যশোরে করোনায় মৃত্যু হিন্দু ব্যক্তির মরাদেহো সৎকার করলো মুসলিম যুবকরা

নিউজটি শেয়ার লাইক দিন

মনিরামপুর প্রতিনিধি: যশোরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার দুপুরে মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা গিয়েছিল প্রফুল্ল সরকার তপন। কিন্তু মারা যাওয়ার পর তার পরিবারের পক্ষ থেকে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কোনরকম যোগাযোগ করা হয়নি। নিহতের পরিবারের সদস্যরা করনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে নিহত ব্যক্তির সৎকার করতে চায়নি। ফলে গত চার থেকে পাঁচ ঘন্টা নিহতের মরদেহ টি হাসপাতালেই পড়েছিল। নিহত ঐ ব্যক্তি মণিরামপুর উপজেলার সাতনল খানপুর গ্রামের মৃত রতন সরকারের ছেলে। হাসপাতাল কর্তৃপক্ষ পরে মরাদেহো সৎকারের জন্য মনিরামপুরের তাকওয়া ফাউন্ডেশনকে খবর দেন। একপর্যায়ে রাতে তাকা ফাউন্ডেশন এর যুবকরা হাসপাতাল থেকে লাশ গ্রহণ করে তার সৎকার করেন। কিন্তু তার দুই ছেলে মৃতদেহের নিকটেও যায়নি। তারা দূর থেকে শুধু চেয়ে চেয়ে দেখেছেন মুসলিম যুবকদের লাশ কাটার দৃশ্য।

 

প্রফুল্ল সরকার তপন পেশায় কর্মকার ছিলেন। উপজেলার গোপালপুর বাজারে ছিল তার ব্যবসা প্রতিষ্ঠান। তিনি করোনায় আক্রান্ত হয়ে বাড়িতেই ছিলেন। বৃহস্পতিবার তার অবস্থার অবনতি হলে স্বজনরা তাকে মণিরামপুর হাসপাতালে বিকেলে ভর্তি করেন। ভর্তির পর সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তাকওয়া ফাউন্ডেশনের কেন্দ্রীয় সদস্য আশরাফুল আনোয়ার ইয়াসীন জানান, মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনায় আক্রান্ত এক রোগীর মৃত্যু হয়। কিন্তু তার সন্তান কিংবা নিকটাত্মীয়রা কেউ মরদেহ গ্রামে নিয়ে যায়নি। প্রায় ঘণ্টা তিনেক স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় পড়ে ছিল প্রফুল্ল সরকারের মরদেহ। তাদেরকে ঘটনাটি উপজেলা চেয়ারম্যান নাজমা খানম ও সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী অবহিত করলে তিনি ফাউন্ডেশনের পাঁচ সদস্যকে নিয়ে হাসপাতালে ছুটে যান। গভীর রাতে হাসপাতালে গিয়ে দেখেন আব্দুর রহিম নামের এক ভ্যানওয়ালার ভ্যানের উপর পড়ে রয়েছে তপন সরকারের মরদেহ। এরপর তারা নিজেরাই ভ্যান চালিয়ে পৌর শহরের তাহেরপুর মহাশ্মশানে নিয়ে যান। সেখানে গিয়ে ঘটে আর এক বিপত্তি। শ্মশানের ঘোষাই (শ্মশানের দায়িত্বে নিয়োজিত) তপন সরকারের মরদেহ সেখানে সৎকার করতে আপত্তি জানান। এরপর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড (মনিরামপুর) কাউন্সিলর বাবুলাল চৌধুরী ও তার এক সহযোগী বিশ্বজিৎ সেখানে গিয়ে ঘোষাইকে কোনোরকমে রাড়ি করান।

 

এরপর সনাতন ধর্মীয় রীতি মেনে গোসল করিয়ে মরদেহ চিতায় ওঠান তারা। মরদেহ গোসলের জন্য শ্মশানে মোটরের ব্যবস্থা থাকলেও সেখান থেকে পানি নিতে দেননি দায়িত্বরত গোষাই। পরে নদী থেকে বালতি ভরে পানি উঠিয়ে গোসল করান মুসলিম যুবকরা। এ সময় শ্মশানে চিকিৎসক মোসাব্বিরুল ইসলাম রিফাত, উপজেলা যুবদলের সাবেক সভাপতি আসাদুজ্জামান মিন্টু, সংবাদকর্মী আব্দুল্লাহ সোহান উপস্থিত ছিলেন।

উপজেলা চেয়ারম্যান নাজমা খানম জানান, মৃত ব্যক্তির সন্তানসহ স্বজনরা মরদেহ বাড়িতে নিতে অনীহা প্রকাশ করেন। হাসপাতাল কর্তৃপক্ষ বার বার তাগাদা দেওয়ার পরও নিকটাত্মীয়রা লাশ নিয়ে যাননি। তিনি খবর পেয়ে সঙ্গে সঙ্গে তাকওয়া ফাউন্ডেশনের সদস্যদের খবর দেন। তারাই ওই লাশের সৎকার করেন।

কাউন্সিলর বাবুলাল চৌধুরী জানান, গতকাল দুপুরে প্রফুল্ল কুমার সরকার ওরফে তপন করোন আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মৃত্যুবরণ করে। এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ নিহতের পরিবারকে বারবার জানালেও পরিবার লাশ নিতে অনীহা প্রকাশ করে। একপর্যায়ে সেই লাশ শ্রীরামপুরের তাকাও ফান্ডেশন নামে একটি সামাজিক প্রতিষ্ঠান হাসপাতাল থেকে গ্রহণ করেন। এরপর রাতে হিন্দু ধর্ম রীতি অনুযায়ী শ্মশানে নিয়ে লাশ সৎকার করেন। বিষয়টি বাংলাদেশ এই প্রথম। যেটা থেকে মানুষের শিক্ষা নেওয়া উচিত। মানুষ কোন ধর্মের বেড়িজালে বাধা নয়। মানুষ মানুষের সেবায় সর্বদা নিয়োজিত থাকবে এটাই মানুষের ধর্ম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *