প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি বন্ধে আইন হচ্ছে

নিউজটি শেয়ার লাইক দিন

ডেক্স নিউজ: ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ বিক্রি বন্ধের বিষয়ে আইন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যে আইন মন্ত্রণালয় এ ব্যাপারে সম্মতি দিয়েছে এবং সামনে সংসদে পাস হবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।

একইসঙ্গে অবৈধ ফার্মেসিগুলো বন্ধ করে দেওয়া হবে জানিয়েছেন তিনি।

শুক্রবার (৬ জানুয়ারি) সাভারের হেমায়েতপুরে লাজ ফার্মার ৫০ বছরপূ‌র্তি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ ইউসুফ বলেন, ‘ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ না দিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে আইন মন্ত্রণালয় এ ব্যাপারে সম্মতি দিয়েছে। সামনে সংসদে পাস হবে আশা করি। একই সঙ্গে অবৈধ ফার্মেসিগুলো বন্ধ করে দেওয়া হবে। উন্নত দেশে ফার্মেসি একই রকম হলেও আমাদের এখানে ফার্মেসির পাশাপাশি অন্যান্য পণ্যও চলে। তাই লাজ ফার্মার মতো মডেল ফার্মেসি ও মান নিয়ন্ত্রণ করতে পারে, এমন ফার্মেসি ছাড়া সবগুলো বন্ধ করে দেওয়া হবে। ইতোমধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়েছে। আমাদের এত ফার্মেসি থাকার দরকার নেই।’

দেশে লক্ষাধিক অবৈধ ফার্মেসি রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে যত ফার্মেসি রয়েছে,পৃথিবীর আর কোনো দেশে নেই। ইন্দোনেশিয়ার মতো দেশে দুই কিলোমিটার পাড়ি দিয়ে ওষুধ আনতে হয়, আর আমাদের এখানে হাতের কাছেই মেলে। এক সময় কয়েক কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওষুধ আনতে হতো, এখন হাত বাড়ালেই ফার্মেসি। দেশে নিবন্ধিত ফার্মেসির সংখ্যা দেড় লাখের মতো। আর নিবন্ধেনের বাইরে লক্ষাধিকের মতো ফার্মেসি রয়েছে। আগে আইনের দুর্বলতার কারণে ব্যবস্থা নিতে পারিনি। নতুন আইন হলে ব্যবস্থা নেওয়া সহজ হবে।’

অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, মাথাব্যাথাসহ যেকোনো কিছু হলে সঙ্গে সঙ্গে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। ইচ্ছে মতো অ্যান্টিবায়োটিক নিতে পারছে মানুষ। এক্ষেত্রে ফার্মেসিগুলো কোনো নিয়ম মানছে না। এতে করে অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হারাচ্ছে। এমনকি আইসিইউতে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়, সেটিও কাজে আসছে না। বিশ্বব্যাপী ভবিষ্যতে এটি মহামারি রূপ নেওয়ার শঙ্কা রয়েছে।

এ সময়ে লাজ ফার্মার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফর রহমান বলেন, লাজফার্মা লিমিটেড একটি প্রতিষ্ঠিত এবং সর্বাধিক বিশ্বস্ত খুচরা ওষুধ বিক্রয়কারী প্রতিষ্ঠান, যারা মানসম্মত ওষুধ বিক্রি করে। আমাদের মূল লক্ষ্য সেবা, ব্যবসা নয়। আমরাই দেশের প্রথম সার্টিফাইড মডেল ফার্মেসি যারা নির্ধারিত তাপমাত্রায় ওষুধ সংরক্ষণ করে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক যাদুশিল্পী জুয়েল আইচ, সাংবাদিক ও কলামিস্ট আবেদ খান, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার মো. রফিকউজ্জামান, ইব্রাহিম কার্ডিয়াক ও রিসার্চ ইনস্টিটিউটের প্রধান নির্বাহী অধ‌্যাপক ডা. এম এ রশিদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *