আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসে কর্মকর্তাদের নির্যাতনে যাত্রী আহত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরের বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টম কর্মকর্তাদের হয়রানি ও মানসিক নির্যাতনে রোকসানা আক্তার (৩২)নামে এক নারী পাসপোর্ট যাত্রী যাত্রী গুরুতর আহত হয়েছেন। যাহা পাসপোর্ট নাম্বার: বিআর-০২৪৫৩১৮। সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে বেনাপোল আন্তর্জাতিক কাস্টম ইমিগ্রেশনের কাস্টমসের তল্লাশি রুমে এ ঘটনা ঘটে। গুরুতর আহত ওই নারী ঢাকা লালবাগ চকবাজার এলাকায় সেলিম হোসাইনের মেয়ে।  ওই নারী তার স্বামীর সঙ্গে গত ১৯শে মার্চ কলকাতায় চিকিৎসার জন্য গিয়েছিলেন। আসার সময় বাড়িতে থাকা তার ছেলেমেয়েদের ও আত্মীয়-স্বজনের জন্য কিছু কাপড় চোপড় কেনাকাটা করে নিয়ে আসছিল। সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে ইমিগ্রেশনের কার্যাবলী সম্পন্ন করে লাগেজগুলো কাস্টমস স্ক্যানার মেশিন স্ক্যান করার পরে কাপড় চোপড় গুলো নিয়ে নেয় ইমিগ্রেশন কাস্টমসের ইন্সপেক্টর মামুন ও সুপার রফিকুল ইসলাম। এরপর রোকসানা আক্তার ও তার স্বামীর সাথে কথা কাটাকাটি হয় কর্মকর্তাদের। এক পর্যায়ে বাকবিতন্ডের পরে রোকসানা বেগম কাস্টমসের তল্লাশি রুমে পড়ে গিয়ে তাঁর মুখ দিয়ে রক্ত বের হতে থাকে। বিষয়টি চাঞ্চল্যকর হাওয়ায় এসময় ইমিগ্রেশনের সব লোকজন তাকে এক পলক দেখতে ভিড় জমান।

গুরুতর আহত রোকসানা আক্তারের স্বামী শরিফ উদ্দিন জানান, তারা গত তিনদিন আগে তার স্ত্রী রোকসানা আক্তার কে চিকিৎসার জন্য কলকাতাতে নিয়ে গিয়েছিলেন। চিকিৎসা শেষে ফিরে আসার সময় বাসায় থাকা ছেলে মেয়েদের জন্য রাস্তার ফুটপাত থেকে  ১৫ হাজার টাকার মত কাপড় চোপড় কিনে ছিলাম। ইমিগ্রেশন কার্যাবলী সম্পন্ন করে আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসের স্ক্যানার করার পর কাস্টমসের তল্লাশি রুমে নিয়ে যান। সেখানে নিয়ে ভারত থেকে কিনে নিয়ে আসা মালামাল বের করে আমাকে বলেন ১৮ হাজার টাকা ভ্যাট ট্যাক্স দেন। আমি বলতে থাকি এই মালামাল গুলোর দামই ১৮ টাকা হবে না। আমি তাহলে আপনাকে কিভাবে ১৮ হাজার টাকা ভ্যাট ট্যাক্স দেবো। বিষয়টি নিয়ে তারা আমার ও আমার স্ত্রী উপরে উত্তেজিত হয়। এক পর্যায়ে আমার স্ত্রী মাটিতে লুটিয়ে পড়ে এবং তার নাক মুখ দিয়ে রক্ত বের হতে থাকে। বিষয়টি দেখে কাস্টমস কর্মকর্তা ও কর্মচারীরা ভয় পেয়ে যান। এরপর আমাকে ও আমার স্ত্রীকে পাশের আরেকটা রুমে নিয়ে যান এবং একজন ডাক্তার দেখেন। তারপর আমার স্ত্রী কিছুটা স্বাভাবিক হলে আমি কাস্টমস থেকে রিলিজ নিয়ে চলে আসি।

আন্তর্জাতিক ইমিগ্রেশনের একাধিক গোপন গোপন সূত্র গুলো জানান, আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসে দায়িত্বরত সুপারেন্টেন রফিকুল ইসলাম ও ইন্সপেক্টর মামুন হোসেন দীর্ঘদিন যাবত ধরে কাস্টমস ইমিগ্রেশনে যাত্রীদের ব্যাগ পারাপারে কুলিদের সাথে নিবিড় সম্পর্ক রেখে লেগেজ ব্যবসায়ীদের কাছ থেকে ২ হাজার থেকে ৫ হাজার টাকা আদায় করে থাকেন। আর সাধারণ পাসপোর্ট যাত্রীরা ভারত থেকে আসার সময় কিছু কাপড়চোপড় কেনাকাটা করলে তখনই বিপত্তি। এ দুই কর্মকর্তা সাধারণ যাত্রীদের ইমিগ্রেশন কাস্টমসে তল্লাশির রুমে নিয়ে তাদের কাছে প্রথমে মালামাল কেনাকাটার ইস্যু নিয়ে মোটা অংকের টাকা দাবি করেন। টাকা না দিতে পারলে মালামাল সিজার অথবা ডিএম করে নেয়া হবে বলে হুমকি দেন। অথচ প্রতিদিন শতশত লাগেজ ব্যবসায়ী কতদিন অনশনের ভিতরে থাকা কুলিদের মাধ্যমে কাস্টমস কর্মকর্তারা প্রতিদিন  হাতিয়ে নিচ্ছে কয়েক কোটি টাকা।

আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসের সুপারেন্টেনরফিকুল ইসলামের কাছে বিষয়টি জানতে চাইলে তিনি সাংবাদিকদের কোন প্রশ্নের উত্তর দিতে পারবেন না বলে জানান।

বিষয়টি নিয়ে বেনাপোল কাস্টম হাউজের অতিরিক্ত কাস্টমস কমিশনার নেয়ামূল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি বিষয়টি এইমাত্র আপনার মাধ্যমে শুনেছি। আমি এখনই দায়িত্বে থাকা কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঙ্গে কথা বলছি।আমাদের কর্মকর্তা কেউ যদি অপরাধের সাথে জড়িত থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *