তালেবানের কাছে আত্মসমর্পণ করেও শেষ রক্ষা হলো না ২২ আফগান কমান্ডারের

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের তালেবান ইতিমধ্যে দেশের ৯০ শতাংশ এলাকা পুনরুদ্ধার করেছে সরকারি বাহিনীর কাছ থেকে। সরকারি বাহিনীর কর্মকর্তা ও সাধারণ সৈনিকরা তালেবানদের ভয় ইতিমধ্যে পার্শ্ববর্তী দেশে পালিয়ে যাচ্ছে। এরমধ্যে তালেবান ভীতি হয়ে আফগান সরকারের সশস্ত্র ২২ কমান্ডারের আত্মসমর্পণ করতে গেলে তাদেরকে ব্রাশফায়ারে গুলি করে হত্যা করে তালেবান যোদ্ধারা।

 

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, এক ভিডিওতে ‘কমান্ডোদের আত্মসমর্পণ’ করার কথা বলতে শোনা গেছে। সেসময় গুলির আওয়াজও শোনা গেছে।

তুর্কমেনিস্তান সংলগ্ন আফগানিস্তানের ফারিয়াব প্রদেশের দৌলত আবাদ শহরে গত ১৬ জুন এ ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সিএনএন এই ভিডিওর সত্যতা যাচাই করেছে এবং বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দৌলত আবাদ শহর দখল নিয়ে তালেবানের সঙ্গে আফগান স্পেশাল ফোর্সের একটি ইউনিট সদস্যদের তুমুল লড়াই হয়। সেসময় সৈন্যদের গোলাবারুদ ফুরিয়ে গেলে তারা আত্মসমর্পণের চেষ্টা করে।

প্রায় ৪৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি স্থানীয় পশতু ভাষায় বলছেন, “তাদেরকে গুলি করো না। দোহাই লাগে, তাদেরকে গুলি করো না।”রেডক্রস ২২ কমান্ডোর মরদেহ উদ্ধারের বিষয়টি সংবাদমাধ্যমের কাছে নিশ্চিত করেছে।

 

প্রত্যক্ষদর্শীদের একজন সিএনএনকে বলেছেন, “কমান্ডোদের ঠাণ্ডা মাথায় গুলি করে হত্যা করা হয়েছে।”

এক ব্যক্তি বলেছেন, “কমান্ডোরা কয়েকটি ট্যাংক নিয়ে শহরে প্রবেশ করে। কিন্তু, তাদের গোলাবারুদ ফুরিয়ে গেলে তারা সরকারের পক্ষ থেকে কোনো সহায়তা পায়নি।”

দৌলত আবাদ শহর দখলের লড়াইয়ের তিন দিন পর তালেবানরা একটি ভিডিও প্রকাশ করে। সেখানে দাবি করা হয়, “সিআইএর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের গ্রেফতার করা হয়েছে।”তাদেরকে নিরস্ত্র ও বন্দি করার কথাও সেখানে উল্লেখ করা হয়েছে।

 

তালেবানরা সিএনএনকে বলেছে, কমান্ডোদের হত্যার ভিডিওটি ভুয়া। এটি আফগান সরকারের অপপ্রচার। তাদের হাতে ২৪ কমান্ডো বন্দি রয়েছেন বলে তালেবানরা দাবি করলেও এর কোনো প্রমাণ দেখাতে পারেনি।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় সিএনএনকে বলেছে, তালেবানরা কমান্ডোদের হত্যা করেছে।

সিএনএন-এ সংবাদটি প্রকাশিত হওয়ার পর যুক্তরাজ্য-ভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *