অনিয়ম-দুর্নীতির আখড়া অভয়নগর সাবরেজিস্ট্রি অফিস

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের অভয়নগর উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসে সরকারি কর্মকর্তা-কর্মচারী ও একশ্রেণির দালাল সিন্ডিকেটের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়েছেন সেবা প্রত্যাশীরা।

দলিল লেখক, স্ট্যাম্প ভেণ্ডার ও স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তির সমন্বয়ে গঠিত এ সিন্ডিকেটের যোগসাজশে সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহা নানা অনিয়মে জড়িয়ে পড়েছেন।

সিন্ডিকেটের সাথে হাত মিলিয়ে সরকারি নিয়মনীতি তোয়াক্কা না করে জমির শ্রেণি পরিবর্তন দেখিয়ে, সাব-কবলা দলিলের পরিবর্তে হেবাবিল এওয়াজ, অসিয়ত নামা, ঘোষণাপত্র, আমমোক্তার নামা দলিল রেজিষ্ট্রি করে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। মোটা অংকের টাকা পেলেই সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহা ও অফিস সহকারী ইকবাল একজনের জমি অন্যজনের নামে দলিল করে দিচ্ছেন।

এ কর্মকর্তা এ অফিসে যোগদানের পর থেকে এ দালাল সিন্ডিকেটের মাধ্যমে বাধ্যতামূলকভাবে প্রতি দলিল থেকে ৬ হাজার থেকে ১০ হাজার টাকা শেরেস্তার নামে অতিরিক্ত টাকা আদায় করছে। এ টাকা দলিল লেখক সমিতি, মসজিদ ও বিভিন্ন জাতীয় দিবসের চাঁদা ছাড়া বাকি টাকা নিজেদের মধ্যে ভাগ ভাটোয়ারা করে আত্মসাৎ করা হচ্ছে।

অফিস সূত্রে জানা গেছে, ২০২১ সালে সাব-রেজিস্ট্রি অফিসে ৭৫৩২ দলিল রেজিস্ট্রি করা হয়েছে। এছাড়াও চলতি বছরে গত তিন মাসে প্রায় ২ হাজার দলিল রেজিস্ট্রি করা হয়েছে। এর মধ্যে বেশির ভাগ কবলা, হেবাবিল এওয়াজ, আমমোক্তার নামা, ও দানপত্র ও ঘোষণাপত্র দলিল। এতে বিপুল পরিমাণ সরকারি রাজস্ব ফাঁকি দেয়া হয়েছে। গত কয়েক বছরের রেজিস্ট্রি করা দলিল পরীক্ষা করলে এর সন্ধান পাওয়া যাবে বলে মনে করেন এলাকার সচেতন মহল।

সাক্ষাতকারও অনিয়মের ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

সরেজমিন অনুসন্ধান করে জানা গেছে, সাধারণত জমি ক্রয় করতে গেলে গ্রহীতা ও দাতার ন্যাশনাল আইডি, ছবি, জমির পর্চা, দাখিলা ও দলিল অতি প্রয়োজন । সাব-রেজিস্ট্রি অফিসে ১০ লাখ টাকা ক্রয় মূল্যের একটা দলিলে সরকারি ফি বাবদ সোনালী ব্যাংকে জমা দিতে হয় মূল টাকার ৩০%। সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহাকে দিতে হয় প্রতি লাখে ৩০০০ টাকা করে। ইউপি ভ্যাট দিতে হয় প্রতি লাখে ১ হাজার টাকা করে। আর ফি বাবদ দিতে হয় প্রতি হাজার ১০ টাকা করে। স্ট্যাম্প বাবদ দিতে হয় প্রতি লাখে ১৫০০ টাকা করে। সমিতিতে দিতে হয় দলিল প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা করে। প্রতিদিন এই অফিসে ৪০ থেকে ৫০টি দলিল রেজিস্ট্রি হয়ে থাকে। সেই অর্থে প্রতি মাসে এই অফিসে কোটি টাকা অবৈধ লেনদেন হয়ে থাকে।

রোববার সরেজমিন গিয়ে ভুক্তভোগীদের সাথে আলাপ করে জানা যায়, দলিলের ফি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করলেও শেরেস্তা (অতিরিক্ত ফি) ছাড়া সাব-রেজিস্ট্রার কোনো দলিল রেজিস্ট্রি করেন না। তার চাহিদা মোতাবেক টাকা না পেলে বিভিন্ন কাগজপত্রের অজুহাতে হয়রানি করা হয়। আবার টাকা পেলেই সব বৈধ হয়ে যায়।আবার মোটা অংকের টাকা পেলে অবৈধ্য কাগজপত্র তিনি বৈধ্যতা দিয়ে দলিল রেজিস্ট্রেশন করে থাকেন।  নাম প্রকাশ না করার শর্তে একাধিক দলিল লেখক জানান, শেরেস্তা না দিলে জমি রেজিস্ট্রি তো দূরের কথা সীমাহীন হয়রানির স্বীকার হতে হয় ভুক্তভোগীদের। তাই বাধ্য হয়েই শেরেস্তা (অতিরিক্ত ফি) দিয়ে দলিল রেজিস্ট্রি করতে হয়। তবে কাগজপত্রে ঝামেলা থাকলে ৫ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ঘুষ দিতে হয়। নিয়ম বহির্ভূতভাবে প্রত্যেক দলিল থেকে শেরেস্তার নামে অতিরিক্ত টাকা আদায় করা হলেও সিন্ডিকেটের ভয়ে এ নিয়ে কেউ মুখ খুলতে রাজি হয় না।

ভুক্তভোগী অভয়নগর উপজেলার হিদিয়া গোপীনাথপুর গ্রামের আব্দুর রাজ্জাক মোড়লের ছেলে ইমরান হোসেন বলেন, আমি আমার পৈত্রিক সূত্রে পাওয়া সম্পদ আমার ভাই আরমান মোড়লের নামে কখনোই লিখে দেইনি। অথচ আমার নামিও অভয়নগর হিদিয়া গোপীনাথপুর মৌজার ১৭২.৬৪ শতক জমি সাব-রেজিস্ট্রি অফিসে এসে জানতে পারলাম সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহা তিন লাখ টাকার বিনিময় আমার সম্পদ ১৬ই সেপ্টেম্বর ২০২১ ইংরেজি তারিখে আমার ভাই আরমানের নামে লিখে দিয়েছে। যে সম্পত্তির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭ লাখ ৯৮ হাজার টাকা। এই দলিল লেখক অভয়নগর দলিল লেখক সমিতির কেহ নাই। তাকে ভাড়া করে নিয়ে আসা হয়েছে অন্য উপজেলা মনিরামপুর থেকে।

অপার ভুক্তভোগী অভয়নগর বুইকারা গ্রামের মৃত আব্দুর রহিম মোল্লার ছেলে শাহিন হোসেন বলেন, আমি ১৯৯৭ সালের ২৭ নভেম্বর শাহিন মোল্লা কামরুজ্জামান মজুমদারের কাছ থেকে চার শতক জমি ক্রয় করি। এছাড়া আরও দু’ শতক জমি পৈত্রিক সূত্রে পায়। মোট ছয় শতক জমির মালিক হই আমি। চলতি বছরের ৬ জানুয়ারি অভয়নগর চেঙ্গুটিয়া এলাকার তৌহিদুল রহমান লিপটন একটি দলিলের ফটোকপি নিয়ে শাহিন হোসেন মোল্লার বাড়িতে এসে দেখিয়ে নিজেকে এক শতক জমির মালিক দাবি করেন। ২০০৩ সালের ৩০ সেপ্টেম্বর তিনি শ্যামলী আক্তারের কাছ থেকে ওই জমি কেনেন বলে দাবি করেন। তার দলিলে দেখা যায় শাহিন হোসেন মোল্লা ২০০২ সালের ২০ ফেব্রুয়ারি শ্যামলী আক্তারের কাছে এক শতক জমি বিক্রি করেছেন।

এরপর ২০২১ সালের ১১ জানুয়ারি শাহিন মোল্লা দলিল তুলে দেখেন আসামিরা একে অপরের সহযোগিতায় সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহাকে ও দলিল লেখক মোটা অংকের টাকা দিয়ে জালিয়াতি করে একটি ভুয়া দলিল তৈরি করেছে। বিষয়টি স্থানীয়ভাবে মীমংসায় ব্যর্থ হয়ে জাল দলিল তৈরিও দলিল তৈরি সহযোগিতা করার দায়ে ৫ই এপ্রিল ২০২২ ইংরেজি তারিখে অভয়নগর সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহাসহ অভয়নগর গুয়াখোলা প্রফেসরপাড়ার বাসিন্দা নজরুল ইসলাম তরফদারের স্ত্রী শ্যামলী আক্তার, গুয়াখোলার ইসাদির দলিল লেখক সিরাজুল হক, শংকরপাশার ইনতাজ আলী ফারাজীর ছেলে ফারাজী নাসির উদ্দিন, চেঙ্গুটিয়ার দলিল লেখক সিরাজুল ইসলাম ও গুয়াখোলার মৃত ওলিয়ার রহমানের ছেলে তৌহিদুর রহমান লিপটনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে। আদালতের বিচারক অতিরিক্তি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আহমেদ অভিযোগ তদন্ত করে সিআইডি পুলিশকে প্রতিবেদন জমা দেয়ার আদেশ দিয়েছেন। আশা করছি আদালত অপরাধীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

 

উপজেলা সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির সভাপতি বুলবুল আহমেদ বলেন, আমরা এখান থেকে যে টাকা আদায় করি তা আমরা একা খাই না। অনেক লোকই এসব টাকার ভাগ নেই। তাছাড়া এসব টাকা থেকে অসচ্ছল লেখকদের বিভিন্ন সময়ে প্রণোদনা দেয়া হয়। তাই শুধু সমিতির বিরুদ্ধে লিখে কোনো লাভ হবে না। লিখতে হলে ঐ সমস্ত লোকদের কে নিয়ে লেখেন বলে তিনি জানান।

এ বিষয়ে উপজেলা সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহার কাছে এক মিনিটের ভিডিও সাক্ষাৎকার চাইলে তিনি সাক্ষাৎকার দিতে অস্বীকার করেন। পরে গোপন ক্যামেরার মাধ্যমে তার সাক্ষাৎকার রেকর্ড করা হয়। তিনি বলেন , অফিসে কোনো সিন্ডিকেট নেই। দলিল লেখকের মাধ্যমে আমার নিকট দলিল আসে। শেরেস্তা আদায়ের বিষয়ে তিনি বলেন, অফিসে কোনো শেরেস্তা আদায় করা হয় না। দলিল লেখকরা চুক্তি করে দলিল রেজিস্ট্রি সরকারি মূল্যের বেশি টাকা নিয়ে থাকতে পারে। সব জিনিসের দাম বেড়েছে তাই তাদেরকে বলা হয়েছে সহনশীল মাত্রায় নিতে। কারো উপর যেন বোঝা না হয়। তবে অফিসের বিবিধ খরচ বাবদ সামান্য টাকা রাখা হয় বলে তিনি স্বীকার করেছেন। তার সাক্ষাৎকার নিয়ে রূপের বাইরে চলে আসার সাথে সাথে তিনি তার অফিস সহকারীর ইকবালকে পাঠান সাংবাদিককে ম্যানেজ করার জন্য। অফিস সহকারি ইকবাল তড়িঘড়ি করে বাইরে এসে সাংবাদিকের পকেটে টাকা গুঁজে দেওয়ার চেষ্টা করেও তিনি ব্যর্থ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *