তুরস্কের নতুন খনির সন্ধান, তোলা যাবে ১০০ টন সোনা

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কে নতুন করে সোনার খনির সন্ধান পেয়েছে। আর এই খনিতে সোনা আছে প্রায় ১০০ টনের অধিক। তুরস্কের মধ্য-পশ্চিমাঞ্চলের সেগু শহরের কাছে এ বিপুল পরিমাণে সংরক্ষিত সোনার খনির সন্ধান পান তুরস্কের প্রত্নতাত্ত্বিক বিজ্ঞানীরা। গত দুই বছরের মধ্যে এ বিপুল পরিমানের সোনা উত্তোলন করা হবে বলে জানিয়েছেন তুরস্ক সরকার। সম্প্রতিতে এ সোনার খনি থেকে সোনা উত্তোলনের কাজও শুরু হয়েছে। তুরস্ক সরকার এ সোনার খনি থেকে ১০০ টন সোনাতলার বিষয়টি ঘোষণা করেছেন। উত্তোলন করা সোনার বর্তমানে বাজারমূল্য প্রায় ৬০০ কোটি ডলারের অধিক বা ৪,৪১,২৬,৮৮,০০,০০০ টাকা। তুরস্কো সরকার এই বিপুল পরিমাণে সোনা উত্তোলন করতে পারলে সে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। সে দেশের অর্থনীতিকে আরো শক্তিশালী করবে। সোনার খনি পাওয়া এবং সোনা উদ্ধারের বিষয়টি বুধবার তুরস্কর মিডিয়ায় চাউর হওয়ার পরেই সেদেশের শেয়ার বাজার হঠাৎ চাঙ্গা হয়ে গেছে।

দেশটির খনিজ ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী ফাতিহ দোনমেজ বলেন, নতুন সোনার খনি পাওয়ায় আমরা অনেকখানি দেহে প্রান ফিরে পেয়েছি। মাঝে আমাদের অর্থনীতিতে বড় একটা ধাক্কা লাগে। তাছাড়া ভূ-রাজনীতির কারণে তুরস্ক বেশ চাপের মধ্যে রয়েছে আশা করা হচ্ছে এই সোনা উত্তোলনের পরে তুরস্কের অর্থনৈতিক আরো সমৃদ্ধশালী হবে। ওই খনি থেকে ইতোমধ্যে প্রায় ৪০ টন সোনা উত্তোলন করা হয়েছে।গত দু’বছরের মধ্যে ওই সোনার খনি থেকে আরো ১০০ টন সোনা উত্তোলন করা হবে বলে তিনি জানান।

 

উল্লেখ্য সম্প্রতি সময়ে তুরস্কের সরকার প্রাকৃতিক খনিজ সম্পদ আহরণে ভূতত্ত্ব বিজ্ঞানীদের নির্দেশনা দেন। সমুদ্র তলদেশে ও তুরস্কের বিভিন্ন অঞ্চলের খনিজ সম্পদ আহরণে সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক প্রতিবেশী ইতালি ওসাইপ্রাসের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। তারপরও তুরস্ক তার দেশের অভ্যন্তরে নতুন নতুন প্রাকৃতিক খনিজ সম্পদের সন্ধানে বিরামহীন ভাবে কাজ করে যাচ্ছে। গতবছরের তুরস্ক সরকার সমুদ্র তলদেশে খনিজ সম্পদ সন্ধানে পরীক্ষা-নিরীক্ষা করার সময় সাইপ্রাসের সাথে প্রায় যুদ্ধ অবস্থা তৈরি হয়। তারপরও তুরস্ক সরকার তার দেশের অভ্যন্তরে খনিজ সম্পদের সন্ধান অব্যাহত রেখেছেন।ধারণা করা হচ্ছে তুরস্ক দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য খনিজ সম্পদ আহরণের বিষয়ে অধিক গুরুত্ব দিচ্ছেন। যে কারণে প্রতিবেশী রাষ্ট্র গুলো তুরস্কের বিরোধিতা করে আসছে। এমনকি প্রতিবেশী রাষ্ট্রগুলোর অভিযোগ রয়েছে তুরস্ক গোপনে তাদের দেশের খনিজ সম্পদ আহরণ করছে। তবে তুরস্ক বারবার অভিযোগের বিষয়টি অস্বীকার করেছে। তুরস্ক বারবারই জানিয়ে আসছে দেশের অভ্যন্তরে খনিজ সম্পদের সঠিক ব্যবহার করতে তুরস্ক বদ্ধপরিকর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *