ভারতের উপহারের ৩০ অ্যাম্বুলেন্সের চালানটি বেনাপোল বন্দরে পৌঁছেছে

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: বাংলাদেশের জন্য ভারত সরকারের পাঠানো উপহারের ৩০টি অ্যাম্বুলেন্সের চালানটি শনিবার সকালে বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে।

 

গতকাল শুক্রবার লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স গুলো ভারতীয় কাস্টমসের কার্যাবলী সম্পন্ন করে ভারতের পেট্রাপোল বন্দরে অবস্থান করছিল ।

শনিবার(৭আগষ্ট)সকাল ৯টার দিকে উপহারের ২য় চালানের ৩০টি অ্যাম্বুলেন্স বেনাপোল বন্দরে প্রবেশ করে। কাস্টমস কর্তৃপক্ষের কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পুর্ন করে ঢাকায় নেয়া হবে।

ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন
বলেন, ২০২১ সালের ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরকালে দেশের স্বাস্থ্যসেবায় বিশেষ করে কোভিড-১৯ মহামারি মোকাবিলার বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রতিশ্রুতি অনুযায়ী ৩০টি অ্যাম্বুলেন্স বন্দরে এসেছে।বাকি অ্যাম্বুলেন্সগুলো সেপ্টেম্বরের শেষের দিকে পর্যায়ক্রমে প্রবেশ করবে বলে আশা করছেন।

জানা যায়,অ্যাম্বুলেন্সের আমদানিকারক দি ভারতীয় হাইকমিশনার ও রফতানি কারক ভারতের ইসএমএল ইসুজি।বেনাপোল বন্দর থেকে পণ্য চালানটি ছাড় করাবেন সিঅ্যান্ডএফ এজেন্ট জেড আর করপোরেশন। প্রতিটা অ্যাম্বুন্সের ভারতীয় মুল্য১৭ লাখ ১৭ হাজার ২০০ রুপি। যা বাংলাদেশি টাকায় ২০লাখ ২০ হাজার ২০০ টাকা।এ্যামবুলেন্সগুলো শুল্ক মুক্ত সুবিধায় বন্দর থেকে ছাড় হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, এ্যাম্বুলেন্সগুলো ভারতের পেট্রাপোল বন্দরে থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। দ্রুত ছাড় করানোর কার্যক্রম চলছে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম জানান, উপহারের অ্যাম্বুলেন্স বন্দরে প্রবেশ করেছে সেগুলো যাতে দ্রুত ছাড় হয় সেক্ষেত্রে সর্বচ্চ গুরুত্ব দেওয়া হবে।

বেনাপোল কাস্টম হাউসের উপ-কমিশনার মোস্তাফিজুর রহমান জানান, ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে অ্যাম্বুলেন্সগুলো বেনাপোল বন্দরে এসেছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের নামে এসব অক্সিজেন সম্বলিত অ্যাম্বুলেন্স প্রবেশের পর সিঅ্যান্ডএফ এজেন্ট বন্দর থেকে অ্যাম্বুলেন্সগুলো ছাড়পত্র করার জন্য কাস্টমসে কাগজপত্রের প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য গত ২১ মার্চ ভারত সরকারের উপহারের প্রথম অ্যাম্বুলেন্সের একটি চালান বেনাপোল বন্দর হয়ে দেশে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *