শার্শায় ডায়াগনস্টিক কিনিক সেবা নামে চলছে রমরমা ব্যবসা

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধিঃ যশোরের শার্শা উপজেলায় যত্রতত্র গড়ে উঠেছে ডায়াগনস্টিক ও কিনিক। এসব প্রতিষ্ঠানে চিকিৎসার নামে চলছে অপচিকিৎসা। এ ব্যবসাকে পুজি করে রমরমা ব্যবসা করছে এলাকার ভুইফোড়া ভুয়া ডাক্তারা। সরেজমিন ঘুরে দেখা যায়,শার্শা উপজেলার গোগা বাজারে শাহিন নামে এক ভুই ফোঁড়া ডাক্তার সীমান্ত নাসিং হোম এন্ড ডায়াগনস্টিক নামে কিনিক রমরমা ব্যবসা করছে। খোঁজ-খবর নিয়ে জানা যায়, এলাকার সহজ সরল মানুষকে ফুসলিয়ে তার এ কিনিক নিয়ে আসে। এরপর বিশাদ রোগের বর্ণনা দিয়ে এটেস্ট,সে টেস্টের কথা বলে পরিক্ষা-নিরীক্ষার নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।
ফলে গ্রামের অশিক্ষতও অধাশিক্ষত সাধারণ মানুষ প্রকৃত সেবা না পেয়ে মৃত্যুর দিকে জন্য অনুপোযোগী। রোগী অপরেশন করার জন্য ব্যাবহৃত যন্ত্রপাতি গুলো খোলা পরিবেশে ও নোংরা অবস্থায় রাখা হয়েছে। ছোট একটি রুমে অপারেশন করানো হয়
স্থানীয়রা জানান, এলাকায় যে যেভাবে পারছে ‘কিনিক ও ডায়াগনস্টিক সেন্টার’ খুলে রমরমা ব্যবসা করছে। মনে হয় এসব দেখার জন্য দেশে কেউ নেই। তবে আশা করি সংবাদ মাধ্যমের মাধ্যমে এসব ভুয়া চিকিৎসকের মুখোশ খোলা দরকার। যাতে করে এলাকার মানুষজন একটু সচেতন হয়। তা নাহলে এলাকার মানুষ এসব অপচিকিৎসার আরো জটিল রোগে ভুগবে।

উল্লেখ্য গত ১৪ নভেম্বর রাত সাড়ে ১১টার সময় গোগা গ্রামের আব্দুস সাত্তারের মেয়ে শিরিনা খাতুনকে সিজার করান অভিযোগ করেন সীমান্ত নাসিং হোম এন্ড ডায়াগনস্টিক সেন্টারে । সিজারের ১০ থেকে ১৫ দিনে মধ্যে রোগীর অবস্থ অরো খারাপ হতে থাকে। রোগীর অবস্থার অবনতি হওয়ায় তার স্বামী উপজেলার সাত মাইল জোহরা কিনিকে ভর্তি করেন। তিনি বলেন, আমার স্ত্রী এখন সুস্থ আছেন এবং সময় মত সঠিক চিকিৎসা না দিলে হয়তো ইনফেক্সন হয়ে মারা যেত । তিনি আরো বলেন,আমার শ্বশুর না বুঝে দালালদের খপ্পরে পড়ে গোগা বাজারে ঐ কিনিকে ভর্তি করেন। যেখানে রোগীদের সুস্থ না করে টাকার লোভে আরো অসুস্থ করে তোলে রোগীদেরকে, তাদের কে আইনের কঠোর আওতায় এনে বিচারের কাঠগড়ায় দাড় করানো উচিৎ বলে তিনি জানান।

এ বিষয়ে সীমান্ত নাসিং হোম এন্ড কিনিকের মহাজন ডাঃ শাহিনের কাছে জানতে চাইলে তিনি বলেন,আমাদের চিকিৎসা সেবারমান ভালো কোন রুগীদের সমস্যা হয় এমন কোন চিকিৎসা আমরা দেয় না। কিছু কিনিক ব্যাবসায়ী ও অসাধু মানুষ আমার কিনিকের নামে মিথ্যা বিভ্রান্তি ছড়াচ্ছে। কিনিকের অনুমোদন আছে কি না জানতে চাইলে, তিনি বলেন, সিভিল সার্জনের অফিসে কাগজপত্র রেজিস্ট্রিশন করার জন্য আবেদন করেছি এখনো অনুমোদন বা রেজিস্টেশ হয় নাই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার সরকারের কাছে কিনিক ডায়াগোনেস্টিক ব্যবসার বিধিমালা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যবসা করতে হলে তাকে অবশ্য লাইসেন্স নিতে হবে। কেউ যদি অবৈধ্যভাবে ব্যবসা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *