সংক্রমণ ঠেকাতে বেনাপোলে অতিরিক্ত বিজিবি মোতায়েন

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী রূপ ধারণ করায় মানুষ সর্বক্ষণ আতঙ্কগ্রস্থ রয়েছে। সম্প্রতি সময়ে ভারতীয় ভেরিয়েন্ট করোনাভাইরাসের সাথে নতুন আতঙ্ক যুক্ত হয়েছে ব্লাক ফাঙ্গাস ও হোয়াইট ফাঙ্গাস নামে এক ধরনের ভাইরাস। ইতিমধ্যে এই ফাঙ্গাসে আক্রান্ত হয়ে ভারতে মৃত্যুর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ভারতীয় ভেরিয়েন্ট করোনাভাইরাস ব্লাক ফাঙ্গাস ও হোয়াইট ফাঙ্গাস সংক্রমণ ঠেকাতে সীমান্তের ১শ’ কিলোমিটার জুড়ে বিজিবির পক্ষ থেকে অতিরিক্ত নজরদারি বাড়ানো হয়েছে। সীমান্ত জুড়ে যাতে অবৈধ অনুপ্রবেশ ও বন্দরগুলোতে ভারতীয় লরি চালক বন্দরের যত্রতত্র ঘোরাফেরা না করতে পারে এ লক্ষ্যেই বিজিবির পক্ষ থেকে অতিরিক্ত নজরদারি বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা বলেন, আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতে নতুন ধরনের করোনা ভাইরাস সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। তাছাড়া সম্প্রতি সময়ে মহামারী করোনাভাইরাস এর পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস ও হোয়াইট ফাঙ্গাস আক্রান্তের সংখ্যাও মৃত্যুর সংখ্যা দুই বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশেও ভারতীয় ধরনের করোনাভাইরাস, ব্লাক ফাঙ্গাস ও হোয়াইট ফাঙ্গাস শনাক্তের হার বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি নিয়ে বাংলাদেশকে শঙ্কিত করেছে।  ভারতেে যাতায়াতকারী বাংলাদেশি নাগরিক ও বাংলাদেশে আসা নাগরিকদের মাধ্যমে ভারতীয় নতুন ধরনের ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। যে কারণে সীমান্ত্তজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। বেনাপোোল বন্দরে ভারত থেকেে আসা লরি চালকদের উপর বিশেষভাবে নজর রাখছে। যাতে বন্দরের যত্রতত্র ঘোরাফেরা করতে পারেন এসব চালকরা। তাছাড়া সীমান্তে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে কঠোর নির্দেশনা দেয়াা হয়েছে বিজিবি সদস্যদের।

 

খুলনা ২১ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মনজুর এলাহী বলেন, গত কয়েক মাস যাবত ভারতে নতুন ধরনের করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। সংক্রমণ বাংলাদেশের কিছু কিছু স্থানে শনাক্ত হয়েছে। সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত জুড়ে বাড়তি সৈনিক মোতায়েন করা হয়েছে। যেন কোনোভাবেই ভারতীয় ধরনের করোনাভাইরাস, ব্ল্যাক ফাঙ্গাস ও হোয়াইট হাউস ফাঙ্গাস সীমান্ত অঞ্চল দিয়ে দেশে ছড়িয়ে পড়তে না পারে।

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের অফিস ইনচার্জ আহসান হাবিব জানান, বাংলাদেশ ভারতীয় ধরনের করোনাভাইরাস শনাক্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা উদ্বিগ্ন। তাছাড়া সম্প্রতি সময়ে দেশের মধ্যে ব্লাক ফাঙ্গাস ও  হোয়াইট ফাঙ্গাস শনাক্ত হাওয়ায় আমরা শঙ্কিত। ভারত থেকে প্রতিদিনই ১০০ থেকে ১৫০ জন বাংলাদেশ নাগরিক দেশে প্রবেশ করছে। দেশের সংক্রমণ ঠেকাতে পাসপোর্ট যাত্রীরা দেশে  প্রবেশ করার সাথে সাথে তাদেরকে স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসক এর সমন্বয়ে হোম প্রাতিষ্ঠানিক হোম কোয়ারান্টিনে পাঠানো হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *