হত্যাকাণ্ডে যশোরে বেড়েছে চাকুর ব্যবহার, বিদায়ী বছরে ১৫ জন খুন

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরে হত্যাকাণ্ডের মতো ঘটনা গুলোয় চাকুর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। শুধুমাত্র এই চাকু দিয়ে বিদায়ী বছরে ১৫ জনকে হত্যা করা হয়েছে। আর আহত করা হয়েছে প্রায় শতাধিক । সহজে বহনযোগ্যও নিরাপদে রাখাতে পারার কারণে মানুষ হত্যা ও ছিনতাই এর মত ঘটনা ঘটানোয় এই চাকু হয়েছে অপরাধীদের এখন অন্যতম মাধ্যম।

পুলিশ বিভিন্ন সময় অভিযান চালিয়ে এই চাকুসহ আসামি আটক করেছে। কিন্তু চাকুর ব্যবহার কমেনি। বরং দিনদিন বৃদ্ধি পেয়েছে।

পুলিশের ভাষ্যমতে, এই চাকু বিক্রি হয় গোপনে। এক সময় যশোরের একটি অভিজাত শপিংমলের বেশ কয়েকটি দোকানে অভিযান চালিয়ে অনেক চাকু উদ্ধার করা হয়েছিল। এরপর থেকে ব্যবসায়ীরা সাবধান হয়ে যায়। সাধারণত গৃহস্থলীর কাজে এই চাকুর ব্যবহার হয়ে থাকে। বার্মিজ চাকু নাম হলেও মূলত চীন এবং প্রতিবেশী দেশ ভারত থেকে এই চাকুর আমদানি হয়ে থাকে।

এক হিসাবে অনুযায়ী ২০২০ সালে কোতয়ালি থানায় ৩০টিও বেশি হত্যাকাণ্ড ঘটেছে। যার অর্ধেকের বেশি ঘটনা ঘটেছে  ধারালো চাকু দারা।

এক নজরে বিগত ২০২০ সালে ধারালো চাকু দাঁড়া হত্যার ঘটনাগুলো

সর্বশেষ গত ২১ ডিসেম্বর দুপুরে যশোর শহরের আরবপুর মোড়ে ছুরিকাঘাতে খুন হন বালিয়া ভেকুটিয়া গ্রামের মৃত আব্দুল খালেকের ছেলে আমিনুর রহমান ওরফে বিষে (৩৫)।

১৭ জুলাই আরবপুর এলাকার শুকুর আলীর ছেলে আলাউদ্দিন (২২) খুন হন বারান্দী মোল্লাপাড়া নদীর পাড় এলাকার একটি বাগানের মধ্যে। তাকেও ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল।

৪ এপ্রিল বিকেলে শহরের খড়কি কলাবাগান রেললাইনের পাশে আল আমিন (২৭) নামে এক নির্মাণ শ্রমিককে খুন করা হয় ছুরিকাঘাতে।

১৫ অক্টোবর সন্ধ্যার দিকে যশোর সদর উপজেলার জয়ন্তা গ্রামের মুক্তার আলীর ছেলে বাদল হোসেন (২৪) এবং লোকমান ওরফে নিকমলের ছেলে আহাদ আলী খুন হন পরস্পর পরস্পরের ছুরিকাঘাতে।

২১ জুন সন্ধ্যার দিকে যশোর উপশহর শিশু হাসপাতালের বিপরীতে শিক্ষাবোর্ডের প্রাচীরের পাশের একটি চায়ের দোকানের সামনে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হন উপশহর ডি ব্লক এলাকার সৈয়দ ইকবাল হোসেন ইকুর ছেলে সৈয়দ এহসানুল হক ইমু (৩৫)।

৯ মার্চ দুপুরে যশোর-বেনাপোল সড়কের মালঞ্চি এলাকায় ছুরিকাঘাতে প্রাণ হারান সদর উপজেলার বলরামপুর গ্রামের রিকসা চালক আব্দুল কাদের (৫০)।

৩ নভেম্বর দুপুরে পুরাতনকসবা ঢাকা রোড বাবলাতলা ব্রিজের কাছের একটি চায়ের দোকানের সামনে ছুরিকাঘাতে প্রাণ হারান নওদা বিহারী পাড়ার কাটি খানের ছেলে একজন প্রাইভেটকার চালক আব্দুল কুদ্দুস (৪৬)।

২৯ মে সন্ধ্যার দিকে শহরের স্টেডিয়াম পাড়ায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে প্রাণ হারান ওই এলাকার আবুল বাশারের ছেলে আল মামুন (১৯)।

২৬ ফেব্রুয়ারি সন্ধ্যার দিকে শহরের বড় বাজার মাছ বাজারের কাছে প্রতিপক্ষের ছুরিকাঘাতে খুন হন চুড়িপট্টি এলাকার মৃত আফতাব উদ্দিন হিরুর ছেলে শেখ ইমরান হোসেন মুন্না (২৮)।

২৪ অক্টোবর রাতে চুড়ামনকাটি বাগডাঙ্গা গ্রামের পাঁচু মন্ডলের ছেলে কাঠ ব্যবসায়ী গোলাম মোস্তফাকে গলাকেটে হত্যা করে লাশ ভৈরব নদে ফেলে দেয়া হয়। তাকেও গালা কাটা হয় ‘বার্মিজ চাকু’ দিয়ে।

১৫ এপ্রিল রাতে সদর উপজেলার ভেকুটিয়া গ্রামের আবু সালেহের ছেলে আবির হোসেন রাসেলকে (২৫) হত্যা করা হয় কুপিয়ে ও ছুরিকাঘাতে।

৩ জুন বাঘারপাড়ার কৃষ্ণনগর গ্রামের আব্দুল মান্নানের ছেলে সম্রাট হোসেন রুবেলকে (২০) খুন করা হয় সদর উপজেলার যোগিপাড়া গ্রামে। তাকেও ছুরিকাঘাত করা হয়েছিল।

গত ৭ ডিসেম্বর দিবাগত রাতে শহরতলীর বিরামপুর ফকিরার মোড়ের শেখ হানিফের ছেলে সাগরকে (১৭) খুন করা হয়েছিল শহরের ঘোপ এলাকার কাউন্সিলর মোখসিমুল বারি অপুর বাড়ির সামনে। তারই বন্ধু তাকে কৌশলে ডেকে নিয়ে এসে উপর্যুপরি ছুরিকাঘাতে হত্যা করে।

সম্প্রতিতে প্রায় প্রতিদিনই কোনো না কোনো স্থানে ছুরিকাঘাতে জখমের সংবাদ পাওয়া গেছে। অনেক ক্ষেত্রে মামলা হয়েছে। আবার অনেক ক্ষেত্রে হয়নি। ফলে উঠতি বয়সী দুর্বৃত্তদের কাছে এই ধারালো চাকু মানুষের জীবনের হুমকি হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি নিয়ে যশোরের পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইতিমধ্যে পুলিশ বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। যে সমস্ত দোকানে এধরনের ধারালো চাকু বিক্রি হচ্ছে তাদের বিষয়ে খোঁজখবর রাখতে। তারা কোথা থেকে কতগুলো চাকু কিনছে এবং কাদের কাছে ওগুলো বিক্রি করছে। এসমস্ত চাকু যেন কোনোভাবেই অপরাধীদের কাছে না যেতে পারে। সেজন্য পুলিশের একটি বিশেষ টিম কাজ করছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *