পেঁয়াজে সেন্ডিকেট,পর্যাপ্ত পরিমানে আমদানি হলেও বাজারে ঝাঁঝ কমেনি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরের পেঁয়াজের বাজারে আবোর সক্রিয় হয়ে উঠেছে সেন্ডিকেট। বাজারে সরবরাহ ঠিক থাকলেও খুচরা বাজারে পেঁয়াজের ঝাঁঝ কমছে না কোন ভাবেই। খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা। অথচ এক সপ্তাহ আগেও এ পেঁয়াজের দাম কেজি প্রতি ছিল ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে। ভারত থেকেও পেঁয়াজের আমদানী বেড়েছে বহুগুণে। তার পরেও বাজারে তার কোনই প্রভাব পড়েনি। ভুক্ত ভোগারী বলছে বাজারে পেঁয়াজের আমদানী স্বাভাবিক আছে। সেন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনফা অর্জনের জন্য এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়েছে।
বেনাপোল কাস্টমস সূত্র থেকে জানা গেছে, গত ১ সেপ্টেম্বার থেকে আজ পর্যন্ত ভারত থেকে মোট ৬ শত ৫০ মে: টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। ভারত থেকে প্রতিদিন গড়ে ৫০ মে:টন পেঁয়াজ আমদানি করা হয় এ বন্দর দিয়ে । আর এসব পেঁয়াজের সিংহভাগ আমদানী করে থাকে দেশের কয়েকটি আমদানীকারক প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে সোনালী ট্রেড লিমিটেড, হামিদ এন্টারপ্রাইজ, মেসার্স আল্লাহর দান ফ্রুটস লিমিটেড উল্লেখ যোগ্য। প্রতি টন আমদানি কৃত পেঁয়াজের শুল্কায়ন মূল্য ৩০০ মার্কিন ডলার। সেই হিসেবে আমদানিকারকদের প্রতি কেজি পেঁয়াজের ক্রয় মুল্য পড়ে ২৫ টাকা। বাংলাদেশী অধিকাংশ আমদানী কারকরা ভারতের মহারাষ্ট্র থেকে পেয়াজ আমদানি করে থাকেন।

যশোরের স্থানীয় বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৪৫ টাকা এবং দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ টাকা থেকে ৬০ টাকা।
বেনাপোলের তরকারী ব্যবসায়ী আলি হোসেন জানান, আমরা স্থানীয় আড়ৎ থেকে মালামাল ক্রয় করি। ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ৩৮ টাকা ক্রয় করে বিক্রয় করি ৪০ টাকা হারে। আর দেশি পেঁয়াজ ক্রয় করা হয় ৫০ টাকা করে বিক্রয় করা হয় ৫৫ টাকা। খরচ বাদ দিয়ে আমরা যে রকম ক্রয় করি সেই ভাবেই বিক্রয় করি কেজি প্রতি ২টাকা হারে লাভে। তবে যদি সমস্য থাকে সেটা আড়ৎদারও বড় ব্যবসায়ীদের মধ্যে বলে জানান এ ব্যবসায়ী।

পেঁয়াজ আমদানিকারক এম এস আলম এন্টারপ্রাইজের মালিক আলম বলেন, আমরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করার পর সীমিত লাভে সেগুলো বিক্রি করে থাকি। প্রতিটি বাজারে আড়তদারদের মধ্যে একটা সিন্ডিকেট কাজ করে।এরাই মূলত বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়।

যশোরও বেনাপোলের কয়েক জন আড়তদারের সাথে কথা বলে জানা যায়, হাতে গোনা কয়েকটি আমদানী কারক পেঁয়াজ আমদানী করে থাকে। তারা প্রতিটি আমদানীকারকের সাথে যোগ সাজেশ করে বাজারে পেঁয়াজের দাম নির্ধারণ করে। তারা যদি মনে করে আজকে পেঁয়াজের বাজার ২৫ টাকা যাবে তাহলে বাজারের সাধারণ মানুষ ২৫ টাকায় পেঁয়াজ ক্রয় করতে হবে। আর যদি আমদানী কারকরা মনে করে আজকে বাজারে পেঁয়াজ ৬০ টাকা দরে বিক্রয় হবে তাহলে সাধারণ ক্রেতাদের ৬০ টাকাই পেঁয়াজ ক্রয় করে খেতে হবে। পেঁয়াজের বাজার অস্থীতিশীল রাখায় ছোঁট ব্যবসায়ীদের কোন হাত নেই। এ বাজারটাকে অস্থীতিশীল রাখার জন্য বড় বড় ব্যবসায়ীদের হাত রয়েছে বলে দাবি করেছে একাধিক ব্যবসায়ী।

পেঁয়াজের বাজার অস্থীতিশীল নিয়ে জানতে চাইলে নির্বাহী মেজিস্ট্রেট রাসনা শারমিন মিথি বলেন, পেঁয়াজের বাজার স্থীতিশীল রাখতে ইতোমধ্যে সরাকার ন্যায্যমূল্যে বাজারে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। তার পরেও কোন ব্যবসায়ী যদি কৃত্রিম সংকট দেখিয়ে পেঁয়াজের বাজারকে অস্থীতিশীল করতে চাই তাহলে সেই সব ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *