প্রধানমন্ত্রীর ১০টি উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার:  মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ দশটি বিষয়ের উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার ও সোমবার এ দুই দিনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ দশটি বিষয়ে উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ। স্বাগত বক্তব্য রাখেন জিআইইউর মহাপরিচালক ড. মোহাম্মদ আবদুল লতিফ।

এছাড়াও উপস্থিত ছিলেন জিআইইউ এর পরিচালক, শামীমা নাসরিন, পরিচালক, মোহাম্মদ কামরুল হাসান, উপ-পরিচালক, মো: আরিফুল হক মামুন, উপ-পরিচালক, আরিফুজ্জামানসহ মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ দশটি উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন জিআইইউ এর উপ-পরিচালক বেগম মুশফিকা ইফফাত।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সালে দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও রূপকল্প-২০২১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার অঙ্গীকার নিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। তৃতীয় মেয়াদে ২০১৪ সালে সরকার গঠনের পর দেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে দারিদ্র্য ও ক্ষুধামুক্তি, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও সামাজিক নিরাপত্তার বিষয়কে অগ্রাধিকার প্রদান করা হয়। একই সাথে জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছানো, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট দশটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।

উদ্ভাবনী উদ্যোগ সমূহঃ
১) সামাজিক নিরাপত্তা কর্মসূচি
২) সবার জন্য বিদ্যুৎ
৩) নারী ক্ষমতায়ন
৪) আশ্রয়ন-২ প্রকল্প
৫) শিক্ষা সহায়তা
৬) পল্লী সঞ্চয় ব্যাংক
৭) ডিজিটাল বাংলাদেশ
৮) কমিউনিটি ক্লিনিক ও শিশুর মানসিক বিকাশ
৯) বিনিয়োগ বিকাশ
১০) পরিবেশ সুরক্ষা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *