নবনির্মিত ভবনের মাটি বালু-খোয়া গিলে খাচ্ছে স্কুলের ভবন খেলার মাঠ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, নিজস্ব প্রতিবেদক: নবনির্মিত ভবনের মাটি বালু-খোয়া গিলে খাচ্ছে স্কুলের ভবন ও খেলার মাঠ। স্কুলের দুই শতাধিক শিক্ষার্থীর চলাচল ও খেলাধুলার মাঠ দখল করে নির্মাণ সামগ্রীও মাটির স্তূপ করেছে সংশ্লিষ্ট ঠিকাদার। ফলে শিক্ষার্থী ও এলাকার কোমলমতি শিশুদের খেলাধুলার চরম বিঘ্ন ঘটছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/03/2212024165218.jpg

মঙ্গলবার দুপুরে সরেজমিন অনুসন্ধানে গিয়ে দেখা যায়, কেশবপুর উপজেলার মধ্যকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান গেটটি বন্ধ আছে। তার পাশেই নতুন ভবন নির্মাণের জন্য বড় গর্ত তৈরি করা হয়েছে। সেই গর্তর ভিতরে কোমর সমান পানিতে পুকুর হয়ে গেছে। গর্তের মাটি দুইতলা স্কুলভবনের গা ঘেঁষে স্তুপ তৈরি করাতে প্রথম তলার ছাদ প্রায় ঢেকে গেছে। স্কুলের একেবারে বারান্দার সামনে খোয়া ভেঙে ভেঙে স্তুপ করে রাখা হয়েছে। একদিকে মাটির স্তুপ। অন্যদিকে নবনির্মিত ভবনের বড় পুকুর সমপরিমাণ গর্ত। তাতে আবার কোমর সমান পানি। গর্তের আশেপাশে ব্যবহার করা হয়নি কোন ধরনের নিরাপত্তা বেষ্টনী। অন্যদিকে ইটের খোয়ার স্তুপ পুরো স্কুলেই একটা বিবর্ণ দশায় পরিণত হয়েছে। এই স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা কোনরকম বিকল্প একটা রাস্তায় স্কুলে যাতায়াত করছে।

ভিডিও দেখতে,এখানে ক্লিক করুন

বিষয়টি নিয়ে স্কুলের প্রধান শিক্ষক লুৎফর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, স্কুলে নতুন ভবন নির্মাণের জন্য আপাতত স্কুলের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের বাইরে যেতে পারছে না। এমনকি স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে তারা যাতায়াত করছে। তাছাড়া ঠিকাদারের লোকজন গর্ত করে পুরো মাটি স্কুল ভবনের একতলা ছাদ পর্যন্ত রেখে দিয়েছে। মাটির আড়ালে স্কুল ভবন অনেকটাই ডুবে গেছে। স্কুলের সামনেই খোয়া ভেঙে পাওয়ার সময় স্তুপ করা হয়েছে। স্কুলের প্রধান শিক্ষক লুৎফর রহমান বিষয়টি কেশবপুর প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে জানিয়েও লাভ হয়নি বলে জানান এ শিক্ষক।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/03/2212024165336.jpg

বিষয়টি নিয়ে নবনির্মিত ভবন নির্মাণের ঠিকাদার বিশ্বনাথের মুঠোফোনে কয়েক দফায় ফোন দিলেও তিনি তার ফোনটি রিসিভ করেননি।

এ বিষয়ে কেশবপুর উপজেলা প্রকৌশলী সাইফুল ইসলাম মোল্লার মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। খোঁজখবর নিয়ে বিষয়টি দেখবেন বলে জানান তিনি।

বিষয়টি নিয়ে কেশবপুর উপজেলা শিক্ষা অফিসার আব্দুর রবের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বিষয়টি আমাকে কেউ জানায়নি। আমি খোঁজখবর নিয়ে বিষয়টি দেখবো বলে জানান এ কর্মকর্তা।

https://www.novanews24.com/wp-content/uploads/2024/03/2212024165230.jpg

বিষয়টি নিয়ে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশরাফুলের আলমের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ভবন নির্মাণে সুস্পষ্ট নীতিমালা রয়েছে। সেই নীতিমালায় বলা হয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাদানে ও শিক্ষার্থীদের চলাচল ও খেলাধুলায় বিঘ্ন ঘটে বা চলাচলে ঝুঁকিতে পড়ে এমন কোন ধরনের বিঘ্ন ঘটাতে পারবে না। এ নীতিমালা অনুসরণ না করলে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *