গাড়ির হেলপার থেকে পৌরসভার সার্ভেয়ার মান্নান কোটি কোটি টাকার মালিক

নিউজটি শেয়ার লাইক দিন

মাহফুজুর রহমান, কুষ্টিয়া প্রতিনিধি: পৌরসভার ময়লা আবর্জনা পরিষ্কার করা ট্রাকের হেলপার থেকে জমি জায়গা মাপার সার্ভেয়ার বনে গেছেন আব্দুল মান্নান। দীর্ঘদিনের অভিযোগ আছে তিনি ২৪ বছর আগে ভুয়া সার্ভেয়ারের সার্টিফিকেট সংগ্রহ করে তিনি কুষ্টিয়া পৌরসভার সার্ভেয়ার পদে যোগদান করেন। এরপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। দুই হাতে কামাই করেছে কোটি কোটি টাকা। থাকেন বিলাসবহুল বাড়িতে, চলেন বিলাসবহুল গাড়িতে। গ্রামের বাড়িতে কিনেছেন শতকোটি টাকার জমি। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে। সবারির মনে একই  কথা- আব্দুল মান্নান কি আলাদিনের আশ্চর্য প্রদীপ পেয়েছেন?

তিনি চাকরি পাওয়ার পর থেকে সুদীর্ঘ ২৪ বছর ধরে কুষ্টিয়া পৌরসভা তে আছেন। এ পর্যন্ত কোন ক্ষমতায় তাকে এ পৌরসভা থেকে বদলি করাতে পারেনি।

তবে বিধিবাম সম্প্রতি সময়ে স্থানীয় সরকারের উপ-পরিচালক মৃণাল কান্তি দে কে আব্দুল মান্নান এর বিষয়ে তদন্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মোঃ ফারুক হোসেন প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন।

গত ২৯ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন এই নির্দেশ দেন।

এর আগে মান্নানের বিরুদ্ধে অনেক অভিযোগ উঠলেও পৌর কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ।

 

অনুসন্ধানে জানা গেছে, মান্নান কুষ্টিয়া সদর উপজেলার বাড়াদি এলাকার আনোয়ার হোসেনের ছেলে। শুরুতে পৌরসভার ময়লাবাহী গাড়ির হেলপার ছিলেন তিনি। কিন্তু ১৯৯৮ সালে চট্টগ্রাম থেকে সার্ভেয়ার সনদ কিনে সার্ভেয়ার হিসেবে যোগ দেন। এর পরপরই তিনি ‘আঙুল ফুলে কলাগাছ’-এ পরিণত হন। শূন্য হাতে চাকরিতে যোগ দিলেও এই মুহূর্তে থাকছেন বিলাসবহুল বাড়িতে, চড়ছেন গাড়িতে। নিজ এলাকায় শত বিঘা জমি কিনে নামে-বেনামে গড়ে তুলেছেন সম্পদের পাহাড়। স্ত্রী আর শাশুড়ির নামেও করেছেন অনেক সম্পদ।
অভিযোগ আছে, পৌর শহরের মংগলবাগিয়া বাজার, হাউজিংসহ বিভিন্ন এলাকায় সড়ক ও ড্রেন নির্মাণ করা হচ্ছে। যাঁরা টাকা দিচ্ছেন শুধু তাঁদের স্থাপনা ঠিক রেখে নির্মাণকাজ চলছে। কিন্তু যাঁরা টাকা দিচ্ছেন না তাঁদের স্থাপনা ভেঙে ফেলা হচ্ছে। এভাবে কোটি কোটি টাকা উপার্জন করছেন মান্নান।

উল্লেখ্য,গত ২৮ সেপ্টেম্বর সম্পদবিবরণীতে ৫২ লাখ ৭৩ হাজার টাকার বিষয়ে মিথ্যা তথ্য দেওয়ায় মান্নানের স্ত্রী রূপালী খাতুনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর পর থেকে মান্নান ও তাঁর স্ত্রী আত্মগোপনে রয়েছেন।

বিষয়টি নিয়ে মান্নানের মুঠোফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি আজ থেকে ২৪ বছর আগে চট্টগ্রামের হালিশহরে এলাকায় অবস্থিত, ‘দি ইস্টার্ন মর্ডান সার্ভে ট্রেনিং ইনস্টিটিউট’সার্বিয়ার বিষয় পড়াশুনো করে পৌরসভায় চাকরি নিয়েছি। আমার প্রতিপক্ষরা আমাকে ফাঁসানোর জন্য বিভিন্ন ধরনের মুখরোচক কথাবার্তা বলে বেড়াচ্ছে। এটা সম্পূর্ণ ভিত্তিহীন। তবে আমার বিষয়ে যারা বলে বেড়াচ্ছে তাদের মুখোশও একসময় উম্মোচন হবে বলে তিনি জানান।

কুষ্টিয়া পৌর মেয়র আনোয়ার আলী বলেন, বেশ কিছুদিন ধরে সার্ভেয়ার মান্নানের বিষয়ে নানা অনিয়মের অভিযোগ পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় তার বিষয় তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। আমি তার বিষয়ে সব ধরনের সহযোগিতা করে যাচ্ছি তদন্ত কর্মকর্তাদের। আশা করা হচ্ছে তদন্ত শেষ হলে বোঝা যাবে সে দুর্নীতির সাথে জড়িত কিনা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *