শিথিল লকডাউনে দেশে যে যে ট্রেনগুলো চলবে

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ: দেশে করোনাভাইরাসের নতুন ধরন দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠেছে। প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা  বেড়ে চলেছে। নতুন করে আক্রান্ত হচ্ছে সমানে। তারপরও দেশের মানুষের আবেগ ও অর্থনৈতিক দিক বিবেচনা করে সরকার ১৫ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ তুলে নিচ্ছে। এই কঠোর বিধি নিষেধ প্রত্যাহার হবে মাত্র আট দিনের জন্য। এরপর থেকে আবারো দেশে কঠোর ভাবে লকডাউনে মধ্যে থাকবে। ওই দিন থেকেই আন্তনগর ও মেইল মিলিয়ে ৫৭ জোড়া ট্রেন চলবে। আজ মঙ্গলবার বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চলমান বিধিনিষেধ ১৫ থেকে ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত শিথিল করা হয়েছে। তবে এই সময়ে মানুষকে সতর্ক অবস্থায় থাকতে হবে এবং মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মানতে হবে।

রেলওয়ে সূত্র জানান, আজ বিকেল পাঁচটা থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে। আর ১৫ জুলাই থেকে থেকে ৩৮ জোড়া আন্তনগর ও ১৯ জোড়া মেইল যাত্রা শুরু হবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার এ বছরের ৫ এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ দিয়ে আসছে। এর পাশাপাশি এবার স্থানীয় প্রশাসনও বিভিন্ন এলাকায় বিশেষ বিধিনিষেধ জারি করেছিল। কিন্তু তারপরও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১ জুলাই থেকে সারা দেশে কঠোর বিধিনিষেধ জারি করা হয়। প্রথমে এক সপ্তাহের জন্য বিধিনিষেধ ঘোষণা করা হলেও পরে তা বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়েছে। তবে এখন পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি।

 

আজকের আদেশে সেই বিষয়টিও উল্লেখ করা হয়েছে। তাতে এখনকার বিধিনিষেধের মতোই সরকারি-বেসরকারি অফিস, গণপরিবহনসহ সব যানবাহন বন্ধ এবং শপিং মল ও দোকানপাট বন্ধ থাকবে। আর এর পাশাপাশি সব ধরনের শিল্পকারখানাও বন্ধ থাকবে। চলমান বিধিনিষেধে কলকারখানা খোলা রয়েছে। যদি সরকার প্রয়োজন মনে করে লকডাউন শিথিল করা হবে তাহলে পুরনো পুনরায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *