ঢাকায় ‘চিফ হিট অফিসার’ বুশরা’র নিয়োগ নিয়ে মুখ খুললেন ডিএনসিসি

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি: তাপমাত্রা কমাতে এশিয়ার প্রথম শহর হিসেবে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশন চিফ হিট অফিসার (সিএইচও) হিসেবে নিয়োগ পেয়েছে বুশরা আফরিন।

ইতিপূর্বে এ প্রতিষ্ঠানটি পৃথিবীর অন্যান্য দেশ থেকে আরও ৭ জন নারীকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ প্রদান করেন। বুশরা ৮ম নারী হিসেবে প্রতিষ্ঠানটির যাবতীয় শর্তপূরণ করেই এই নিয়োগ পেয়েছেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন  বলেন, আর্শট-রকফেলার ফাউন্ডেশন চিফ হিট অফিসার (সিএইচও) হিসেবে বুশরা আফরিনকে দেওয়া হয়েছ। এ নিয়োগ প্রক্রিয়া প্রতিষ্ঠানটির নিজস্ব প্রক্রিয়ায় হয়েছে। তারা চাইলেও সিটি করপোরেশনের দায়িত্বরত কোন কর্মকর্তাকে এ দায়িত্বে দিতে পারতেন না। বুশরা আফরিন নিজ যোগ্যতায় এ অর্জন করেছেন।

চিফ হিট অফিসারের কাজ কি জানতে চাইলে মকবুল হোসাইন বলেন, তিনি আর্শট-রকফেলার ফাউন্ডেশনের হয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশেন সঙ্গে কাজ করবেন। আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠানটির প্রতিনিধিত্ব করবেন তিনি। বর্তমানে তার কাজের জায়গা নির্ধারণ করা হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন এরিয়া। আর্শট-রকফেলার ফাউন্ডেশন যদি মনে করেন তার কাজের এরিয়া বাড়াবেন, একান্ত তাদের চিন্তা।

ডিএনসিসি জনসংযোগ কর্মকর্তা বলেন, বুশরা আফরিন প্রচণ্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দিবে। তাপমাত্রা কমাতে তিনি শহর-ব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন। চিফ হিট অফিসারের অফিস কিংবা তার তার দপ্তরে আর কেউ থাকছেন কিনা এমন প্রশ্নের উত্তরে এ কর্মকর্তা বলেন, ওনার নিয়োগের সাথে সিটি করপোরেশনের সম্পর্ক নেই।

এ কর্মকর্তা বলেন, আর্শট-রকফেলার ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি প্রতিষ্ঠান। পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে এই প্রতিষ্ঠানটি ২০২১ সাল থেকে কাজ করে যাচ্ছে। সম্প্রতি এ প্রতিষ্ঠানটি এশিয়া মহাদেশ তথা বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে জনাব বুশরা আফরিনকে “চিফ হিট অফিসার” হিসেবে নিয়োগ প্রদান করেন। আমরা সতর্কতার সাথে লক্ষ করেছি, সামাজিক মাধ্যম ব্যবহারকারীসহ কিছু গণমাধ্যম কোনো ধরনের তথ্য যাচাই-বাছাই ছাড়াই এ নিয়োগকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিয়োগ হিসেবে অভিহিত করে সংবাদ পরিবেশন করছে। যা সঠিক নয়।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, নিয়োগটির সাথে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কোন প্রকার প্রাতিষ্ঠানিক বা আর্থিক সংশ্লিষ্টতা নেই। যথাযথ যোগ্যতা যাচাই প্রক্রিয়ার মাধ্যমেই কেবল ফাউন্ডেশনটি তাদের নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন।

মো. সেলিম রেজা বলেন, এ নিয়োগটি সত্যিই আমাদের দেশের জন্য অনেক বেশি গর্বের এবং আনন্দের। বুশরা আফরিন যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশবাসীকে গর্বিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ঢাকা ছাড়াও যুক্তরাষ্ট্রের মিয়ামি, লসএঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে।

ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে ডিএনসিসি। এই চুক্তির আওতায় দুই বছরে ঢাকায় ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন। বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে একজন নির্বাহী হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *