জালিয়াতির ঘটনায় বেনাপোল বন্দরের পাঁচ কর্মকর্তাসহ ৬ জনকে শাস্তি মূলক বদলি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে আমদানিকৃত মালামাল ওজন জালিয়াতির ঘটনায় বেনাপোল বন্দরের পাঁচ কর্মকর্তাসহ ৬ জনকে শাস্তি মূলক বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের উপসচিব আতিকুর রহমানের সই করা এক অফিস আদেশে তাদের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। এদের মধ্যে বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মনিরুল ইসলাম, উপ-পরিচালক (প্রশাসন) রেজাউল করিমকে বাংলাদেশ স্থল বন্দরের প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

বন্দর কর্তৃপক্ষের গঠিত ৫ সদস্যর তদন্ত টিমের সুপারিশের ভিত্তিতে এ বদলি করা হয়।

 

অন্যান্য কর্মকর্তা কর্মচারীদের মধ্যে সহকারী পরিচালক (প্রশাসন) রাশেদুল নজিব নাজির, সহকারী পরিচালক (ট্রাফিক) সাইফুর রহমান ভুঁইয়া, ট্রাফিক পরিদর্শক রোকনুজ্জামান আবেদীন ও অফিস সহায়ক রবিউল ইসলামকে বিভিন্ন স্থানে ভর্তি করা হয়েছে।

জালিয়াতির ঘটনায় কাস্টম কর্তৃপক্ষ আট সিএন্ডএফ এজেন্টকে শনাক্ত করেছে। তাদের মধ্যে রিয়াদ এজেন্সি, সোনালী সিঅ্যান্ডএফ এজেন্ট ও রহমত ইন্টারন্যাশনাল নামে তিনজনের লাইসেন্স সাময়িক স্থগিত করার গুঞ্জন উঠেছে। তবে বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার আব্দুর রশিদ বিষয়টি কিছুই জানেন না বলে জানান ।

বন্দর সূত্রে জানা গেছে, ভারত থেকে আমদানি হয়ে আসা কমার্শিয়াল পণ্যের (শাড়ি, থ্রিপিস, শার্টিং কাপড়, ইমিটেশন, বিভিন্ন মোটর পার্টস, টু-থ্রি-ফোর হুইলার পার্টস) চালানগুলো বেনাপোল বন্দরে প্রবেশের আগে স্থলবন্দর কর্তৃপক্ষের ওয়েব্রিজ স্কেলে ট্রাকসহ পণ্যের গ্রোস ওজন নিশ্চিত করা হয়। পণ্য আনলোড হওয়ার পর আবার খালি ট্রাক ওজন করে পণ্যের নিট ওজন নিশ্চিত করে ওজন করেন বন্দর কর্তৃপক্ষ।তবে বিগত কয়েক মাসে বেনাপোলের কয়েকটি সিঅ্যান্ডএফ এজেন্ট বন্দরের দেওয়া ওজন স্লিপে ওজন কমিয়ে ডুপ্লিকেট ওজন স্লিপ সংযুক্ত করে পণ্য খালাস নিয়ে চলে গেছেন। ওজন স্লিপে ওজন কমানোর কারণে লাখ লাখ টাকা রাজস্ব ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ঘটনায় ৭ আগস্ট ১১টি পণ্য চালানে বন্দরের ওয়েব্রিজের ওজন নিশ্চিত হওয়ার জন্য বেনাপোল কাস্টম হাউজের ডেপুটি কমিশনার তানভীর আহম্মেদ সেই করা একটি পত্র বেনাপোল স্থলবন্দর পরিচালক বরাবর পাঠানো হয়। কিন্তু বন্দর কর্তৃপক্ষ ওজনের সত্যতা যাচাই না করে ওই পত্রের বিপরীতে কাস্টমস কমিশনার বরাবর অপর একটি পত্র পাঠানো হয়।

বন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিলের সই করা কাস্টমসে দেওয়া পত্রে বলা হয়, বেনাপোল স্থলবন্দরের ওয়েব্রিজ নম্বর ৪ ও ৫ এ কাস্টম হাউস, বেনাপোলের প্রতিনিধির (সহকারী রাজস্ব কর্মকর্তা) উপস্থিতিতে ওজন কার্যক্রম সম্পাদন করা হয়। ওয়েব্রিজ স্কেলে সহকারী রাজস্ব কর্মকর্তা স্ব-শরীরে উপস্থিতি থাকলে ভারতীয় সব ট্রাকের ওজন স্লিপে সই করা প্রয়োজন।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন অন্যান্য স্থলবন্দরের ওয়েব্রিজ সমূহের প্রতিটি পণ্যচালানের ওজন কাস্টমস ও স্থলবন্দরের প্রতিনিধির যৌথ সই সম্পাদিত হয়। কিন্তু কাস্টমসের ডেপুটি কমিশনার তানভীর রহমান বলছেন প্রয়োজন হলে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে তাদের ওজন স্কেলে প্রতিনিধি দেওয়া হয়।

বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার শাফায়েত হোসেন বলেন, কয়েক মাস ধরে বেনাপোলের কয়েকটি সিএন্ডএফ এজেন্ট বন্দরের দেওয়া ওজন স্লিপ নকল ওজন স্লিপ সংযুক্ত করে পণ্যের ওজন কম দেখিয়ে খালাস করেছে। এই ধরনের ৭-৮টি প্রতিষ্ঠানকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বিষয়টি নিয়ে বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বলেন, পাঁচ কর্মকর্তাসহ ৬ জনকে প্রধান কার্যালয় শাস্তি মূলক বদলি করেছে। তবে ওজন স্কেলের জালিয়াতির সঙ্গে  আর কেউ জড়িত কিনা সে বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *