যশোরে ‘আনসার আল ইসলাম” এর ৪ সদস্য আটক

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে নিষিদ্ধ সংগঠন ‘‘ আনসার আল ইসলাম” এর ৪ সক্রিয় সদস্যকে গ্রেফতারের দাবি করেছেন র‌্যাব-৬ এর সদস্যরা।

শনিবার রাতে জেলার মনিরামপুর উপজেলার চালকিডাঙ্গা গ্রামে অভিযান চালিয়ে যশোর র‌্যাব-৬ এর সদস্যরা তাদের করেন।

আটককৃতরা হলেন,আব্দুল্লাহ আল গালিব (২৪), থানাঃ মনিরামপুর, ২। মোঃ জাফর হোসেন @ শিমুল খান (২১), থানাঃ যশোর সদর, ৩। নাদির হোসেন (৩০), থানাঃ যশোর সদর, ৪। মুহাম্মদ আলী শেখ (২১), থানাঃ মনিরামপুর।

এসময়ে র‌্যাব-৬ সদস্যরা তাদের কাছ থেকে ১ টি ল্যাপটপ এবং ৫ টি মোবাইল ফোন ও উদ্ধার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জঙ্গি সংশ্লিষ্টতার ব্যাপারে স্বীকার করে ও গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে বলে জানিয়েছে র‌্যাব-৬ কোম্পানি কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম।

আরো পড়ুন# ৮অস্ত্রসহ আটক আজিমের ভাই সামাদ ফুটপাতের ভাজা মুড়ি বিক্রেতা কোটি কোটি টাকার মালিক

র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে,গ্রেফতারকৃত ১) আব্দুল্লাহ আল গালিব – গালিব একটি স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের ছাত্র। ২০১৯ সালে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানির অডিও লেকচার শুনে সে উগ্রপন্থী ও জঙ্গি কার্যক্রমে উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে সে স্থানীয় একটি মাদ্রাসায় পড়াশোনা শুরু করে। সে নিজ আগ্রহে বিভিন্ন উগ্রবাদী ‘সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপে’ অংশগ্রহণ করে। উগ্রবাদ বিষয়ক বিভিন্ন ভিডিও ও অডিও লেকচার বিভিন্ন ব্যক্তির নিকট শেয়ার করে আনসার আল ইসলামের দাওয়াতি কার্যক্রম অব্যাহত রাখে। ক্রমান্বয়ে সে আনসার আল ইসলামের একজন সক্রিয় সদস্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে।

২) গ্রেফতারকৃত জাফর আহম্মেদ @ শিমুল খান – জাফর ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর স্থানীয় একটি মাদ্রাসায় পড়াশোনা শুরু করে। সেখানে তার পরিচয় হয় জঙ্গি মুহাম্মদ শেখের সাথে। মুহাম্মদ শেখের সাথে জঙ্গি বিষয়ক বিভিন্ন আলোচনার সময় সে গালিবের সাথে মুহাম্মদ শেখকে পরিচয় করিয়ে দেয়। গালিব, জাফর, মুহাম্মদ শেখ ও নাদির পরস্পর উগ্রপন্থী বই, অডিও বক্তব্য শেয়ার করে জঙ্গি বিষয়ক বিভিন্ন বিষয়ে তৎপর হয়ে উঠে। জাফর আনসার আল ইসলাম নেতা জসিম উদ্দিন রহমানি ও শায়েক তামিম আল আদনানের উগ্রবাদী বক্তব্য শুনে জঙ্গিয় পথে অনুপ্রাণিত হয় ও সেখান থেকে বিভিন্ন ‘সামাজিক যোগাযোগ মাধ্যম চ্যানেল’ অনুসরণ করে এবং নিষিদ্ধ সংগঠন “ আনসার আল ইসলাম’’ এর একজন সক্রিয় সদস্য হয়ে ওঠে।

৩) গ্রেফতারকৃত মুহাম্মদ শেখ – মুহাম্মদ শেখ ২০২০ সালে পড়ালেখারত অবস্থায় বিভিন্ন ধরনের উগ্রপন্থী বই ও বক্তৃতার প্রতি কৌতুহলী হয়ে উঠে। পরবর্তীতে সে ঢাকায় একটি প্রতিষ্ঠানে সিকিউরিটি গার্ডের চাকুরী শুরু করে। চাকুরীরত অবস্থায় এক ব্যক্তি ‘আনসার আল ইসলামের’ আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানির বয়ান এবং ‘সামাজিক যোগাযোগ মাধ্যম’ এর চ্যানেল সম্পর্কে জানতে পারে। পরবর্তীতে সে আব্দল্লাহ আল গালিবের কাছ থেকে জঙ্গি মতাদর্শ সম্পর্কে সম্যক ধারনা লাভ করে। সে নিজ উদ্যোগে, জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানের অনুসরন করে এবং বর্তমান গণতন্ত্র ও সমাজ ব্যবস্থা সম্পর্কে বিরুপ মনোভাব অর্জন করে। এরপর তার মধ্যে জঙ্গিয় মনোভাবের উদ্ভব হয় এবং আনসার আল ইসলামের একজন সক্রিয় সদস্য হয়ে ওঠে।

৪) গ্রেফতারকৃত নাদির হোসেন- নাদির হোসেন প্রাথমিকভাবে জসিম উদ্দিন রহমানির জঙ্গিবাদ বক্তৃতায় উদ্বুদ্ধ হয় এবং ‘আনসার আল ইসলামের’ সক্রিয় সদস্য হিসেবে কার্যক্রম শুরু করে। সে বিভিন্ন ব্যক্তিকে আনসার আল ইসলামের দাওয়াতী কার্যক্রমে আত্মনিয়োগ করে।

 

যশোর র‌্যাব-৬ কোম্পানী কমান্ডার পুলিশ সুপার আল আসাদ মোঃ হাফিজুল ইসলাম বলেন,র‌্যাব প্রতিষ্ঠালগ্ন হতে এলিট ফোর্স ‘র‌্যাব’ দেশের সার্বিক আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গোয়েন্দা ও আভিযানিক কার্যক্রমের মাধ্যমে সন্ত্রাস, মাদক ও চাঞ্চল্যকর ঘটনার আসামী গ্রেফতারসহ জঙ্গিবাদ নির্মূলে এক যুগান্তকারী ভূমিকা পালন করে দেশ ও জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

বিশেষ করে জঙ্গি নির্মূলে র‌্যাবের ভূমিকা অত্যন্ত উজ্জ্বল। প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত র‌্যাব বিভিন্ন জঙ্গি সংগঠনের ২৬১৭ জন সদস্যকে গ্রেফতার করেছে । র‌্যাবের সময়োচিত পদক্ষেপ ও তীক্ষ্ম গোয়েন্দা নজরদারীতে জঙ্গিদের অনেক পরিকল্পনা নস্যাৎ করেছেন। জঙ্গি দমনে বাংলাদেশ বর্তমানে বিশ্বের বুকে রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রীর “জিরো টলারেন্স” নীতির আলোকে র‌্যাব ফোর্সেস জঙ্গি নির্মুল কার্যক্রম অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে অব্যাহত রেখে প্রশংসনীয় ভূমিকা পালন করছে। জঙ্গি সম্পর্কীয় তথ্য সংগ্রহ, অভিযান পরিকল্পনা করা, জঙ্গি বিরুদ্ধে প্রচারণা এবং জঙ্গিবাদে অন্তর্ভূক্তি প্রতিহত করনের উদ্দেশ্যে র‌্যাব ফোর্সেস দিনরাত বিভিন্ন গোয়েন্দা ও আভিযানিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।তারই ধারাবাহিকতায় গতকাল রাতে গোপন সংবাদের ভিত্তিতে আনসার আল ইসলামের চার সদস্যকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে জঙ্গীবাদ নাশকতার প্রস্তুতি মামলা দিয়ে থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *