চীনের রকেট নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর কক্ষেই ফিরে আসছে

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় গভীর চিন্তায় রয়েছে। তারা ইতিমধ্যেই চীনের নিয়ন্ত্রণ হারানো রকেট ট্র্যাক করতে পেরেছে। চীনের লং মার্চ ৫বি-রকেট নিয়ন্ত্রণহারা হয়ে ফিরে আসছে পৃথিবীর বায়ুমণ্ডলেই। তাও আবার এই সপ্তাহান্তেই। খবর নিউজ১৮।

মার্কিন ওয়াকিবহাল মহল জানাচ্ছে, মে মাসের ৮ তারিখ নাগাদ পৃথিবীর বায়ুমণ্ডলে পুরোপুরি ঢুকে যাবে এই রকেট। আর বায়ুমণ্ডলে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই ধাক্কা খেয়ে ভস্মীভূত হয়ে যাবে আর তখনই সমস্ত ধ্বংসাবশেষ বিভিন্ন জায়গায় ছড়িয়ে একেবারে ক্ষয়ক্ষতি করবে বিশাল। ইউএস স্পেস কমান্ড পুরো বিষয়টির ওপর নজর রাখছে।

এক সরকারি বিবৃতিতে তারা জানিয়েছেন, “ইউএস স্পেস কমান্ড বিষয়টি সম্পর্কে জানে তারা চাইনিজ লঙ্গ মার্চ ৫ বি মহাকাশে ঠিক কোথায় রয়েছে। তবে কোথা দিয়ে পৃথিবীতে এটা ঢুকবে তা এখনও বোঝা যাচ্ছে না, যতক্ষণ না এটা ঢুকে যাচ্ছে, তবে ৮ মে-র আশেপাশে এটা ঢুকবে।

সেখানে আরও বলা হয়েছে. “সেই অবধি দ্য ১৮ স্পেস কন্ট্রোল স্কোয়াড্রন এই নিয়ে রোজই আপডেট দেখবে। মে মাসের ৪ তারিখ থেকে ঝঢ়ধপব-ঃৎধপশ.ড়ৎম এর লাইভ লোকেশন ট্র্যাক করছে। ইউএসস্পেসকম-এ এর সম্পর্কে অতিরিক্ত তথ্যও পাওয়া যাচ্ছে।

ন্যাশানাল ইন্টিলিজেন্স অন গ্লোবাল থ্রেট-র মার্কিন অফিস জানিয়েছে, তাদের ইন্টিলেজেন্স রিপোর্ট অনুযায়ী, চীন নিজেদের মহাকাশের কাজ জারি রাখবেই। তার মধ্যে রয়েছে স্যাটেলাইট পুনিরুদ্ধার, পজিশানিং, নেভিগেশন ও টাইমিং। তারা স্যাটেলাইট কমিউনিকেশনকে নিজেদের অস্ত্র হিসেবে ব্যবহার করবে।

গত বছরেও লঙ্গ মার্চ ৫ বি রকেট ক্র্যাশ ল্যান্ডিং করেছিল। সেবার আটলান্টিক মহাসাগরে এই ক্র্যাশ ল্যান্ডিং হয়েছিল। যা ধ্বংসাবশেষ ছিল তা ৩০.৪৮ মিটার ও ১৮ হাজার কেজি। ১৯৯১-র পর এটা সবচেয়ে বেশি রকেটের ধ্বংসাবশেষ যা পৃথিবীর কোনও মহাসাগরে পড়েছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *