করোনা পরীক্ষা করতে বেনাপোল ইমিগ্রেশনে নতুন থার্মাল স্থাপন

নিউজটি শেয়ার লাইক দিন
সোহাগ হোসনে,বেনাপোল: যশোরের বেনাপোল আন্তজার্তিক ইমিগ্রেশনে নতুন ডিজিটাল থার্মাল স্ক্যানার মেশিন  স্থাপন করা হয়েছে। প্রতিদিন ৫ থেকে৭ হাজারেরও বেশি দেশীও বিদেশী নাগরিক ভারতে যাতায়াত করে থাকে। বর্হিগমণ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্তা না থাকলেও আগমণ যাত্রীদের স্বাস্থ্য পরিক্ষার জন্য ইমিগ্রেশন চত্তরে একটি ডিজিটাল থার্মাল মেশিন স্থাপন করা হয়।
মঙ্গলবার(১০শে মার্চ)বিকাল ৪ টার সময় এ মেশিন দিয়ে আগমন যাত্রীদের দেহে কোন ভাইরাস জ্বর আছে কি না নির্ণয় করা হয়। করোনা ভাইরাস সংক্রমণে এই মুহুতে সারা বিশ্ব আত্নক গ্রস্ত। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে জরুরী সর্তকতা জারী করেছে। বাংলাদেশের প্রতিটি ইমিগ্রেশনে করোনা ভাইরাস সংক্রমণের সতর্কতা জারি করা হয়। বেনাপোল আন্তাজার্তিক ইমিগ্রেশনে ভারত থেকে আসা সকল দেশি বিদেশি যাত্রীদের কে এ থার্মাল স্ক্যানার মেশিন দিয়ে স্ক্যানিং করা হচ্ছে।  ফলে বেনাপোল আন্তজার্তিক ইমিগ্রেশন হয়ে করোনো ভাইরাস ছড়ানোর ঝুকি অনেকটা লাঘোব হলো।
একাধিক পাসপোর্ট যাত্রী জানান, আন্তজার্তিক ইমিগ্রেশনের ভিতরে ডিজিটাল থার্মাল স্ক্যানারটি সঠিক ভাবে ব্যবহার হওয়ার কারণে বেনাপোল সীমান্তে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার আশংষ্কা অনেক টা কম হলো। কারণ প্রতিদিন এ বন্দর দিয়ে ৭ হাজারের অধিক যাত্রী দেশের ভিতরে প্রবেশ করে থাকে। অনেক যাত্রী আছে চীনসহ অন্যান্য দেশ ভ্রমণ করে এ ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। তাছাড়া স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে যাত্রীদের সচেতনতায় নেওয়া হয়েছে বিভিন্ন পরামর্শ ও প্রচার-প্রচারণা।
বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার বিচিত্রা মল্লিকের কাছে ডিজিটাল থার্মো স্ক্যানার মেশিন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,থার্মাল স্ক্যানিং মেশিনটি সুন্দর ভাবে সেটিং হওয়ায় স্বাস্থ্যকর্মীদের করোনা ভাইরাস সনাক্তকরণ অনেকটা সহজ হলো।এই মেশিটি মাধ্যে কোন যাত্রীর শরিলে তাপমাত্রা কতো ডিগ্রি আছে তা নিশ্চিত হওয়া যাবে।আরো বলেন কোন বিদেশি যাত্রীর শরিলে ১০০’ডিগ্রি তাপমাত্রা দেখা দেয় তাকে দেশের ভেতর প্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠানো হবে।যতো দিন করোনা ভাইরাস থাকবে চেকাব ও নিয়মিত বলে তিনি জানান।
বেনাপোল ইমিগ্রেশন অফিসার ইনচার্জ আহসান হাবিব জানান, ডিজিটাল থার্মাল স্ক্যানার মেশিন স্থাপন হওয়ায় ভারত থেকে আগমণ যাত্রীদের শরীরে করোনো ভাইরাস সুশৃঙ্খল সারিবদ্ধ ভাবে পরীক্ষা করা হচ্ছে। এবং কোন যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ব্যাতিরেকে দেশের ভেতর প্রবেশ করতে দেয়া হচ্ছে না ।বেনাপোল এই মুহুর্তে করোনো ভাইরাস পরীক্ষা করার জন্য ডিজিটাল মেশিনটি একান্ত প্রয়োজন ছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *