অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ বাকি রেখেই টিম টাইগারদের সিরিজ জয়

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ বাকি রেখেই টিম টাইগাররা ঐতিহাসিক সিরিজ জয় করেছে।
দেশের মাঠে সিরিজ হওয়াতে বাংলাদেশ কিছুটা বাড়তি সুবিধা পায়। ঘরোয়া চেনাজানা
মাঠের কারণেই এ জয় সম্ভব হয়েছে বলে খেলোয়াড় প্রেমিকরা জানিয়েছে।

সিরিজের প্রথম টি-টোয়েন্টি জিতেই এই ফরমেটে প্রথমবার অস্ট্রেলিয়াকে হারানোর স্বাদ পেয়েছিল টাইগাররা।

সেই ইতিহাসের পাতায় নতুন রেকর্ড যোগ হয় টানা দ্বিতীয় জয়ে। সামনে ছিল প্রথমবারের মত অস্ট্রেলিয়ার বিপক্ষে যে কোনো ফরমেটে সিরিজ জয়ের হাতছানি। সেই ইতিহাসও মাহমুদউল্লাহ রিয়াদের দল গড়ে ফেলল দুই ম্যাচ হাতে রেখেই।

 

আজ (শুক্রবার) মিরপুরে অস্ট্রেলিয়াকে ১০ রানে হারিয়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে টানা তৃতীয় জয় পেয়েছে ঘরের মাঠের বাংলাদেশ।

 

এর আগে অস্ট্রেলিয়ার মতো বড় কোন দলের বিপক্ষে টানা তিন ম্যাচ জয়ের রেকর্ড ছিল না। এদিন হাফসেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।
মিরপুরে টাইগারদের দেয়া ১২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় অজিরা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১১৭ রান সংগ্রহ করে। ইনিংসের দ্বিতীয় ওভারে নাসুম আহমেদ ফেরান অজি অধিনায়ক ম্যাথু ওয়েডকে ১ রানে। দ্বিতীয় দলীয় ৮ রানে প্রথম উইকেট হারিয়ে দ্বিতীয় উইকেটে শক্ত জুটি গড়েন বেন ম্যাকডারমট ও মিচেল মার্শ।

অবশেষে দলীয় ৭১ রানে এ জুটি ভাঙেন সাকিব আল হাসান। বেনকে ব্যক্তিগত ৩৫ রানে সরাসরি বোল্ড করেন সাকিব। এরপর ১৪,১ ওভারে শরিফুলের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন মোইজেস হেনরিকেস। ব্যাক্তিগত ২ রান করে শামীমের হাতে ক্যাচ দেন তিনি। সতীর্থকে হারিয়ে হাফসেঞ্চুর পূর্ণ করেন মিচেল মার্শ। ১৭.১ ওভারে শরিফুলের বলে ক্যাচ দিয়ে বিদায় নেন মিচেল মার্শ। ৪৭ বলে ছয় বাউন্ডারি ও এক ছক্কায় ৫১ রান করেন তিনি।

জিততে শেষ ১২ বলে অস্ট্রেলিয়ার প্রয়োজ ছিল ২৩ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে এ রান খুব বেশি কঠিন কিছু নয়। কিন্তু ১৯তম ঐ ওভারে বল হাতে আসেন বিশ্বসেরা কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ মহুর্তে মোস্তাফিজ যে কতটা ভয়ঙ্কর তা অস্ট্রেলিরয়াও খুব ভালো করেই জানে।

 

নিজের চতুর্থ ও ১৯তম ওভারে ৬ বলে মাত্র ১ রান দিয়ে অস্ট্রেলিয়ার হাত থেকে ছিঁনিয়ে নেন মোস্তাফিজ। ফলে শেষ ওভারে জিততে অস্ট্রেলিয়ার প্রয়োজন ২২ রান। তখন বল করতে আসেন মেহেদী হাসান। ওভারের প্রথম বলেই অ্যালেক্স কেয়ারির বিশাল ছক্কা। এরপর শেষ ৩ বলে প্রয়োজন হয় ১৫। মেহেদী ঐ বলটি নো বল করেন। ফলে শেষ মুহুর্তে জিততে ২ বলে ১২ রান প্রয়োজন হয়। হাতে তখনও ৬ উইকেট। কিন্তু অসাধারণ বোল করে শেষ দুই বলে এক রান দেন তরুণ এই স্পিনার। অ্যালেক্স কেয়ারি ২০ ও ডেন ক্রিস্টিয়ান ৭ রান করে অপরাজিত থাকেন।

বল হাতে শরিফুল ইসলাম ৪ ওভারে ২৯ রানে নেন দুটি উইকেট। এছাড়া নাসুম ও সাকিব নেন একটি করে উইকেট। তবে উইকেট না পেলেও মোস্তাফিজুর রহমান ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে অস্ট্রেলিয়ার হাত থেকে জয় ছিনিয়ে নেয়ার নায়কি তিনিই।

এর আগে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২৭ রান সংগ্রহ করে স্বাগতিকরা। দলের পক্ষে মাহমুদউল্লাহ সর্বোচ্চ ৫২ রান করেন। এদিন বৃষ্টির কারণে খেলা এক ঘণ্টা ১৫মিনিট দেরিতে শুরু হয়। বৃষ্টি ভেজা মাঠে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় স্বাগতিকরা। তৃতীয় ম্যাচেরও ব্যাট করতে নেমে ব্যর্থ ওপেনার মোহম্মদ নাঈম ও সৌম্য সরকার। দলীয় ৬ রানে বিদায় নেন তারা। নাঈম ২ বলে ১ ও সৌম্য ১১ বলে ২ রান করে ফেরেন।

শুরুর চাপ সামলিয়ে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন দুই সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। ভালো শুরুর পর দলীয় ৪৭ রানে জ্যাম্পার বলে অ্যাগার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন সাকিব। এজুটিতে ৩৬ বলের ৪৪ রান যোগ করেন তারা। ১৭ বলে চার বাউন্ডারিতে সাকিব ২৬ রান করে ফেরেন। সতীর্থকে হারিয়ে তরুণ আফিফকে সাথে নিয়ে লড়াই চালিয়ে যান অধিনায়ক মাহমুদউল্লাহ।

দুজনে মিলে দারুণ ব্যাট করছিলেন। আফিফ ছিলের বেশ আক্রমাত্মক। দরীয় ৭৬ রানের মাথায় ফের ছন্দপতন। ১৩ বলে একটি করে চার-ছক্কায় ১৯ রান তুলে রান আউটের শিকার হয়ে ফেরেন আফিফ। এরপর দ্রতই বিদায় নেন শামিম ও নুরুল হাসান। ১৫.৪ ওভারে ৯ উইকেটে হারিয়ে বাংলাদেশের দলীয় রান তখন ৯৭।

শেষ মহুর্তে মেহেদীকে সাথে নিয়ে লড়াই চালিয়ে যান মাহমুদউল্লাহ। দলের পক্ষে অসাধারণ বোলিং করে ৫২ বলে টি-টোয়েন্টি ক্যারের পঞ্চম হাফসেঞ্চুরি করেন। কিন্তু ঐ শেষ ওভারেই বাংলাদেশের বিপক্ষে অভিষেকে হ্যাটট্রিক পূর্ণ করেন ন্যাতান এলিস। ২৬ বছর বয়সী মিডিয়াম পেসারের করা ২০তম ওভারের চতুর্থ বলে মাহমুদউল্লাহকে বোল্ড করেন। পঞ্চম বলে মোস্তাফিজুর রহমানকে শুন্য রানে ফেরান। এরপর শেষ বলে বিদায় নেন মেহেদী হাসান।

অস্ট্রেলিয়ার পক্ষে অভিষিক্ত ন্যাতান এলিস ৪ ওভারে ৩৪ রানে তিনটি। এছাড়া জম হেইজেলউড ২ ও অ্যাডাম জ্যাম্পা ২ করে উইকেট নেন। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে খেলা শুরু হয়নি। সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে খেলা শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *