাণের সঙ্গে ব্যাংক কর্তৃক পরিশোধিত টাকার মিল নেই। ইস্যু করা চেকগুলোর বিপরীতে ভ্যাট ও আয়কর বাবদ সরকারি কোষাগারে অর্থ পরিশোধিত হয়নি। অথচ ওই চেকের বিপরীতে জালিয়াতি করে দুটি প্রতিষ্ঠান ব্যাংক থেকে ২ কোটি ৫০ লাখ ৪৪ হাজার টাকা উত্তোলন করেছে।

উল্লেখ্য, বোর্ডের রেজিস্ট্রার নিরীক্ষা করে দেখা যায়, প্রতিষ্ঠান দুটি ওই টাকার বিপরীতে বোর্ড স্টোরে কোনো মালমাল সরবরাহ করেনি। নিয়মানুযায়ী কোনো প্রতিষ্ঠান বোর্ডে মালামাল ও সেবা সরবরাহের লক্ষ্যে বোর্ডের সচিবের সই করা কার্যাদেশ পাওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে স্টোরে মালামাল সরবরাহ পূর্বক বোর্ডের সচিবের কাছে মালামালের চালান ও বিল ভাউচার দাখিল করে। এরপর বোর্ডের সচিব মালামাল বুঝে নেওয়ার জন্য চালান ও বিলের ওপর স্টোর কিপারকে মার্ক করে স্টোরে পাঠান। কিন্তু এসবের কোনো তোয়াক্কা না করে মামলার বাদিরা ভুয়া বিল ভাউচার করে শিক্ষা বোর্ডের আড়াই কোটি টাকা আত্মসাৎ করেন।বিষয়টি নিয়ে যশোরে ব্যাপক সমালোচনার মুখে পড়েন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সহ মামলার বাদী রা। একপর্যায়ে বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন (দুদক) সোমবার দুপুরে বাদীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *