আগামীকাল থেকে ১০ জেলার পাসপোর্ট তৈরি হবে যশোরে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: পাসপোর্ট সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে আগামীকাল থেকে খুলনা বিভাগের ১০ জেলায় পাসপোর্ট যশোরে তৈরি হতে যাচ্ছে।

সব ঠিকঠাক থাকলে রোববার বেলা ১১ টার দিকে যশোর পাসপোর্ট অফিসে বিভাগীয় এ কার্যক্রমের উদ্বোধন করবেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী।

ইতোমধ্যে প্রিন্টিং প্রেস স্থাপন করা হয়েছে পাসপোর্ট তৈরির জন্য। আগামীকাল উদ্বোধনের পর থেকে খুলনা বিভাগের সব জেলার পাসপোর্ট এখানকার প্রেসে প্রিন্টিং করা হবে। প্রিন্টিং এর পরে জেলার পাসপোর্ট অফিস গুলোতে সরবরাহ করা হবে।

যশোর পাসপোর্ট অফিস সূত্রে জানা যায়, ২০২০ সালের জুন মাস নাগাদ দেশে মেশিন রিডেবল পাসপোর্টের কার্যক্রম শেষ হয়ে যায়। এরপর দেশ ই-পাসপোর্টের যুগে প্রবেশ করে।

বিশ্বের ১২০টি দেশে বর্তমানে ইলেক্ট্রনিক্স পাসপোর্টের কার্যক্রম চলমান রয়েছে। ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ২০২০ সালের ২৮ জুন যশোর অফিসে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। ই-পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট যাতে এমবেডেড ইলেট্রনিক্স মাইক্রোপ্রসেসর চিপ রয়েছে।

এ চিপের মধ্যে রয়েছে বায়োমেট্রিক তথ্য যা পাসপোর্টধারীর পরিচয় প্রমাণের জন্য ব্যবহার করা যায়। এতে রয়েছে ব্যবহারকারীর ছবি, দশ আঙ্গুলের ছাপ, চোখের আইরিশসহ তার ব্যক্তিগত ও পারিবারিক যাবতীয় তথ্য।

যার মাধ্যমে পাসপোর্টধারীকে সহজে শনাক্ত করা যায়। এ কারণে পাসপোর্ট জালিয়াতির সুযোগ একেবারে কম। আর নতুন ই-পাসপোর্ট বা নবায়নের আবেদন, টাকা জমাসহ এ সংক্রান্ত সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে মাধ্যমে হয়ে থাকে।

উল্লেখ্য, ২০২০ সালের ২৮ জুন যশোরে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবার পর থেকে বিগত দিনের মতই ঢাকা থেকে পাসপোর্ট ছেপে যশোরে পাঠানো হতো। এরপর যশোর অফিস সেগুলো পাসপোর্ট প্রত্যাশী ব্যক্তির কাছে বন্টন করতেন। এছাড়া আবেদনকারীর ডিএসবি তদন্তসহ অন্যান্য কাজ যশোর অফিসের মাধ্যমেই হতো।

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ পরিচালক মোহাম্মদ নূরুল হুদা বলেন, পাসপোর্ট প্রত্যাশীদের কথা মাথায় রেখে সরকার পাসপোর্ট প্রত্যাশীদের সহজীকরণের লক্ষ্যে যশোর থেকে পাসপোর্ট ছাপানোর উদ্যোগ নিয়েছে। আগামীকাল বেলা এগারোটার দিকে যশোরের পাসপোর্ট অফিসে পাসপোর্ট ছাপানোর কাজের উদ্বোধন করবেন বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী। এরপর থেকেই খুলনা বিভাগের ১০ জেলার পাসপোর্ট তৈরির কাজ এখানে সম্পন্ন করা হবে। দক্ষিণাঞ্চলের মানুষের কথা বিবেচনা করে সরকার এ সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে এ অঞ্চলের পাসপোর্ট প্রত্যাশীরা দূরত্ব তাদের পাসপোর্ট হাতে পাবেন। আগে ঢাকা থেকে পাসপোর্ট প্রিন্টিং হওয়ার কারণে যথাসময়ে পাসপোর্ট প্রত্যাশীদের হাতে পাসপোর্ট তুলে দেয়া সম্ভব হতো না।

পাসপোর্ট তৈরীর কাগজপত্র ঢাকা পাঠানো, ঢাকা থেকে পাসপোর্ট প্রিন্ট হওয়ার পরে যশোরে আসতে কিছু সময় বেশি লাগতো। যে কারণে সরকারের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট প্রত্যাশীদের হাতে পাসপোর্ট তুলে দেয়া সম্ভব হতো না। এখন থেকে আশা করা যাচ্ছে সরকারের নির্ধারিত সময়ের আগেই পাসপোর্ট প্রত্যাশীদের হাতে পাসপোর্ট তুলে দেয়া সম্ভব হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *