কাজের মেয়াদ শেষ, তবু কেন অহেতুক হাসপাতালে ঘোরাঘুরি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোর জেনারেল হাসপাতালে আউটসোর্সিং প্রতিষ্ঠান মাধ্যমে ১ বছর মেয়াদী কাজে যোগদান করেন ১৭ নারী-পুরুষ। ২০১৯ সালের ১ নভেম্বর থেকে এক বছর মেয়াদে চুক্তিতে হাসপাতালের বিভিন্ন শাখায় কাজে যোগদান করেন সব নারী পুরুষ । কিন্তু ২০ই জুন ২০২০ সালে তাদের মেয়াদ পূর্ণ হয়ে যায়। এর পরও প্রায়়় ছয় মাস যাবত হাসপাতলে তারা বহিরাগত ভাবে রয়েছে। যেটা সরকারের নীতিমালা বিরোধী। এ ঘটনায় হাসপাতালে প্রায় সমস্যা তৈরি হচ্ছে। এসমস্ত বহিরাগতদের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। বিভিন্ন সময়ে সরকারি এ হাসপাতাল থেকে রোগী ভাগিয়ে ক্লিনিকে পাঠানোর অভিযোগ রয়েছে এসব বহিরাগত লোকজনের বিরুদ্ধে। তাছাড়া দীর্ঘদিন ধরে হাসপাতালে আসা রোগীদের টাকা পয়সা ও জিনিসপত্র  চুরি-ছিনতাই এর মত ঘটনার অভিযোগ রয়েছে এসব বহিরাগত লোকজনের বিরুদ্ধে।

বহিরাগতদের মধ্যে রয়েছে, ইমাদউদ্দিন,বায়জিদ মোস্তাফিজ, প্রকাশ দাশ, উত্তম দাশ, প্রসেনজিৎ দাশ, আশিকুর রহমান, টুম্পা মুনিয়া হক, আমেনা আক্তার রিয়া, শিলারানী পাল, আরিফুর রহমান রকি, নাজমুল হোসেন, সাকিল হোসেন, আল-আমিন, রাকিবুল ইসলাম, মোহাম্মদ হাসান, আরিফ আহম্মেদ, ইমাদ হাসান ও রুবেল আহম্মেদ।

 

হাসপাতালে থাকা প্রসেনজিৎ দাশের কাছে জানতে চাইলে তিনি বলেন আমরা আউটসোর্সিং প্রতিষ্ঠান মাধ্যমে ২০১৯ সালের ১ নভেম্বর এক বছরের চুক্তিতে ১৭ জন নারী-পুরুষ যশোর জেনারেল হাসপাতালের বিভিন্ন শাখায় কাজে যোগদান করি। প্রথম সাত মাস আমাদের মাসিক ১৪ হাজার ৪৫০ টাকা করে বেতন দেওয়া হতো। পরে বেতন বাড়িয়ে ১৬ হাজার ১৩০ টাকা করা হয়। কিন্তু  ২০২০ সালের ২০ জুন আমাদের কাজের মেয়াদ শেষ হয়ে যায়। আমরা হাসপাতাল কর্তৃপক্ষকে আমাদের কাজের মেয়াদ বাড়ানোর বিষয়টি জানিয়েছেন কিন্তু তিনি আমাদের কাজের মেয়াদ বাড়ায়নি।তিনি আমাদেরকে জানিয়েছেন এটা ঠিকাদারের বিষয়।পরবর্তীতে যে ঠিকাদার কাজ পাবে তাদের সাথে যোগাযোগ করতে বলেছেন আমাদেরকে। এর পরে হাসপাতালে প্রবেশ করতে বলেছেন পূর্বের লোকজনকে। তা না হলে তাদেরকে হাসপাতাল থেকে বের করে দেয়া হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

উল্লেখ্য নতুন করে আউটসোর্সিং এর মাধ্যমে হাসপাতালে জনবল নিয়োগের কাজটি পেয়েছেন একতা ট্রেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তাই এসব পূর্বের এসব লোকজনকে হাসপাতালে কাজ পেতে হলে নতুন পাওয়া আউটসোর্সিং ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে হবে। শুধুমাত্র তাদের মাধ্যমেই হাসপাতলে কাজের সুযোগ পাবে নতুন চাকরি প্রত্যাশীরা ।

বিষয়টি নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপকুমার রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, পূর্বের আউটসোর্সিং প্রতিষ্ঠান ১৭ জন জনবল নিয়োগের মেয়াদ শেষ হয়ে গেছে ৬ মাস আগেই।’এরপরও ওই ১৭ জন নারী-পুরুষ-পুরুষ হাসপাতালে অবৈধভাবে অবস্থান করছেন। যেটা হাসপাতালে নীতিমালাা বিরোধী। আমি তাদেরকে বারবার জানিয়ে দিয়েছি পরবর্তী নিয়োগ পাওয়া আউটসোর্সিং প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে এবং তাদের মাধ্যমে হাসপাতাল যোগ দিতে। এখানে আমার ব্যক্তিগত ভাবে কিছুই করার নেই। যেহেতু হাসপাতালে থাকতে হলে একটা প্রক্রিয়ার মাধ্যমে প্রবেশ করতে হবে। তা না হলে আমাকেও জবাবদিহিতা করতে হবে। এ ব্যাপারে আমারও উপর থেকে চাপ আছে। হাসপাতালের ভিতরে থেকে এসব বহিরাগত লোকজন সরকারি হাসপাতাল থেকে রোগী ভাগিয়ে হাসপাতালের সামনের বেসরকারি ক্লিনিকে পাঠান। এবং সেখান থেকে মোটা অঙ্কের কমিশন নেন এসব বহিরাগতরা। তাছাড়া বিভিন্ন সময়ে হাসপাতাালে আসা রোগীর টাকাপয়সা ছিনতাইয়ের অভিযোগ রয়েছে এসব বহিরাগতদের বিরুদ্ধে। তাই তাদেরকে জানিয়ে দেয়া হয়েছে।হাসপাতলে চাকরি করতে হলে নতুন নিয়োগ পাওয়া আউটসোর্সিং প্রতিষ্ঠানের মাধ্যমে আসতেে হব। তা না হলে হাসপাতালে শৃঙ্খলা রক্ষা করতে প্রশাসনিকভাবে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *