অজপাড়া গায়ের দুই ভুঁইফোড় সংস্থা নির্বাচন পর্যবেক্ষক

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য দেশের ৬৮ সংস্থা কে নির্বাচন পর্যবেক্ষকের জন্য নির্বাচন করেছেন নির্বাচন কমিশন। এরমধ্যে যশোর জেলার মনিরামপুর উপজেলার দুই ভুঁইফোড় এনজিও রয়েছে। ডেভেলপমেন্ট পার্টনার (ডিপি) ও সার্ভিসেস ফর ইকুয়িটি অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্টের (সিড) নামে।

নির্বাচন কমিশন থেকে করা তালিকায় এদের স্থান যথাক্রমে ৪০ ও ৬০ নম্বরে। এর মধ্যে ডিপি কার্যালয় মনিরামপুর বাজারের পোস্টঅফিস পাড়ায় আর সিডের কার্যালয় উপজেলার দিঘীরপাড় বাজারে।

নির্বাচন কমিশনের তালিকা পেয়ে গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায় , দিঘীরপাড় বাজারে এক মাথায় পাকা রাস্তার পাশে দুটি বাঁশ পুঁতে সিডের একটি সাইনবোর্ড টানানো আছে। যা জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। পাশে টিনের পরিত্যক্ত ঘরটি ঝোপঝাড়ে ঘেরা। নির্বাচন কমিশনের তালিকায় নাজনীন ইসলাম নামের সিডের যে সভাপতির নাম দেওয়া আছে, তাঁকে স্থানীয়রা কেউ চেনেন না, এলাকায় কখনো কেউ দেখেনি।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/08/7122023233143.jpg

আর পোস্টঅফিস পাড়ার ডিপির কার্যালয়ের বাইরে একটি সাইনবোর্ড ঝোলানো আছে। তালিকায় নাম আসার পর দপ্তরের ভেতরে ধোয়ামোছা চলছে। জানা গেল, মাসের পর মাস বন্ধ থাকায় ভেতরে ময়লা জমেছে, বাসা বেঁধেছে পোকামাকড়। যা এখন পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে।

দিঘীরপাড় এলাকার বাসিন্দা সাখাওয়াত আলী ও জামাল হোসেন বলেন, ২৫-৩০ বছর আগে গ্রামে একটি সমিতি ছিল। সেই সমিতি দুই ভাগ হয়ে যাওয়ায় আকবার হোসেন নামের এক ব্যক্তি সিড এনজিওটি খোলেন। শুরুতে বেশ জমজমাট চলছিল। ১৫-১৬ বছর আগে আকবরের মৃত্যুর পর তাঁর স্ত্রী রেবেকা সুলতানা এর দায়িত্ব নেন। এর পরপরই লোকজন অফিস ছেড়ে চলে যেতে শুরু করে। কাজকর্ম বন্ধ হয়ে যায়। আকবারের স্ত্রী ও ছেলে এখন ঢাকায় থাকেন। ১০-১২ বছর ধরে অফিস পরিত্যক্ত অবস্থায় আছে। জমি দখলে রাখার জন্য নামে মাত্র একটা সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয়েছে।

স্থানীয়রা বলছেন, নাজনীন ইসলাম নামে কাউকে তাঁরা চেনেন না। আকবর মারা যাওয়ার পর তাঁর স্ত্রী রেবেকা সুলতানার নামে এনজিও করে নেওয়া হয়েছে বলে তাঁরা শুনেছেন। এখন কাগজে কলমে যে সাতজন কমিটিতে আছেন, তাঁরা রেবেকা সুলতানার আত্মীয়স্বজন।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক রেবেকা সুলতানার মোটো ফোনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সিডের বর্তমান সভাপতি নাজনীন ইসলামের ঢাকায় এনজিও আছে। তিনি ঢাকার স্থায়ী বাসিন্দা। আমি তাঁর এখানে কাজ করি। বর্তমানে এনজিওর তেমন কোনো কাজ নেই। এ জন্য নাজনীন ইসলামকে সভাপতি করেছি।’

অপর দিকে মনিরামপুর বাজারের পোস্টঅফিস পাড়ায় ডেভেলপমেন্ট পার্টনার (ডিপি) দপ্তরে গিয়ে কানিজ শবনম শাপলা নামের একজনকে পাওয়া গেছে। তিনি ডিপির নির্বাহী পরিচালক। তাঁর নির্দেশে অফিস ধোয়ামোছার কাজ করছেন এক শ্রমিক।

স্থানীয়রা বলছেন, কয়েক বছরে কোনো সময় অফিস খুলতে দেখা যায়নি। আগে এ অফিসে একজন সরকারি লোক ভাড়া থাকতেন। তাঁকে ছাড়া অফিসে কাউকে আসতে দেখা যায়নি।

ডিপির নির্বাহী পরিচালক কানিজ শবনমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের বর্তমানে মনিরামপুর এলাকায় কোন কাজ নেই। তাই সঠিকভাবে অফিস খোলা হয় না। অধিকাংশ কাজ যশোরের বাইরে। তাই সেসব এলাকায় লোকজন কাজ চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *