যশোরে প্রধান শিক্ষক-সভাপতি মিলে ১০ সরকারি গাছ কর্তন !

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরে শিক্ষক সাবেক স্কুলের সভাপতি মিলে ৩০ বছরের পুরাতন পাঁচ লাখ টাকা মূল্যের সরকারি ১০টি গাছ চুরি করে কর্তন করেছে। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যকর তৈরি হয়েছে।

চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে গত রোববার সন্ধ্যায় (২৫শে সেপ্টেম্বর ২০২২) তারিখে।

বিষয়টি স্থানীয়রা জানতে পেরে ৯৯৯ ফোন দিলে তাৎক্ষণিক জেলা প্রশাসকের পক্ষ থেকে পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পাঠিয়ে গাছগুলো কাটা বন্ধ করে দেয়। পরে এ বিষয়ে লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক ও যশোর জেলা শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছে এলাকাবাসী।

স্থানীয়দের মাধ্যমে জানা যায়, দেয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসিয়া ও সাবেক স্কুলের সভাপতি আব্দুল খালেক সহ ৩০ বছরের পুরাতন মেহগনি গাছ মেরে অবৈধভাবে বিক্রয় করে হারুন নামে এক ব্যক্তির কাছে। বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা ট্রিপল নাইনে ফোন দিলে জেলা প্রশাসকের পক্ষ থেকে লোক পাঠিয়ে সেই গাছ কাটা বন্ধ করে দেয়। এরপর থেকে গাছগুলো সেখানে পড়ে আছে। আরো কিছু গাছ মাথা কেটে ফেলেছে কিন্তু গোড়া থেকে এখনো কাটতে পারেনি। সেগুলো সেই অবস্থাতে রয়েছে।

ভিডিও দেখতে এখানে, ক্লিক করুন

স্কুলের পাশে শিউলি নামে এক নারী জানান, প্রধান শিক্ষিকা শামসিয়া বেগম ও স্কুলের সাবেক সভাপতি আব্দুল খালেক এর আগেও স্কুল চত্বর থেকে ২ লাখ টাকা মূল্যের গাছ বিক্রি করে দিয়েছে। কিন্তু সেবার এলাকার মানুষ বিষয়টি খুব একটা গুরুত্ব দেয়নি। যে কারণে গাছগুলো কেটে তারা পার পেয়ে গিয়েছিলো। এবার এলাকার মানুষ একজোট হয়ে গাছগুলো কাটার প্রতিবাদ করে। তিনি আরো জানান, যশোর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে তার স্বামী চাকরি করেন। তাই তিনি নানা অনিয়ম করেও স্বামীর সহযোগিতায় পার পেয়ে যাচ্ছেন।

৮ নম্বর দেওড়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার আসাদুল ইসলাম জানান, গাছ কাটার ঘটনা দিন আমি বাঁকড়ায় বিশেষ একটা কাজে ছিলাম। এলাকা থেকে কয়েকজন আমাকে ফোন দিয়ে জানান প্রধান শিক্ষিকা ও সাবেক সভাপতি আব্দুল খালেক নেতৃত্বে হারুন নামে এক ব্যক্তি স্কুলের দশটি মোটা মোটা গাছ কেটে বিক্রি করে দিয়েছেন। এরপর ৯৯৯ ফোন দিলে সরকারি কর্মকর্তা গিয়ে গাছ কাটা বন্ধ করে দেন। এরপরে আর কি হয়েছে সেটা আমি জানি না বলে তিনি জানান।

সত্যতা যাচাইয়ের জন্য দেওয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন সভাপতি আব্দুল খালেকের মুঠোফোনে কয়েকবার সংযোগ দিয়েও তাকে পাওয়া যায়নি। বারবারই তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে দেওয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শামসিয়া পারভীনের মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, গাছ কাটা বিষয়টি সঠিক নয়। তবে নতুন স্কুল তৈরীর জন্য দশটি গাছ প্রাক্তন সভাপতি ও হারুন নামে এক ব্যক্তি কেটেছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার লোকজন নিষেধ করায় গাছ কাটা বন্ধ রয়েছে। এ বিষয়ে আমি আর কিছুই জানিনা বলে জানান এ শিক্ষিকা।

বিষয়টি নিয়ে যশোর প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল সালামের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারি নীতি মালা লংঘন করে যদি কোন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গাছ বিক্রি করে থাকে অথবা সভাপতি এর সাথে সংশ্লিষ্ট থেকে থাকে তাহলে তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। তদন্তে অপরাধ প্রমাণিত হলে প্রধান শিক্ষিকাকে চাকরি থেকে বরখাস্ত ও সভাপতির বিরুদ্ধে মামলা করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *