যুদ্ধে আর্মেনীয় সৈন্য সংকট,মাঠে নারী সৈন্যরা

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত দু’সপ্তাহ ধরে তুমুল যুদ্ধ চলে সীমান্তের বিতর্ক এলাকার নিয়ন্ত্রণ নিয়ে। প্রথমদিকে যুদ্ধ কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও আর্মেনিয়া সরকার আজারবাইজানে পারমানবিক বোমা হামলার হুমকি দেয়ার পরের দিনে শুরু হয় বিপত্তি। আর্মেনিয়ার এই হুংকার ছাড়ার সাথে সাথে আজারবাইজান আর্মেনিয়া সৈন্যদের উপরে দফায় দফায় হামলা চালায়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় আর্মেনিয়ার। যুদ্ধ ময়দানে হাজার হাজার সৈন্য খুয়িয়ে যুদ্ধ ময়দানে সৈন্য সংকট দেখা দিয়েছে আর্মেনিয়া। যার ফলে আর্মেনিয়া সরকার এখন নারী সৈন্যদেরকে যুদ্ধের জন্য যুদ্ধ ময়দানে নামিয়ে দিয়েছে। বিষয়টি নিয়ে সারা বিশ্বে তোলপাড় সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তবর্তী এলাকা বিতর্কিত নাগোরনো-কারাবাখ নিয়ে চলমান সংঘর্ষে ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্মুখীন আর্মেনিয়া। আর্মেনীয় সেনাবাহিনীর চূড়ান্ত পতন নিশ্চিত করতে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে আজারবাইজান। চলমান সংঘাতে উভয় পক্ষের বহু সেনা হতাহতের খবর পাওয়া গেলেও এর মাঝে আর্মেনিয়ার অবস্থাই বেশি সংকটাপন্ন বলে জানিয়েছে আল জাজিরা। রিজার্ভ সৈন্য শেষ হয়ে আসায় এরইমধ্যে রণাঙ্গনে আর্মেনীয় নারী সৈন্যদেরকে পাঠানো হচ্ছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

জানা গেছে, সেনাবাহিনীতে যোগ দিতে বৃহস্পতিবার (১ অক্টোবর) কয়েক ডজন আর্মেনীয় নারী সেনাবাহিনীর একটি রিক্রুটমেন্ট সেন্টারে হাজির হন। রাজধানী ইয়েরেভানে ওই রিক্রুট সেন্টারে কয়েকজন নারীর সাক্ষাৎকার নেয় স্থানীয় গণমাধ্যম। ওই নারীরা সেনাবাহিনীতে যোগ দিতে সেন্টারটিতে হাজির হয়েছিলেন। নারীদের যুদ্ধে পাঠানোর এই প্রক্রিয়া অব্যাহত রেখেছে দেশটি।

একজন নারী বলেন, যখন যুদ্ধ শুরু হয় তখন আমরা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করি, যাতে ফ্রন্টলাইনে যেতে পারি। আমি এটা ভেবে আনন্দিত যে এমন একটা সুযোগ আমি পেয়েছি। আমি নিশ্চিত যে আর্মিতে নারী প্রয়োজন। কেননা আমরা বিভিন্ন কৌশলে প্রতিপক্ষকে পরাস্ত করতে পারি।

পুলিশের একজন লে. কর্নেল হারুতউন হাকোবইয়ান বলেছেন, ইতোমধ্যেই ৯৮ জন নারীকে ফ্রন্টলাইনে পাঠানো হয়েছে। ফ্রন্টলাইনে যেতে আরও অনেক নারী আবেদন করছে।

তিনি বলেন, আরও প্রায় ৪০০ নারীকে মোতায়েন করা হবে। এখন আমরা পরের ব্যাচ পাঠানোর জন্য মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য অপেক্ষা করছি।

এর আগে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্ণেল ভাগিফ দারগালি বলেছিলেন, আর্মেনিয়ার অবস্থা দেখে মনে হচ্ছে তাদের রিজার্ভ সৈন্য শেষ। এরপর তারা সম্ভবত মহিলাদের যুদ্ধে পাঠাবে।

গত ২৭ সেপ্টেম্বর নাগোরনো-কারাবাখে সহিংসতা ছড়িয়ে পড়ে। ওই অঞ্চলটি আজারবাইজানের ভেতর অবস্থিত। কিন্তু সেখানকার নিয়ন্ত্রণে রয়েছে উপজাতি আর্মেনীয় বাহিনী, যাদের আবার সমর্থন দিয়ে যাচ্ছে আর্মেনিয়ার সরকার। দু দেশের সীমান্ত সমস্যা নিয়ে ইউরোপ ও ভারত সমস্যা সমাধানের আশ্বাস দিলেও উভয় পক্ষ সংঘাত থেকে ফিরে আসেনি। বরং আর্মেনীয় সরকার আরো ব্যাপকভাবে আজারবাইজানে হামলা চালায় ও পারমাণবিক বোমা হামলার হুমকি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *