৬৪ বছর বয়সে এমবিবিএস পরীক্ষার প্রস্তুতি

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: যে বয়সে চাকরি থেকে অবসর গ্রহণের সময়। আর সেই বয়সেই পড়াশোনা করে পরীক্ষার প্রস্তুতি! ভাবলেও অবাক লাগে। তাও আবার এমবিবিএস পরীক্ষার মতো কঠিন পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ৬৪ বছর বয়সের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা জয় কিসের প্রধান।

তিনি সম্পত্তিতে, রাজ্যের বীর সুরেন্দ্র সাঁই ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের প্রথমবর্ষে ভর্তিও হয়েছেন।ভারতীয় মেডিকেল প্রবেশিকা এনইইটি পাস করেছেন ।  ডাক্তার হওয়ার জন্য এমবিবিএসেও ভর্তি হয়েছেন।

আলোচিত ওই ব্যক্তি হলেন ওড়িশার অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মী জয় কিশোর প্রধান। যে পরীক্ষা পাস করার জন্য তরুণরা হিমশিম খাচ্ছেন সেই এনইইটি পাস করে জয় কিশোর দেখিয়ে দিলেন বয়স কোনো বাধাই নয়।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি ম্যানেজার হিসেবে অবসর নিয়েছিলেন জয়। তার পরেই তাঁর মাথায় চেপে বসে এনইইটি। সংবাদমাধ্যমে তিনি বলেন, “আইএসসি পাস করার পরই মেডিকেল জয়েন্ট দিয়েছিলাম। কিন্তু পাস করতে পারিনি। এরপর বিএসসি পাস করে একটি স্কুলে চাকরি পাই। সেখান থেকে ১৯৮৩ সালে ব্যাঙ্কের পরীক্ষা দিয়ে এসবিআইয়ে চাকরি পাই। কিন্তু কখনই মাথা থেকে মেডিক্যাল পরীক্ষা নামেনি।

কীভাবে প্রস্তুতি? জয় বলছেন, “২০১৬ সালে অবসর নেয়ার পর এনইইটি এর প্রস্তুতি শুরু করি এবং এবার তা পাস করেছি। যখন পাস করে বের হব তখন হয়তো কোনও চাকরি পাব না। কিন্তু গরিবদের তো চিকিত্সা করতে পারব।”

পরীক্ষা দেয়ার অনুমতি পেলেন কীভাবে? কোনও বয়সসীমা কি নেই? বীর সুরেন্দ্র সাঁই ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সের ডিন সংবাদমাধ্যমে জানিয়েছেন, এমবিবিএস ভর্তির কোনো বয়সসীমা নেই। এই সেশন থেকেই ক্লাস করবেন জয় কিশোর।

প্রসঙ্গত, জয় কিশোরের যমজ দুই মেয়েও এনইইটি এর প্রস্তুতি নিচ্ছিলেন। সম্প্রতি তাদের একজনের মৃত্যু হয়েছে।

জয় কিশোর বলেন, আমার ছোটবেলার ইচ্ছে ছিল আমি লেখাপড়া শিখে চিকিৎসা খাব। কিন্তু তখন সেটা আর হয়ে ওঠেনি। আমি চিকিৎসাবিদ্যা নিয়ে পড়াশোনা করতে পারিনি। তাই আমি ব্যাংক বিষয় নিয়ে পড়াশোনা করি। এরপর আমি একটা ব্যাংকে চাকরি করি। সেখানে থেকে গত দু’বছর আগে আমি অবসর গ্রহণ করেছি। আমার যমজ দুই মেয়ে তারা চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনা শুরু করেন। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়।একদিকে আমার ছোটবেলা থেকেই ডাক্তার হওয়ার বাসনা। অন্যদিকে আমার মৃত মেয়ের স্বপ্ন পূরণ করার জন্য আমার এ বয়সে এ অধ্যবসায়। আমি আশা করছি আমার সেই স্বপ্ন ও আমার সেই মৃত সন্তানের স্বপ্ন আমি পূরণ করতে পারব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *