প্রতিমা বিসর্জনের মাধ্য দিয়ে শেষ হলো যশোরে দুর্গা উৎসব

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে যশোরে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সব থেকে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

প্রতিমা বিসর্জন উপলক্ষে সন্ধ্যার আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরাও নেচে-গেয়ে আনন্দ করে একে অন্যের কপালে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের ঢাক ঢাক তালে তালে নাচ-গান।

আজ মঙ্গলবার সন্ধ্যার একটু আগে যশোর আশ্রম মোড় মন্দির থেকে শোভাযাত্রা বের হয়। এরপর শহরের বিভিন্ন পূজামণ্ডপ থেকে এক এক করে প্রতিমা শহরের লালদীঘি পারে নিয়ে আসা হয়। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো মানুষ কেন্দ্রীয় এই শোভাযাত্রায় অংশ নেন।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

শহরের দরাটানা ও চিত্রা মোড় পরিদক্ষিণ করে শহরের লাল দিঘিরপাড় গিয়ে শোভাযাত্রা শেষ হয়। সন্ধ্যার পরে লালদীঘিতে রাজু মঞ্চের পাশে প্রতিমা প্রথম বিসর্জন দেওয়া শুরু হয়। প্রতিমা নৌকায় তুলে তা বিসর্জন দেওয়া হয়।
নিরাপত্তা নিশ্চিত করতে লালদিঘির চারপাশে বিপুলসংখ্যক পুলিশ, র‍্যাব ও গোয়েন্দা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। প্রতিমা বিসর্জন দেখতে এলাকার উৎসবমুখ পরিবেশ তৈরি হয়।

পূজা উদযাপন পরিষদের যশোর জেলা শাখার সভাপতি দীপঙ্কর দাস বলেন, সবার সার্বিক সহযোগিতায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই হিন্দু ধর্মের সব থেকে বড় শারদীয় দুর্গোৎসব সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে। এজন্য প্রশাসন ও সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এ নেতা।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) বেলাল হোসাইন বলেন, জেলার কোথাও কোন ধরনের অপ্রীতিকার ঘটনা ছাড়াই প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে হিন্দু ধর্মের সব থেকে বড় দুর্গো উৎসব শেষ হয়েছে। এ জন্য যশোর জেলার মানুষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেছেন এ কর্মকর্তা।

উল্লেখ্য, এ বছর যশোর জেলার আট উপজেলায় গত বছরের চেয়ে ৯টি বেড়ে ৭৩২টি মন্দির ও মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছিলো। এর মধ্যে যশোরে সদর উপজেলায় ১৬৭টি মন্দির ও মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। পৌরসভায় ৫০টি, অভয়নগর উপজেলায় পূজা ১৩৪টি, পৌরসভায় ২০টি, মণিরামপুরে পূজা ৯৯টি, এরমধ্যে পৌরসভায় ৯টি, কেশবপুরে ৯৮টি, এরমধ্যে পৌরসভায় ৯টি, বাঘারপাড়ায় পূজা ৯৭টি এরমধ্যে পৌরসভায় ৪টি, ঝিকরগাছায় হবে ৫৬টি, এরমধ্যে পৌরসভায় ৯টি, চৌগাছায় ৪৯টি, এর মধ্যে পৌরসভায় সাতটি ও শার্শায় ৩২টি, এরমধ্যে পৌরসভায় চারটি পুজো মণ্ডপে নির্বিঘ্নে পুজো অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *