রূপপুর পারমাণবিক প্রকল্পে ১০ দিনে ৫ রুশ নাগরিকের মৃত্যু

নিউজটি শেয়ার লাইক দিন

পাবনা প্রতিনিধি: পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কর্মরত ভরতনিকভ আলেকজান্ডার (৪৫) নামে আরও এক রুশ নাগরিকের মৃত্যু হয়েছে আজ। এ নিয়ে গত ১০ দিনে ৫ রাশিয়ান নাগরিকের মৃত্যু হলো।

রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার নতুনহাটের রূপপুরে বিদেশিদের আবাসন প্রকল্প গ্রিনসিটির বহুতল ভবনের কক্ষ থেকে ওই রুশ নাগরিকের মরদেহ উদ্ধার করে পুলিশ।

আলেকজান্ডার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ‘নিকিম অ্যাটোমস্ট্রয়’ নামে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, বিদেশি পাসপোর্টধারী ওই রুশ নাগরিক গ্রিনসিটির আবাসিক ভবনের একটি কক্ষে থাকতেন। রোববার রূপপুরে ডিউটিতে যাওয়ার কথা ছিল তার। কিন্তু ডিউটিতে না যাওয়ায় পাশের রুমের (বিদেশি) একজন তাকে খুঁজতে এসে দেখেন আলেকজান্ডার গ্রিনসিটির ১৫ নম্বর বিল্ডিংয়ের ষষ্টতলায় খাটের ওপরে অচেতন অবস্থায় পড়ে আছেন তিনি। দ্রুত তিনি গ্রিনসিটি প্রকল্প সংশ্লিষ্টদের খবর দেন। পরে খবর পেয়ে পুলিশ বিকেলে তার মরদেহ উদ্ধার করে।

 

এর আগে কোম্পানির নিজস্ব ডাক্তার দিয়ে মৃত্যু শনাক্ত করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তার মৃত্যু সনদ সংগ্রহ করা হয়।

 

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদুজ্জামান আসাদ  বলেন, গত ১০ দিনে রূপপুরে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ ময়নাতদন্ত রিপোর্টে তেমন কিছু পাওয়া যায়নি। শুধু একজনের মাদক সংশ্লিষ্টতা পাওয়া গেছে। অন্যদের রিপোর্টে হৃদরোগের কথা বলা হয়েছে।

তিনি আরও বলেন, রোববার বিকেলে ওই রুশ নাগরিকের মরদেহ ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তিনি নিয়মিত জিম করতেন। এ ছাড়া তার কক্ষ থেকে ভেষজ কিছু খাবার উদ্ধার করা হয়েছে। এই ভেষজ খাবারগুলো রাশিয়া থেকে আনা বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বারচেনকো আলেক্সেইয়ের (৪৮) এবং ২ ফেব্রুয়ারি শাকিরভ আলেক্সেইয়ের (৪০) মৃত্যু হয় ঘুমের মধ্যে।

এ ছাড়া গতকাল (৫ ফেব্রুয়ারি) ট্রেস্ট রোসেম নামে রাশিয়ান সাব-ঠিকাদারি প্রতিষ্ঠানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার চুকিন পাভেল (৪৮) অসুস্থ হয়ে মারা যান। এদিন রাত ২টার দিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের এসএমইউ-১ নামে আরেকটি সাব-ঠিকাদারি প্রতিষ্ঠানের ইন্সটলার তলমাসেফ ভাইয়াসেলভের (৫৯) ১৪ তলা থেকে সিঁড়ি বেয়ে নামার সময় নিচে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ নিয়ে গত ১০ দিনে ৫ রুশ নাগরিকের মৃত্যু হল প্রকল্পটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *