এক জোড়া কবুতরের দাম ১৭ কোটি টাকা

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: এক জোড়া কবুতর সর্বোচ্চ কত দাম হতে পারে দূ’শ, তিন’শ পাঁচ শ’, এক হাজার, না হয় ১০ হাজার।

কিন্তু তাই বলে ১৭ কোটি শুনলে অবাক করার মত। হ্যা অবাক হলেও সত্য ঘটনা এটি। এক জোড়া কবুতর বিক্রি হয়েছে বাংলাদেশি টাকায় ১৭কোটি টাকা। এই চাঞ্চল্যকর কবুতর বিক্রি হয়েছে চীনে। সেখানকার একজন ধনাঢ্য ব্যক্তি এ বিপুল পরিমাণ টাকা দিয়ে এক জোড়া কবুতর কিনেছেন। এই কবুতরের নাম নিউ কিম। উত্তর কোরিয়া প্রেসিডেন্টের নামের সাথে রাখা। এটি সাধারণ কোন কবুতর নয় ।বিশেষ একটি প্রজাতির কবুতরটির পরিচয় ‘রেসিং পিজন’ হিসেবে। আর এটি ছিল রেসিং পিজন বিক্রির ক্ষেত্রেও একটি রেকর্ড।

এই বিশেষ প্রজাতির কবুতরের কাজ হলো ওড়ার প্রতিযোগিতায় অংশ নেওয়া। সাধারণত কবুতরগুলোকে নির্ধারিত দূরত্বের কোন স্থানে ছেড়ে দেওয়া হয়। সবচেয়ে আগে উড়ে যে বাড়ি পৌঁছাতে পারবে সে বিজয়ী। এতে মোটা অঙ্কের অর্থ যায় মালিকের পকেটে।

কবুতরদের এই প্রতিযোগিতায় সর্বশেষ বিজয়ী আর্মান্ডো, যাকে পরে ফর্মুলা ওয়ান রেস চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটনের নামে নামকরণ করা হয়।

কবুতর জোড়া পূর্বের মালিক আর্মান্ডো বলেন,এই কবুতর দিয়ে তিনি অনেক জায়গায় প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এবং সেইসব প্রতিযোগিতায় তিনি প্রথম হয়েছেন। যার বিনিময়ে তিনি মোটা অংকের অর্থ পেয়েছেন। যেহেতু তিনি এ কবুতর দিয়ে দীর্ঘদিন ধরে প্রতিযোগিতা চালিয়ে আসছেন।  এই কবুতর থেকে বাচ্চা উৎপাদনের পর কবুতরকে বিক্রির সিদ্ধান্ত নেন।একপর্যায়ে বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে একবুতরকে বিক্রি করে দেন।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কটি প্রতিযোগিতায় জিতে এবং এরপর সে অবসরে যায়। অবসরজীবনে বেশ কিছু ছানার জন্ম দিয়েছে সে।

নিউ কিমের মালিক একটি বেলজিয়ান পরিবার, এই বিপুল পরিমাণ অর্থে কবুতরটি বিক্রি হওয়ায় রীতিমতো বিস্মিত

নিউ কিমের নতুন মালিক ল্যান্ড টিটো জানান কবুতর  নতুন নতুন প্রজাতির কবুতর পোষায় তার শখ। এ শখ থেকে তিনি কবুতর উড়ানোর প্রতিযোগিতায় নেমেছেন। তিনি দেশ সহ বিদেশেও যে থাকেন কবুতর প্রতিযোগিতার জন্য।

চীনসহ ইউরোপের অনেক দেশে তার কবুতরের সুনাম রয়েছে তাই তিনি এ বিপুুুল পরিমাণের অর্থ দিয়ে একজোড়া কবুতর ক্রয় করেছেন। তিনি আরো জানান আগামীতে তিনি এর থেকে ভাল কবুতর পেলে এর থেকে বেশি টাকা দিয়ে কবুতর কিনতেে রাজি আছেন। তিনি কবুতর প্রতিযোগিতা করে বিশ্বরেকর্ড গড়তে চান এমনকি কবুতর উড়িয়ে গ্রিনিজ বুকে নাম লেখাাতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *