ফিলিস্তিনিদের উপর ইসরাইলি অত্যাচার খ্রিস্টানরাও চুপ থাকবে না- আর্চবিশপ আতাল্লাহ হান্না

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: জেরুসালেমে গ্রীক অর্থোডক্স চার্চের প্রধান আর্চবিশপ আতাল্লাহ হান্না বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি অপরাধের বিষয়ে খ্রিস্টানরাও চুপ থাকবে না। শুক্রবার তিনি এমন মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে আল-কুদস আল-আরাবি।

ইসরায়েলের ফিলিস্তিনি অর্থোডক্স খ্রিস্টান প্রতিনিধিরা জেরুসালেমের পবিত্র সেপুলচারের চার্চে এলে আর্চবিশপ আতাল্লাহ হান্না তাদের সাথে বৈঠক করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এ ফিলিস্তিনি অর্থোডক্স খ্রিস্টান প্রতিনিধিরা জেরুসালেম ও বেথলেহেম সফরে গিয়েছিলেন। তারা পুরনো জেরুসালেম শহরে অবস্থিত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক খ্রিস্টান পবিত্র স্থানগুলো সম্পর্কে জানার জন্য আতাল্লাহ হান্নার ভাষণও শুনতে গিয়েছিলেন।

এ সময় আর্চবিশপ আতাল্লাহ হান্না বলেন, আমরা শান্তি, ভালবাসা, ভ্রাতৃত্ব ও মানবতার মতবাদ প্রচার করে থাকি। তাই, আমরা সব সময় অত্যাচারিতদের পক্ষে। আমরা সকল ধরনের ঘৃণা ও বর্ণবাদকে প্রত্যাখ্যান করছি। আমরা ন্যায় সঙ্গত বিভিন্ন ইস্যু, স্বাধীনতা ও মানুষের মর্যাদার পক্ষে। ফিলিস্তিনিরা বারবার অত্যাচার-নিপীড়ন ও ক্ষতির শিকার হয়েছে। কিন্তু, ফিলিস্তিনিদেরও স্বাধীন থাকার অধিকার আছে।

তিনি বলেন, যেহেতু আমরা (প্রকৃত) খ্রিস্টান তাই আমরা নিরপেক্ষ থাকতে পারি না। তাই, ইসরাইলি অপরাধের বিষয়ে খ্রিস্টানরাও চুপ থাকবে না। যদিও অনেকে (ইসরাইলি ও পশ্চিমারা) চান যে আমরা নিরপেক্ষ থাকি।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *