অভয়নগরে খালি কার্গো ডুবা নিয়ে তুমুল হইচই

নিউজটি শেয়ার লাইক দিন

অভয়নগর প্রতিনিধি: যশোরের অভয়নগর ভৈরব নদে কয়লা খালাসের পর ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ নামের একটি কার্গোজাহাজ ডুবে গেছে। শনিবার (২৭ মার্চ) সকালে যশোরের নওয়াপাড়ার রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজস্ব ঘাটে এ ঘটনা ঘটে। খালি কার্গো ডুবা নিয়ে এলাকায় তুমুল হইচই চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে কয়লা খালাসের পর কার্গোটি আস্তে আস্তে ভৈরব নদের পানিতে ভরাট হয়ে নদীতে নিমজ্জিত হতে থাকে। বিষয়টি স্থানীয়দের মাঝে রহস্যজট তৈরি হয়েছে।অনেকের মধ্যে কানাঘুষা শুরু হয়েছে কয়লা বোঝাই থাকতে কার্গো জাহাজ টি ডুবেনি অথচ কয়লা খালাসের পরপরই কার্গো জাহাজ পানিতে ডুবে গেল!

ঘাটের থাকা কয়েকজন কয়লা শ্রমিক জানিয়েছে, কয়লা খালাসের পর পরিকল্পিতভাবে কার্গো জাহাজ টি কে ভৈরব নদীর কিনারায় ডুবানো হয়েছে। কয়লার মালিক ইন্স্যুরেন্সের টাকা পাওয়ার লোভে এ কাণ্ড ঘটিয়েছে। এত অল্প পানিতে খালি জাহাজটি কোনভাবেই ডুবে যাওয়ার কথা না বলে জানিয়েছেন তারা। তবে পরিকল্পিতভাবে কার্গো জাহাজ টি ডুবানোর বিষয়টি অস্বীকার করেছেন কার্গো জাহাজ টির লস্কর মাহফুজ রহমান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত মঙ্গলবার (২৩ মার্চ) অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ৭৬৫ টন কয়লা নিয়ে মংলা বন্দরের হাড়বাড়িয়া থেকে ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ জাহাজটি অভয়নগরের নওয়াপাড়া নদী বন্দরের দিকে যাত্রা করে। গত বুধবার (২৪ মার্চ) রাতে কয়লাবোঝাই জাহাজটি নওয়াপাড়ার রাজঘাট এলাকায় নোঙ্গর করে। শনিবার (২৭ মার্চ) সকাল ৮টার সময় জাহাজ থেকে কয়লা নামানোর কাজ শুরু হয়। কয়লা খালাসের শেষের দিকে কার্গো জাহাজ টি ভৈরব নদীর পানিতে ডুবতে শুরু করে।

এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২ এর লস্কর মাহফুজ রহমান বলেন, কয়লা খালাসের কাজ চলছিল এ সময় হঠাৎ করে  জাহাজের তলদেশ দিয়ে হ্যাজে পানি ঢুকতে শুরু করে। দেড় ঘণ্টার মধ্যে জাহাজটি ভৈরব নদে ডুবে যায়। তবে তিনি পরিকল্পিতভাবে জাহাজটিকে ডুবিয়ে দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন।

সাহারা গ্রুপের নওয়াপাড়া অফিস ম্যানেজার রেদোয়ান বলেন, আমাদের জাহাজগুলো দীর্ঘদিন ধরে সুনামের সাথে বিভিন্ন দেশ থেকে কয়লাা নিয়ে অভয়নগর নৌবন্দর এলাকায়  কয়লা খালাস করে আসছে। তবে ধারণা করা হচ্ছে কার্গো জাহাজ নদীতে থাকা কোন মাটি বা পাথরের সাথে ধাক্কা লেগে ছিদ্র হয়ে পানি উঠে নদীর পানিতে নিমজ্জিত হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *